"মঙ্গলবার অশোক মালহোত্রা, যতীন পরাঞ্জপে এবং সুলক্ষণ নায়েকের সমন্বয়ে গঠিত ক্রিকেট উপদেষ্টা কমিটি সর্বসম্মতিক্রমে গৌতম গম্ভীরকে টিম ইন্ডিয়ার (সিনিয়র পুরুষ) প্রধান কোচ হিসাবে সুপারিশ করেছে," মঙ্গলবার বিসিসিআই এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

ক্রিকেট বোর্ডের বক্তব্যের আগে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ মঙ্গলবার একটি সামাজিক যোগাযোগমাধ্যম পোস্টের মাধ্যমে এই ঘোষণা করেছিলেন। "এটি অত্যন্ত আনন্দের সাথে যে আমি মিঃ @গৌতম গম্ভীরকে ভারতীয় ক্রিকেট দলের নতুন প্রধান কোচ হিসাবে স্বাগত জানাই। আধুনিক দিনের ক্রিকেট দ্রুত বিকশিত হয়েছে, এবং গৌতম এই পরিবর্তিত ল্যান্ডস্কেপ খুব কাছ থেকে দেখেছেন," জয় শাহ বলেছেন।

"তার কেরিয়ার জুড়ে বিভিন্ন ভূমিকা সহ্য করে এবং পারদর্শী হওয়ার পরে, আমি আত্মবিশ্বাসী যে গৌতম ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আদর্শ ব্যক্তি।" উত্তেজনাপূর্ণ এবং সবচেয়ে চাওয়া-পরে কোচিং ভূমিকা. তিনি এই নতুন যাত্রা শুরু করার সাথে সাথে @BCCI তাকে সম্পূর্ণ সমর্থন করে,” তিনি X-এ একটি পোস্টে বলেছেন, যা পূর্বে টুইটার ছিল।গম্ভীর, যিনি 2011 সালের ওয়ানডে বিশ্বকাপ জয়ী দলের অংশ ছিলেন, তিনি সম্প্রতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) মেন্টর ছিলেন এবং অন্য একজনের সাথে প্রধান কোচের পদের জন্য সাক্ষাত্কারে উপস্থিত হয়েছিলেন। ভারতের প্রাক্তন ওপেনার ডব্লিউভি রমন।

প্রাক্তন বাঁ-হাতি ওপেনার কেকেআরকে 2024 সালে তৃতীয়বারের মতো ট্রফি তুলতে সাহায্য করেছিলেন এবং তার নেতৃত্বের দক্ষতা দিয়ে সকলকে ব্যাপকভাবে প্রভাবিত করেছিলেন। এর আগে, তিনি 2012 এবং 2014 সালে দুটি আইপিএল শিরোপা জিতে কেকেআর-এর নেতৃত্ব দিয়েছিলেন। দিল্লির একজন প্রাক্তন সংসদ সদস্য, কেকেআর-এ একই দায়িত্ব নেওয়ার আগে গম্ভীর লখনউ সুপার জায়ান্টসের টিম মেন্টর ছিলেন।

রাহুল দ্রাবিড়ের উত্তরসূরি নিয়োগের জন্য বিসিসিআই 13 মে এই পদের জন্য আবেদনগুলি আমন্ত্রণ জানায়, যার মেয়াদ আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ 2024 এর পরে শেষ হয়েছিল। গম্ভীর এবং আরেকজন প্রাক্তন ভারতীয় ওপেনার ডব্লিউ.ভি. রমন সাক্ষাত্কারের জন্য হাজির হয়েছিলেন যখন জয় শাহ অস্বীকার করেছিলেন যে বিসিসিআই এই পদের জন্য অস্ট্রেলিয়ার প্রাক্তন খেলোয়াড়দের সাথে কোনও কথা বলেছিল।"বোর্ড প্রধান কোচ হিসাবে তার অসামান্য পরিষেবার জন্য দ্রাবিড়ের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করার এই সুযোগটি নিতে চাই৷ দ্রাবিড়ের মেয়াদ উল্লেখযোগ্য সাফল্যের দ্বারা চিহ্নিত ছিল; সবচেয়ে উল্লেখযোগ্য হল 2024 সালে আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন হওয়া। দল BCCI তার বিবৃতিতে বলেছে, ভারতে অনুষ্ঠিত 2023 সালের আইসিসি 50-ওভারের বিশ্বকাপ এবং 2023 সালে ইংল্যান্ডে আয়োজিত আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হয়েছে।

"বাড়িতে দ্বিপাক্ষিক সিরিজে দলের আধিপত্য ছাড়াও, তরুণ প্রতিভাকে লালন করা এবং দলে শৃঙ্খলা ও ক্রীড়াঙ্গনের প্রতি দ্রাবিড়ের নিবেদন অনুকরণীয় ছিল," ক্রিকেট বোর্ড বলেছে।

বোর্ডও রাহুল দ্রাবিড়ের সাপোর্ট স্টাফদের তাদের সফল মেয়াদের জন্য অভিনন্দন জানিয়েছে। "বোর্ড পারস মামব্রেকে (বোলিং কোচ), টি. দিলীপ (ফিল্ডিং কোচ) এবং বিক্রম রাঠোর (ব্যাটিং কোচ) অত্যন্ত সফল মেয়াদে অভিনন্দন জানায়। বিসিসিআই তাদের অবদানকে মূল্য দেয় এবং তাদের এগিয়ে যাওয়ার জন্য শুভকামনা জানায়।বিসিসিআই গম্ভীরকে টিম ইন্ডিয়াতে তার নতুন ভূমিকায় স্বাগত জানিয়েছে এবং সেক্রেটারি এবং প্রেসিডেন্ট উভয়েই প্রাক্তন ভারতীয় ওপেনারের নিয়োগকে স্বাগত জানিয়েছেন।

"বিসিসিআই গৌতম গম্ভীরকে টিম ইন্ডিয়ার সাথে তার ভূমিকায় স্বাগত জানায়। প্রাক্তন ভারতীয় ওপেনার তার সাথে প্রচুর অভিজ্ঞতা এবং খেলার গভীর বোঝাপড়া নিয়ে এসেছেন। তার ব্যতিক্রমী ব্যাটিং দক্ষতা এবং কৌশলগত দক্ষতার জন্য পরিচিত, গম্ভীর ভারতীয়দের মধ্যে একটি গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। ক্রিকেট।

"ভারতীয় দলে তার অসাধারণ অবদানের মধ্যে রয়েছে 2007 সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং 2011 আইসিসি ক্রিকেট বিশ্বকাপে গুরুত্বপূর্ণ পারফরম্যান্স, যা তার উত্তরাধিকারকে খেলার অন্যতম সেরা হিসেবে তুলে ধরেছে। গম্ভীর তার আইপিএল ফ্র্যাঞ্চাইজি, কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) এর নেতৃত্বও দিয়েছেন। ) 2012 এবং 2014 সালে দুটি শিরোপা জয়ের জন্য। 2024 সালে কেকেআরের সাথে একজন পরামর্শদাতার ভূমিকায়, গম্ভীর দলকে তার তৃতীয় আইপিএল শিরোপা নিশ্চিত করতে সহায়তা করেছিলেন, "বিসিসিআই তার বিবৃতিতে বলেছে।বিবৃতিতে স্পষ্ট করা হয়েছে যে টিম ইন্ডিয়ার প্রধান কোচ হিসাবে তার নতুন ভূমিকায়, গম্ভীর ভারতীয় ক্রিকেট দলের উন্নয়ন এবং পারফরম্যান্সের তত্ত্বাবধানের জন্য দায়ী থাকবেন। "তার ফোকাস হবে শ্রেষ্ঠত্ব, শৃঙ্খলা এবং দলগত কাজের সংস্কৃতি বিকাশের দিকে, পাশাপাশি তরুণ প্রতিভাকে লালন করা এবং বিশ্ব মঞ্চে ভবিষ্যতের চ্যালেঞ্জগুলির জন্য দলকে প্রস্তুত করা," এতে বলা হয়েছে।

বিসিসিআই সভাপতি, রজার বিনি রাহুল দ্রাবিড়কে তার সফল মেয়াদে ধন্যবাদ জানিয়েছেন এবং প্রধান কোচ হিসেবে গম্ভীরের নিয়োগকে স্বাগত জানিয়েছেন।

“বোর্ড প্রাক্তন প্রধান কোচ, মিস্টার রাহুল দ্রাবিড়কে দলের সাথে তার দুর্দান্ত রানের জন্য ধন্যবাদ জানাতে চাই। টিম ইন্ডিয়া এখন নতুন কোচ - গৌতম গম্ভীরের অধীনে যাত্রা শুরু করেছে। প্রধান কোচ হিসেবে তার নিয়োগ ভারতীয় ক্রিকেটের জন্য একটি নতুন অধ্যায় চিহ্নিত করেছে। খেলার প্রতি তার অভিজ্ঞতা, উত্সর্গ এবং দৃষ্টিভঙ্গি তাকে আমাদের দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আদর্শ প্রার্থী করে তোলে। আমরা আত্মবিশ্বাসী যে তার নেতৃত্বে, টিম ইন্ডিয়া উৎকর্ষতা অব্যাহত রাখবে এবং জাতিকে গর্বিত করবে,” বলেছেন বিনি।BCCI-এর অনারারি সেক্রেটারি জয় শাহ বলেছেন: “আমরা রাহুল দ্রাবিড় এবং তার সাপোর্ট স্টাফদের টিম ইন্ডিয়ার সাথে তাদের মেয়াদে তাদের পরিষেবা এবং দুর্দান্ত প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানাই। দলটি বিভিন্ন ফরম্যাট জুড়ে অসাধারণ সাফল্য উপভোগ করেছে এবং 2024 সালের আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া এমন একটি মুহূর্ত যা জাতি দীর্ঘকাল ধরে লালন করবে। ব্যাটন এখন গৌতম গম্ভীরের হাতে চলে গেছে যিনি শ্রীলঙ্কায় আসন্ন সিরিজ থেকে প্রধান কোচের ভূমিকা পালন করবেন।”

“গম্ভীর একজন প্রচণ্ড প্রতিদ্বন্দ্বী এবং একজন উজ্জ্বল কৌশলবিদ। আমরা বিশ্বাস করি তিনি প্রধান কোচের ভূমিকায় একই দৃঢ়তা এবং নেতৃত্ব নিয়ে আসবেন। প্রধান কোচের ভূমিকায় তার স্থানান্তর একটি স্বাভাবিক অগ্রগতি, এবং আমি বিশ্বাস করি যে তিনি আমাদের খেলোয়াড়দের মধ্যে সেরাটি আনবেন,” শাহ বলেছেন।

শাহ বলেছিলেন যে তিনি আত্মবিশ্বাসী যে গম্ভীর দলকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। “আমি আত্মবিশ্বাসী যে সে অনুপ্রাণিত করবে এবং দলকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি আমাদের লক্ষ্যের সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ, এবং আমরা সামনের যাত্রা সম্পর্কে উত্তেজিত। তাকে অভিনন্দন এবং এই নতুন যাত্রার জন্য শুভকামনা,” তিনি বলেছিলেন।বিসিসিআই সহ-সভাপতি রাজীব শুক্লা বলেছেন: “টিম ইন্ডিয়ার প্রধান কোচ হিসাবে নিযুক্ত হওয়ার জন্য গৌতম গম্ভীরকে আন্তরিক অভিনন্দন। তার বর্ণাঢ্য ক্যারিয়ার এবং গভীর ক্রিকেটীয় অন্তর্দৃষ্টি তাকে এই ভূমিকার জন্য উপযুক্ত করে তোলে। তিনি ভারতীয় ক্রিকেটে যে ইতিবাচক প্রভাব আনবেন তা নিয়ে আমরা উত্তেজিত। একটি সফল মেয়াদের জন্য শুভকামনা।”

বিসিসিআই কোষাধ্যক্ষ আশিস শেলারও অভিনন্দন জানিয়েছেন গম্ভীরকে। “গৌতম গম্ভীরকে প্রধান কোচ হিসেবে নিয়োগের জন্য অভিনন্দন। তিনি একজন চ্যাম্পিয়ন খেলোয়াড় হিসেবে প্রমাণাদি প্রমাণ করেছেন এবং তিনি ড্রেসিংরুমে জয়ের মানসিকতা নিয়ে এসেছেন। মাঠে এবং মাঠের বাইরে তার নেতৃত্ব এবং পরামর্শের গুণাবলী অনুপ্রেরণাদায়ক। আমি আত্মবিশ্বাসী যে তিনি এই নতুন ভূমিকায় উজ্জ্বল হয়ে উঠবেন যা আমাদের দলের সেরাটি নিয়ে আসবে,” তিনি বলেছিলেন।

বিসিসিআইয়ের যুগ্ম সচিব দেবজিৎ সাইকিয়া বলেছেন: “টিম ইন্ডিয়ার নতুন প্রধান কোচ হিসেবে গৌতম গম্ভীরকে স্বাগত জানাতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। তার বিশাল অভিজ্ঞতা এবং কৌশলগত জ্ঞান আমাদের খেলোয়াড়দের লালনপালন এবং আরও সাফল্যের দিকে পরিচালিত করতে অমূল্য হবে। বিসিসিআই সামনে টিম ইন্ডিয়ার সাথে একটি উত্তেজনাপূর্ণ এবং সফল যাত্রার অপেক্ষায় রয়েছে।”নিয়োগের বিষয়ে তার প্রতিক্রিয়ায়, গম্ভীর বলেছিলেন যে এটি একটি পরম সম্মান এবং তিনি যোগ করেছেন যে তিনি এনসিএ প্রধান এবং বিসিসিআই ক্রিকেটের প্রধান, ভিভিএস লক্ষ্মণের সাথে কাজ করার জন্য উন্মুখ।

"আমি আমার খেলার দিনগুলিতে সবসময় ভারতীয় জার্সি পরে গর্বিত হয়েছি এবং যখন আমি এই নতুন ভূমিকা নেব তখন এটি আলাদা হবে না। ক্রিকেট আমার আবেগ ছিল এবং আমি বিসিসিআই, ক্রিকেটের প্রধানের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ। – ভিভিএস লক্ষ্মণ, সাপোর্ট স্টাফ, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, খেলোয়াড়রা, যেহেতু আমরা আসন্ন টুর্নামেন্টে সাফল্য অর্জনের জন্য কাজ করি," তিনি বলেছিলেন।