নয়াদিল্লি [ভারত], অম্বুজা সিমেন্টস পেন্না সিমেন্টের অধিগ্রহণের ঘোষণা দেওয়ার পরপরই, ব্রোকারেজ এমকে গ্লোবাল ফিনান্সিয়াল সার্ভিসেস আদানি গ্রুপের মালিকানাধীন সিমেন্ট উৎপাদনকারীর উপর তার 'বাই' সুপারিশ বজায় রেখেছে।

ব্রোকারেজ একটি প্রতিবেদনে বলেছে, "আমরা অম্বুজার জন্য আমাদের পছন্দ বজায় রাখি, এর শক্তিশালী বৃদ্ধি/ক্যাপেক্স পরিকল্পনা, সমগ্র ভারতে উপস্থিতি এবং শক্তিশালী ব্যালেন্স শীট..."

ব্রোকারেজ মার্চ 2025 এর মধ্যে শেয়ার প্রতি 700 টাকা লক্ষ্যমাত্রার মূল্য সহ 'বাই' সুপারিশ বজায় রাখে। এই প্রতিবেদনটি ফাইল করার সময়, অম্বুজা সিমেন্টের শেয়ার 1.8 শতাংশ বেড়ে 676.30 টাকায় লেনদেন হয়েছিল।

"স্বল্পমেয়াদী চ্যালেঞ্জগুলি অব্যাহত থাকতে পারে, কারণ খেলোয়াড়রা বাজার-শেয়ার লাভের সন্ধান করে, কিন্তু দীর্ঘমেয়াদী একত্রীকরণ - বড় খেলোয়াড়দের অর্গানিকভাবে এবং অধিগ্রহণের মাধ্যমে প্রসারিত হওয়ার সাথে - মূল্য নির্ধারণের শৃঙ্খলা উন্নত করবে এবং লাভজনকতা বাড়াবে বলে আশা করা হচ্ছে," এমকে বলেছেন৷

"এছাড়াও, ছোট/মিডক্যাপ সিমেন্ট কোম্পানির স্টকগুলি M&As (একত্রীকরণ এবং অধিগ্রহণ) বিষয়ে চলমান সংবাদ প্রবাহের কারণে গতিতে থাকার সম্ভাবনা রয়েছে," ব্রোকারেজ রিপোর্টে যোগ করা হয়েছে৷

বৃহস্পতিবার, অম্বুজা সিমেন্ট ঘোষণা করেছে যে এটি পেনা সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের 100 শতাংশ শেয়ার অধিগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে। পেন্না সিমেন্ট এখন অম্বুজা সিমেন্টের সম্পূর্ণ মালিকানাধীন সাবসিডিয়ারি হয়ে উঠবে।

পেন্না সিমেন্ট অধিগ্রহণ করা ভারতে, বিশেষ করে দক্ষিণ ভারতে অম্বুজা সিমেন্টের উপস্থিতি বাড়াবে, পাশাপাশি প্রতিবেশী শ্রীলঙ্কায় বাজারের পথ তৈরি করবে, আদানি গ্রুপ সিমেন্ট কোম্পানি একটি উপস্থাপনায় অধিগ্রহণের পিছনে যুক্তি ব্যাখ্যা করে বলেছে।

লেনদেনের একটি এন্টারপ্রাইজ মূল্য 10,422 কোটি টাকা। সিমেন্ট নির্মাতা বলেছে যে লেনদেন সম্পূর্ণরূপে অভ্যন্তরীণ অর্থের মাধ্যমে অর্থায়ন করা হবে।

লেনদেনের মধ্যে প্রতি বছর 14.0 মিলিয়ন টন সিমেন্ট ক্ষমতা অধিগ্রহণ অন্তর্ভুক্ত ছিল। যোধপুর আইইউ এবং কৃষ্ণপত্তনম জিইউতে 4.0 এমটিপিএ সিমেন্ট ধারণ ক্ষমতা বিক্রেতার দ্বারা সম্পন্ন করা হবে।

অধিগ্রহণটি 2028 সালের মধ্যে অম্বুজা সিমেন্টের 140 এমপ্রোডাকশনের যাত্রাকে ত্বরান্বিত করতে সাহায্য করবে।

পেন্না অধিগ্রহণের মাধ্যমে, আদানি সিমেন্টের পরিচালন ক্ষমতা এখন 89 এমটিপিএ। বাকি 4টি মুন্ডার নির্মাণ ক্ষমতা 12 মাসের মধ্যে চালু হবে।

PCIL-এর 14 MTPA সিমেন্ট ক্ষমতা রয়েছে, যার মধ্যে 10 MTPA (বার্ষিক মিলিয়ন টন) চালু আছে, এবং বাকিগুলি কৃষ্ণপত্তনম (2 MTPA) এবং যোধপুরে (2 MTPA) নির্মাণাধীন এবং 6 থেকে 12 মাসের মধ্যে সম্পন্ন হবে৷

আদানি সিমেন্টের মতে, এই অধিগ্রহণটি সেই ক্ষমতাকে দ্রুত-ট্র্যাক করবে যা অন্যথায় গ্রিনফিল্ড সম্প্রসারণ হিসাবে পরিকল্পনা করা হয়েছিল। এটি আশা করা হচ্ছে যে দক্ষিণ ভারতের বাজারের শেয়ার 8 শতাংশ থেকে 15 শতাংশ এবং প্যান ইন্ডিয়ার বাজারের শেয়ার 2 শতাংশ বৃদ্ধি পাবে৷

অতিরিক্ত ক্লিঙ্কার লাইন স্থাপনের জন্য পেন্নার সমন্বিত ইউনিটে উদ্বৃত্ত জমি এবং চুনাপাথরের মজুদ রয়েছে। সিমেন্ট নির্মাতা বলেন, আদানি সিমেন্টের জন্য এটি একটি সুযোগ-সুবিধা বন্ধ করে দেয় এবং প্রান্তিক বিনিয়োগে ক্ষমতা আরও উন্নত করে।