বিশ্ব পরিবেশ দিবসে শুরু হওয়া 'প্লান্ট 4 মাদার' ক্যাম্পেইনটি 2025 সালের মার্চের মধ্যে 140 কোটি গাছ লাগানোর পরিকল্পনা করেছে।

সিএমএফআরআই-এর ড্রাইভটি পরিচালক গ্রিনসন জর্জ দ্বারা চালু করা হয়েছিল যখন এখানকার কাছে সিএমএফআরআই-এর এর্নাকুলাম কৃষি বিজ্ঞান কেন্দ্রের ক্যাম্পাসে উপকূলীয় জলাশয়ের সংলগ্ন বিভিন্ন ম্যানগ্রোভ প্রজাতির 100টি চারা রোপণ করা হয়েছিল।

এই উদ্যোগটি একটি গুরুত্বপূর্ণ সময়ে আসে যখন জলবায়ু পরিবর্তনের কারণে উপকূলীয় অঞ্চলে চরম আবহাওয়ার ঘটনাগুলির ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা বৃদ্ধি পাচ্ছে।

প্রচারণার গুরুত্ব সম্পর্কে, জর্জ বলেছিলেন যে ম্যানগ্রোভগুলি উপকূলীয় অঞ্চলে জৈব-ঢাল হিসাবে কাজ করে এই অঞ্চলের বাসিন্দাদের জীবনকে ঝড়ের জলোচ্ছ্বাস, সমুদ্র ক্ষয়, উপকূলীয় বন্যা এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির মতো সমস্যা থেকে রক্ষা করতে।

"ম্যানগ্রোভ ইকোসিস্টেম পুনরুদ্ধার ও সংরক্ষণ করা জলবায়ু-সহনশীল উপকূলীয় সম্প্রদায় গড়ে তুলতে এবং জেলেদের মঙ্গল নিশ্চিত করতে সহায়তা করবে, তিনি বলেন, ম্যানগ্রোভগুলি অনেক চিংড়ি এবং মাছের প্রজনন ক্ষেত্র হিসাবেও কাজ করে," জর্জ বলেছিলেন।

"উদ্যোগের লক্ষ্য ম্যানগ্রোভ বনায়নের তাৎপর্য সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা তৈরি করা এবং তাদের অনুরূপ প্রচেষ্টায় অংশগ্রহণের জন্য উত্সাহিত করা। পরবর্তী পর্যায়ে, CMFRI প্রচারটিকে ত্বরান্বিত করতে আরও স্থানীয় সংস্থার কর্তৃপক্ষের সাথে সহযোগিতা করার পরিকল্পনা করেছে এবং এর পরিধি প্রসারিত করবে। আরো এলাকা," যোগ করেছেন জর্জ।

বৃক্ষরোপণ অভিযানের অংশ হিসেবে, CMFRI-এর সদর দফতর এবং এর আবাসিক কোয়ার্টারেও বিভিন্ন গাছের চারা রোপণ করা হয়।

CMFRI-এর সামুদ্রিক জীববৈচিত্র্য এবং পরিবেশ ব্যবস্থাপনা বিভাগ এই উদ্যোগের সমন্বয় করেছে।

3 ফেব্রুয়ারী, 1947-এ, CMFRI কেন্দ্রীয় সরকার দ্বারা কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 1967 সালে, এটি ICAR পরিবারে যোগদান করে। 75 বছরেরও বেশি সময় ধরে, ইনস্টিটিউটটি সারা বিশ্বে একটি শীর্ষস্থানীয় গ্রীষ্মমন্ডলীয় সামুদ্রিক মৎস্য গবেষণা ইনস্টিটিউট হিসাবে আবির্ভূত হয়েছে।