নয়াদিল্লি, ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা, প্রযুক্তি, পরিচ্ছন্ন শক্তি এবং সামুদ্রিক ডোমেন সচেতনতা সহ বিভিন্ন ক্ষেত্রে কৌশলগত সহযোগিতার পর্যালোচনা করেছে।

পররাষ্ট্র মন্ত্রক (MEA) অনুসারে সোমবার দিল্লিতে অনুষ্ঠিত একটি '2+2' আন্তঃসেশনাল বৈঠকে উভয় পক্ষ পর্যালোচনা করেছে।

"উভয় পক্ষই কৌশলগত সহযোগিতা, প্রতিরক্ষা, প্রযুক্তি সহযোগিতা, মহাকাশ সহযোগিতা, স্থিতিস্থাপক সরবরাহ চেইন, ক্লিন এনার্জি, মেরিটাইম ডোমেন সচেতনতা, ত্রিপাক্ষিক সহযোগিতা এবং জনগণের সাথে জনগণের বন্ধন সহ উন্নয়ন সহযোগিতা সহ দ্বিপাক্ষিক এজেন্ডায় অগ্রগতি ও উন্নয়নের পর্যালোচনা করেছে।" এমইএ ড.

এটি বলেছে যে উভয় পক্ষের বিভিন্ন আঞ্চলিক এবং আন্তর্জাতিক ইস্যুতে মূল্যায়ন বিনিময় করার সুযোগ ছিল।

"2+2 ইন্টারসেশনাল ভারত-মার্কিন ব্যাপক বৈশ্বিক কৌশলগত অংশীদারিত্বকে এগিয়ে নেওয়ার জন্য পরবর্তী 2+2 মন্ত্রী পর্যায়ের সংলাপের নেতৃত্বে ভিত্তি স্থাপন করেছে," এমইএ গভীর রাতে একটি বিবৃতিতে বলেছে।

বৈঠকে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন এমইএ-তে যুগ্ম সচিব (আমেরিকা) নাগরাজ নাইডু এবং প্রতিরক্ষা মন্ত্রকের যুগ্ম সচিব (আন্তর্জাতিক সহযোগিতা) বিশ্বেশ নেগি।

মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবং ইন্দো-প্যাসিফিক নিরাপত্তা বিষয়ক মার্কিন প্রিন্সিপাল ডেপুটি সহকারী প্রতিরক্ষা সচিব জেদিদিয়া পি রয়েল।