ইসলামাবাদ [পাকিস্তান], 2024-25 অর্থবছরের বাজেট প্রবর্তনের পর, পাকিস্তানে মুদ্রাস্ফীতি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, সাপ্তাহিক মুদ্রাস্ফীতির হার 1.28 শতাংশ বেড়েছে, যেমন ARY নিউজ রিপোর্ট করেছে।

সর্বশেষ পাকিস্তান পরিসংখ্যান ব্যুরোর (পিবিএস) সাপ্তাহিক প্রতিবেদন অনুসারে, বার্ষিক মুদ্রাস্ফীতির হার 23.59 শতাংশে উন্নীত হয়েছে। প্রতিবেদনে গত সপ্তাহে 29টি প্রয়োজনীয় আইটেমের দাম বৃদ্ধির কথা তুলে ধরা হয়েছে, যখন পাঁচটি আইটেম স্থিতিশীল মূল্য বজায় রেখেছে এবং 17টি মূল্য হ্রাস পেয়েছে।

উল্লেখযোগ্যভাবে, টমেটোর দাম 70.77 শতাংশ বেড়েছে, যা প্রতি কেজি পিকেআর 200 ছাড়িয়ে গেছে। পিবিএস অনুসারে, আটার দাম 10.57 শতাংশ, গুঁড়ো দুধ 8.90 শতাংশ, ডিজেলের 3.58 শতাংশ, পেট্রোলের 2.88 শতাংশ এবং এলপিজির 1.63 শতাংশ বেড়েছে৷

মুরগি, ডাল এবং রসুনের দামও বৃদ্ধি পেয়েছে, একই সময়ে পেঁয়াজের দাম 9.05 শতাংশ এবং আলুর দাম 1.04 শতাংশ কমেছে।

1 জুলাই থেকে পূর্ববর্তী প্রতিবেদনগুলি নির্দেশ করে যে 2024 সালের জুনে ভোক্তা মূল্য সূচক (CPI) মূল্যস্ফীতি বার্ষিক 12.6 শতাংশে দাঁড়িয়েছিল, আগের বছরের জুনে 29.4 শতাংশের তুলনায়৷ মাসে-মাসের ভিত্তিতে, CPI মূল্যস্ফীতি 2024 সালের জুনে 0.5 শতাংশ বেড়েছে, আগের মাসের 3.2 শতাংশ এবং জুন 2023-এ 0.3 শতাংশ হ্রাসের বিপরীতে।

পাকিস্তান সরকার 29 জুন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মানদণ্ড পূরণের জন্য আসন্ন অর্থবছরে অতিরিক্ত রাজস্ব তৈরি করতে বিভিন্ন ক্ষেত্রে নতুন করের ব্যবস্থা ঘোষণা করার সময় নির্দিষ্ট খাতে ছাড় বাড়িয়েছে।

পাকিস্তানের অর্থমন্ত্রী জাতীয় পরিষদে নতুন পদক্ষেপের ঘোষণা দিয়েছেন। এর মধ্যে রয়েছে ইসলামাবাদে সম্পত্তির ওপর মূলধন মূল্য কর প্রবর্তন এবং নির্মাতা ও ডেভেলপারদের ওপর নতুন করের ব্যবস্থা বাস্তবায়ন, পাকিস্তানের স্থানীয় দৈনিক জানিয়েছে।

ফিনান্স বিল 2024-এর একটি সংশোধনীতে, যা 12 জুন জাতীয় পরিষদে পেশ করা হয়েছিল, সরকার ডিজেল ও পেট্রোলের উপর পেট্রোলিয়াম ডেভেলপমেন্ট লেভি (PDL) পাকিস্তানি রুপি (PKR) 80 থেকে কমিয়ে PKR 70 প্রতি লিটারে করেছে কিন্তু তা বাড়িয়েছে। বিদ্যমান PKR 60।

বিরোধিতা সত্ত্বেও, রপ্তানিকারকরা 29 শতাংশের মানক কর্পোরেট কর হার এবং যেখানে প্রযোজ্য সেখানে একটি সুপার ট্যাক্স প্রদান করবে। ডন-এর রিপোর্ট অনুযায়ী রপ্তানি টার্নওভারের উপর আগের 1 শতাংশ করের থেকে এটি একটি উল্লেখযোগ্য পরিবর্তন। ব্যক্তি (বেতনপ্রাপ্ত এবং অ-বেতনপ্রাপ্ত) এবং প্রতি বছর PKR 10 মিলিয়নের বেশি উপার্জনকারী ব্যক্তিদের সমিতি তাদের আয়করের উপর 10 শতাংশ সারচার্জের অধীন।

একটি গভীর অর্থনৈতিক সংকটের মধ্যে, পাকিস্তানের সংসদ সম্প্রতি একটি নতুন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) বেলআউটের জন্য চলমান আলোচনার মধ্যে আসন্ন অর্থবছরের জন্য একটি কর-ভারী অর্থ বিল পাস করেছে৷