এই বছরের থিম ছিল 'সমান সুযোগের জন্য উদ্ভাবন এবং টেকসই সমাধান', সম্মেলনে অ্যাক্সেসযোগ্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি), ভৌত অবকাঠামো এবং পরিবহন, নীতিগত হস্তক্ষেপের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ উন্নীতকরণ, সরকারি ও বেসরকারি অংশীদারিত্বের ভূমিকার গুরুত্ব তুলে ধরা হয়েছে। গুণমান এবং সাশ্রয়ী মূল্যের সহায়ক প্রযুক্তির অ্যাক্সেস নিশ্চিত করার জন্য।

সহায়ক প্রযুক্তি সম্পূর্ণ নতুন মাত্রা গ্রহণ করেছে, বধিরদের শ্রবণশক্তি এবং পূর্বে উপলব্ধের চেয়ে বেশি গতিশীলতা। আপাতদৃষ্টিতে অসম্ভব লক্ষ্য অর্জনের আত্মবিশ্বাসের সাথে প্রতিবন্ধী ব্যক্তিদের (PwDs) ক্ষমতায়ন, সহায়ক প্রযুক্তি তাদের কর্মক্ষেত্রে দক্ষতা অর্জনের জন্য এবং তাদের দক্ষতা প্রমাণ করার জন্য ডিভাইস সরবরাহ করেছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা সহায়ক ডিভাইস বৃদ্ধি করে উপলব্ধ বৈশিষ্ট্যের সংখ্যা বৃদ্ধি করে একটি অনুঘটক ভূমিকা পালন করছে; ক্ষমতা এবং ব্যক্তিগতকৃত অভিজ্ঞতা।

অ্যাসোচেম ন্যাশনাল সিএসআর কাউন্সিলের চেয়ারপার্সন অনিল রাজপুত বলেছেন: “ডব্লিউএইচও-এর মতে, বিশ্বের জনসংখ্যার 16 শতাংশ, যা এক বিলিয়নেরও বেশি মানুষের, কোনো না কোনো ধরনের অক্ষমতা রয়েছে এবং এর মধ্যে 80 শতাংশই উন্নয়নশীল দেশে বাস করে। দেশ পিডব্লিউডিদের জীবনে চলাফেরা একটি গুরুত্বপূর্ণ বিষয় হওয়ায়, এই প্রেক্ষাপটে, আমি ভারতের অটোমোবাইল নির্মাতাদের কাছে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য যানবাহনে সর্বশেষ প্রযুক্তি আনার জন্য আবেদন করছি যা বিশ্বের বিভিন্ন অংশে ব্যবহৃত হচ্ছে। এটি ভারতের প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনে একটি পরিবর্তনমূলক প্রভাব ফেলতে পারে।"

“আমি মিডিয়াকেও আহ্বান জানাই যে পিডব্লিউডিদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির উপরই ফোকাস না করার পাশাপাশি তাদের সাফল্যের গল্পগুলিও তুলে ধরা। এটি আরও অনেককে উৎকর্ষের জন্য অনুপ্রাণিত করবে এবং বৃহত্তর শ্রোতাদের সামনে তাদের অনন্য দক্ষতা তুলে ধরবে,” তিনি যোগ করেছেন।

অনুমান অনুসারে, ভারতে প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে 4 কোটিরও বেশি এবং কিছু প্রতিবেদনে এই সংখ্যাটি 6 থেকে 8 কোটির মধ্যে রয়েছে। এইভাবে, PwD-দের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক পরিবেশ নিশ্চিত করার জন্য সরকার, কর্পোরেট হাউস এবং বেসরকারি সংস্থাগুলির সমন্বিত প্রচেষ্টার প্রয়োজন হবে।

রাজেশ আগরওয়াল, আইএএস, সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন বিভাগের সচিব বলেছেন: “প্রতি চতুর্থ পরিবারে একটি প্রতিবন্ধী শিশু রয়েছে এবং যদিও সমাজ আরও অন্তর্ভুক্তিমূলক হয়ে উঠছে, আমাদের আরও অনেক কিছু করতে হবে। অন্তর্ভুক্তি নিশ্চিত করা। যদিও পিডব্লিউডিদের কর্মসংস্থানের সুযোগ দেওয়ার জন্য সরকারের নীতি রয়েছে, আমি বিশ্বাস করি বিপুল সংখ্যক কর্মসংস্থানের সুযোগ বেসরকারি খাত থেকে আসতে হবে। আমাদের দেশে আরও বিশেষ স্কুল দরকার।”

“শিক্ষা গুরুত্বপূর্ণ কারণ এটি তাদের স্বাধীন হতে সাহায্য করবে এবং তাদের সর্বাত্মক উন্নয়ন নিশ্চিত করবে। ব্রেইল ডিসপ্লে, স্পিচ-টু-টেক্সট সফ্টওয়্যার, বিশেষ কীবোর্ড এবং সফ্টওয়্যার সলিউশনের মতো ডিভাইসগুলির ব্যবহার PwD-দের উত্সাহিত করেছে এবং তাদের অনুকরণীয় পেশাদার করেছে,” তিনি আরও বলেছিলেন।