নয়াদিল্লি [ভারত], দেশে শক্তিশালী ব্যবসায়িক কার্যক্রমের ইঙ্গিত করে, একটি বিশ্বব্যাপী বাণিজ্যিক রিয়েল এস্টেট পরিষেবা সংস্থা, কলিয়ারস বলেছে যে অফিসের বাজার ক্যালেন্ডার বছরের (CY) 2024 এর দ্বিতীয় ত্রৈমাসিকে (Q2) 15.8 নিবন্ধন করে তার শক্তিশালী কর্মক্ষমতা অব্যাহত রেখেছে। শীর্ষ 6 শহর জুড়ে অফিস লিজিং মিলিয়ন বর্গফুট.

2024 সালের দ্বিতীয় ত্রৈমাসিকে, শীর্ষ 6 টি শহরে নতুন অফিস স্পেসের পরিমাণ গত বছরের একই সময়ের তুলনায় 6 শতাংশ বেড়েছে, মোট 13.2 মিলিয়ন বর্গফুট, প্রতিবেদনে যোগ করা হয়েছে। আগের ত্রৈমাসিকের তুলনায় এটি একটি উল্লেখযোগ্য 16 শতাংশ বৃদ্ধি ছিল।

প্রতিবেদনে আরও যোগ করা হয়েছে যে 6টির মধ্যে 4টি শহরের মধ্যে 20 শতাংশের বেশি অফিস লিজিং ক্রমিক ভিত্তিতে 20 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা শক্তিশালী দখলদারের আস্থা এবং বাজারের অনুভূতির ইঙ্গিত দেয়।

বেঙ্গালুরু এবং মুম্বাই এপ্রিল থেকে জুন 2024 এর মধ্যে অফিসের চাহিদার নেতৃত্ব দিয়েছিল, যা ভারতের লিজিং কার্যকলাপের অর্ধেকেরও বেশি জন্য সমষ্টিগতভাবে অ্যাকাউন্ট করে।

এই দুটি শহরে অফিসের চাহিদা বিএফএসআই, প্রযুক্তি এবং প্রকৌশল ও উত্পাদনের মতো বিভিন্ন সেক্টরের দখলদারদের দ্বারা চালিত হয়েছিল।

স্থির চাহিদার দীর্ঘ পর্যায়ের পর, মুম্বাই এই ত্রৈমাসিকে একটি উল্লেখযোগ্য 3.5 মিলিয়ন বর্গফুট লিজিং দেখেছে, যা 2023 সালের দ্বিতীয় ত্রৈমাসিকের তুলনায় দ্বিগুণ মাত্রা।

মুম্বাই সবচেয়ে নতুন স্থান যোগ করেছে, যা মোটের 30 শতাংশ, তারপরে হায়দ্রাবাদ 27 শতাংশ নিয়ে। মুম্বাই নতুন অফিস স্পেসে একটি বড় উল্লম্ফন দেখেছে, যা 4.0 মিলিয়ন বর্গফুটে পৌঁছেছে, বেশ কয়েকটি বড় প্রকল্প সমাপ্ত হওয়ার জন্য ধন্যবাদ। গত 3-4 বছরের মধ্যে এটি সবচেয়ে বড় ত্রৈমাসিক বৃদ্ধি।

প্রতিবেদন অনুসারে, মুম্বাইয়ের অফিসের বাজার শক্তিশালী ছিল কারণ শহরটি অনেক প্রকল্প শেষ হয়েছে এবং চলতি বছরের প্রথমার্ধে চুক্তি সম্পন্ন হয়েছে।

2024 সালের দ্বিতীয় প্রান্তিকে প্রযুক্তি প্রকৌশল এবং উত্পাদন অগ্রভাগে ছিল, ত্রৈমাসিকের মোট চাহিদার প্রায় অর্ধেক।

ফ্লেক্স স্পেসগুলি শীর্ষ 6 টি শহরে 2.6 মিলিয়ন বর্গফুট স্বাস্থ্যকর লিজিংও দেখেছে, যে কোনও প্রান্তিকে সর্বোচ্চ। বেঙ্গালুরু এবং দিল্লি-এনসিআর ফ্লেক্স স্পেস লিজিং কার্যকলাপের 65 শতাংশের জন্য দায়ী, যা এই বাজারগুলিতে এই জাতীয় স্থানগুলির ক্রমবর্ধমান চাহিদা নির্দেশ করে।