নয়াদিল্লি: দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত একটি বৈশ্বিক গবেষণা অনুসারে, মানুষের মধ্যে রক্তচাপ, চিনি এবং বডি মাস ইনডেক্স (BMI) সম্পর্কিত বিপাকীয় সমস্যাগুলির প্রকোপ বৃদ্ধি পেয়েছে, যা বার্ধক্যজনিত জনসংখ্যা এবং জীবনযাত্রার পরিবর্তনের পরিণতি প্রতিফলিত করে।

গবেষকরা দেখেছেন যে এই বিপাকীয় সমস্যাগুলির কারণে দুর্বল স্বাস্থ্য এবং প্রাথমিক মৃত্যুর কারণে হারানো বছরগুলি 2000 থেকে 2021 সালের মধ্যে প্রায় 50 শতাংশ বেড়েছে।

তারা আরও দেখেছে যে 15-49 বছর বয়সী লোকেরা উচ্চ বিএমআই এবং রক্তে শর্করার জন্য ক্রমবর্ধমান ঝুঁকির মধ্যে রয়েছে, উভয়ই ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়ায় বলে পরিচিত। এই বয়সের অন্যান্য ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে উচ্চ রক্তচাপ এবং উচ্চ এলডিএল বা 'খারাপ' কোলেস্টেরল।

"যদিও প্রকৃতিতে বিপাকীয়, এই ঝুঁকির কারণগুলির বিকাশ প্রায়শই বিভিন্ন জীবনধারার কারণের দ্বারা প্রভাবিত হতে পারে, বিশেষ করে তরুণ প্রজন্মের মধ্যে," মাইকেল ব্রাউয়ার বলেছেন, ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই), ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক। আমাদের. বলেন, "তারা এমন একটি বার্ধক্য জনসংখ্যাকেও নির্দেশ করে যা সময়ের সাথে এই অবস্থার বিকাশের সম্ভাবনা বেশি," ব্রুয়ার বলেছিলেন। আইএইচএমই গ্লোবাল বার্ড অফ ডিজিজ (জিবিডি) অধ্যয়নের সমন্বয় করে, যা "স্থানে এবং সময়ের সাথে স্বাস্থ্যের ক্ষতির পরিমাণ নির্ধারণের জন্য সবচেয়ে বড় এবং সবচেয়ে ব্যাপক প্রচেষ্টা।"

GBD 2021 রিস্ক ফ্যাক্টর কোলাবোরেটর গঠনকারী গবেষকরা 1990 থেকে 2021 সাল পর্যন্ত 20টি দেশ ও অঞ্চলের জন্য 88টি ঝুঁকির কারণ এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য ফলাফলের কারণে প্রতিরোধযোগ্য, অসংক্রামক রোগ বা 'রোগের বোঝা' ঝুঁকিতে থাকা জনসংখ্যার অনুমান উপস্থাপন করেছেন।

গবেষণায় দেখা গেছে যে পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলিকে লক্ষ্য করে এই রোগগুলিকে মোকাবেলা করা "নীতি এবং শিক্ষার মাধ্যমে বৈশ্বিক স্বাস্থ্যের গতিপথকে প্রাক-অভিজ্ঞতামূলকভাবে পরিবর্তন করার একটি বিশাল সুযোগ" উপস্থাপন করে।

2021 সালে পার্টিকুলেট ম্যাটার (PM), ধূমপান, কম জন্ম ওজন এবং স্বল্প গর্ভাবস্থার কারণে বায়ু দূষণও DALY-র সবচেয়ে বড় অবদানকারী হিসাবে দেখা গেছে, বয়স, লিঙ্গ এবং অবস্থানের ভিত্তিতে উল্লেখযোগ্য তারতম্য সহ। গবেষকরা বলেছেন সবচেয়ে বেশি হ্রাস মা ও শিশুর স্বাস্থ্য এবং অনিরাপদ পানি, স্যানিটেশন এবং হাত ধোয়ার সাথে সম্পর্কিত ঝুঁকির কারণগুলির কারণে রোগের বোঝা ছিল, বিশেষ করে আর্থ-জনসংখ্যার সূচকে (এসডিআই) নিম্ন র্যাঙ্কিং এলাকায়। পতনের উচ্চ হার পরিলক্ষিত হয়েছে। ,

তিনি বলেন, এটি দেখায় যে গত তিন দশকের জনস্বাস্থ্য ব্যবস্থা এবং মানবিক স্বাস্থ্য উদ্যোগ সফল হয়েছে।

যাইহোক, অগ্রগতি সত্ত্বেও, লেখকরা দেখতে পেয়েছেন যে মাতৃ ও শিশুর অপুষ্টির সাথে সম্পর্কিত রোগের বোঝা সাব-সাহারান আফ্রিকার অঞ্চলে, দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অংশ, পূর্ব এশিয়া এবং ওশেনিয়া, পাশাপাশি উত্তর আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে বেশি রয়েছে। হয়েছে।