চেন্নাই, স্টার্টআপে কর্মরত প্রায় 67 শতাংশ কর্মচারী চাকরির নিরাপত্তা, ভাল বেতন এবং আর্থিক স্থিতিশীলতার কারণে প্রতিষ্ঠিত সংস্থাগুলিকে স্থানান্তর করতে পছন্দ করেন, CIEL HR পরিষেবা দ্বারা পরিচালিত একটি সমীক্ষা বলেছে৷

প্রতিবেদনে আরও প্রকাশ করা হয়েছে যে স্টার্টআপ সেক্টর একটি গুরুতর উচ্চ হারের সম্মুখীন হয়েছে, যার গড় মেয়াদ 2-3 বছর।

শহর-ভিত্তিক মানবসম্পদ সমাধান প্রদানকারী CIEL HR Services দ্বারা গৃহীত কিছু মূল অনুসন্ধান ইঙ্গিত দেয় যে একটি সুরক্ষিত চাকরি তালিকায় শীর্ষে রয়েছে অথবা স্টার্টআপ সেক্টরের কর্মীদের জন্য উদ্বেগের সাথে 40 শতাংশ উত্তরদাতা "অস্বস্তি" প্রকাশ করেছেন।

একইভাবে, 30 শতাংশ অংশগ্রহণকারী মন্তব্য করেছেন যে আরও ভাল পা-এর প্রতিশ্রুতি প্রতিষ্ঠিত সংস্থাগুলির দিকে অগ্রসর হওয়ার আরেকটি কারণ, কারণ এটি আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করে।

প্রায় 25 শতাংশ প্রার্থীও স্টার্টআপে কর্মজীবনের ভারসাম্যের অভাবকে তাদের নামী উদ্বেগের সাথে যোগদানের সিদ্ধান্তের কারণ হিসাবে দায়ী করেছেন।

CIEL Works-Startup Report 2024-এ মন্তব্য করে, CIEL HR Services এর ম্যানেজিন ডিরেক্টর এবং CEO আদিত্য নারায়ণ মিশ্র বলেছেন, "স্টার্টআপগুলি বৃদ্ধির জন্য অনুঘটক হিসাবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, উদ্ভাবনকে ত্বরান্বিত করে এবং বিভিন্ন সেক্টরে কর্মসংস্থান সৃষ্টি করে৷ 65 শতাংশ কোম্পানি পরিকল্পনা করে৷ আসন্ন মাসগুলিতে নিয়োগ বাড়ানোর জন্য, স্টার্টআপ ইকোসিস্টেমের জন্য ভবিষ্যত আশাব্যঞ্জক দেখাচ্ছে।"

মিশ্র অবশ্য সতর্ক করে দিয়েছিলেন যে স্টার্টআপগুলিকে কর্মী ধরে রাখার জন্য অগ্রাধিকার দিতে হবে এবং কর্মীদের মঙ্গল কেরিয়ারের অগ্রগতি এবং কর্ম-জীবনের ভারসাম্যকে অগ্রাধিকার দেয় এমন বিস্তৃত মূল্য প্রস্তাব সরবরাহ করতে হবে।

"এটি কর্মীদের স্টার্টআপে তাদের আস্থা পুনরুদ্ধার করতে এবং অস্বস্তি কমাতে সাহায্য করবে," তিনি যোগ করেছেন।

প্রতিবেদনটি দেশের ৭টি স্টার্টআপে ১,৩০,৮৯৬ জন কর্মচারীর তথ্য ও বিশ্লেষণের ভিত্তিতে তৈরি করা হয়েছে।

অন্যান্য কিছু মূল অনুসন্ধানের মধ্যে রয়েছে সফ্টওয়্যার ডেভেলপমেন্টের ভূমিকা ছিল চাহিদা অনুযায়ী, স্টার্টু সেক্টরে চাকরির প্রয়োজনীয়তার 18 শতাংশ গঠন করে, তারপরে বিক্রয়, প্রাক-বিক্রয়, খুচরা এবং এন্টারপ্রাইজ বিক্রয়।



প্রতিবেদনে আরও ইঙ্গিত করা হয়েছে যে স্টার্টআপ সেক্টরে অভিজ্ঞ পেশাদারদের এবং নতুনদের জন্য সুযোগের জোরালো চাহিদা রয়েছে।

আরও বেশি কর্মী নিয়ে স্টার্টআপ এবং ভাল এইচআর অনুশীলনগুলি উচ্চ অ্যাট্রিশন রেটগুলি কাটিয়ে উঠতে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করছে যেমন আকর্ষণীয় ক্ষতিপূরণ প্যাকেজ অফার করা, দূরবর্তী-প্রথম নীতি গ্রহণ করা এবং অন্যান্যদের মধ্যে রোবস কর্মচারী স্টক বিকল্প স্কিম প্রদান করা।