বিশ্বব্যাপী অক্সফোর ইউনিভার্সিটির সহযোগিতায় তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের প্রত্যাহার, ফেব্রুয়ারী মাসে ওষুধ প্রস্তুতকারী ইউ কোর্টে এর সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে স্বীকার করার পরে
(TTS), একটি বিরল রক্ত ​​জমাট বাঁধা ব্যাধি।

দ্য টেলিগ্রাফ রিপোর্ট করেছে যে AstraZeneca স্বেচ্ছায় তার কোভিড ভ্যাকসিনের "মার্কেটিন অনুমোদন" প্রত্যাহার করেছে, ভারতে Covishield এবং ইউরোপে Vaxzevri হিসাবে বিক্রি হয়েছে।

যদিও এটি এখন আর ইউরোপীয় ইউনিয়নে ব্যবহার করা যাবে না, কোম্পানি বলেছে যে আমি বিশ্ব বাজার থেকে প্রত্যাহার শুরু করব।

অশোকা বিশ্ববিদ্যালয়ের ত্রিবেদী স্কুল ও বায়োসায়েন্সেসের ডিন অনুরাগ আগরওয়াল আইএএনএস-কে বলেন, "এটি আর একটি দরকারী ভ্যাকসিন নয়। ভাইরাসটি পরিবর্তিত হয়েছে। বর্তমানে ঝুঁকি-সুবিধা আরও ব্যবহারের বিরুদ্ধে।"

"ভারতে, গুরুতর কোভিড বর্তমানে কম সাধারণ হয়ে উঠছে, সম্ভবত হাইব্রিড এবং পালের অনাক্রম্যতার সংমিশ্রণের কারণে, সম্ভাব্য ঝুঁকি এবং সুবিধাগুলি নিয়ে আলোচনা করার পরে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের সাথে টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া উচিত। এটি বিশেষত অল্পবয়সী এবং কম বয়সীদের জন্য সত্য। ঝুঁকিপূর্ণ ব্যক্তি," যোগ করেন ল্যান্সলট পিন্টো, কনসালটেন্ট পালমোনোলজিস্ট এবং এপিডেমিওলজিস্ট, পি.ডি. হিন্দুজ হাসপাতাল এবং এমআরসি, মুম্বাই।

সাম্প্রতিক কোভিড-১৯ মহামারী চলাকালীন ছয় মিলিয়নেরও বেশি জীবন বাঁচানোর জন্য কৃতিত্ব দেওয়া সংস্থাটি, "ফেব্রুয়ারি মাসে হাইকোর্টে জমা দেওয়া একটি আইনি নথিতে স্বীকার করেছে যে, এর কোভিড ভ্যাকসিন 'খুব বিরল ক্ষেত্রে, টিটিএস ঘটাতে পারে', "ম প্রতিবেদনে বলা হয়েছে।

TTS হল একটি বিরল পার্শ্বপ্রতিক্রিয়া যা মানুষের রক্ত ​​জমাট বাঁধতে পারে এবং রক্তের প্লেটলেট সংখ্যা কম হতে পারে এবং যুক্তরাজ্যে অন্তত 81 জন মৃত্যুর সাথে সাথে শত শত গুরুতর আঘাতের সাথে যুক্ত হয়েছে।

ল্যান্সলট আইএএনএসকে বলেছেন যে টিটিএস "সম্ভবত অ্যাডেনোভাইরাস ভেক্টরের কারণে" ঘটে।

"আগস্ট 2021 পর্যন্ত পরিচালিত গবেষণা সহ একটি পদ্ধতিগত পর্যালোচনায় বিশ্বব্যাপী 16টি রিপোর্ট করা কেস পাওয়া গেছে। ঘটনাটি 60 বছর বা তার বেশি বয়সী AstraZeneca টিকা দেওয়া প্রতি 100,000 জনে 2 জন, AstraZeneca-এর কম বয়সী প্রতি 100,000 জনে 2-3 জন তার কম বয়সী বলে মনে করা হয়" যোগ করা হয়েছে

গুরুত্বপূর্ণভাবে, ডাক্তার উল্লেখ করেছেন যে "পার্শ্বপ্রতিক্রিয়াগুলি সাধারণত টিকা দেওয়ার কয়েক সপ্তাহের মধ্যে প্রদর্শিত হয় এবং প্রথম ডোজ পরে আরও সাধারণ হয়"।

মডেলিং অনুমান অনুসারে, কোভিড টিকা প্রথম বছরে 14.4-19.8 মিলিয়ন মৃত্যুর মধ্যে রক্ষা করেছে, মৃত্যু 63 শতাংশ কমিয়েছে।

এদিকে, অ্যাস্ট্রাজেনেকা এক বিবৃতিতে বলেছে যে ভ্যাকসিন প্রত্যাহার করা হয়েছে "বাণিজ্যিক কারণে"। এতে বলা হয়েছে যে একাধিক কোভিড ভেরিয়েন্ট এবং সম্পর্কিত ভ্যাকসিনের সাথে, "উপলভ্য আপডেটেড ভ্যাকসিনগুলির একটি উদ্বৃত্ত রয়েছে"।