নয়াদিল্লি, একটি নতুন বই 1896 সাল থেকে আধুনিক অলিম্পিকের যাত্রার সন্ধান করে এবং প্যারিসে এই বছরের সংস্করণে কী রয়েছে তা হাইলাইট করার পাশাপাশি এই গেমগুলির প্রতিটির শীর্ষস্থানীয় পারফর্মারদের প্রোফাইলও রয়েছে৷

"অলিম্পিক: মডার্ন সামার গেমস, ইটস স্টারস অ্যান্ড তাদের গ্রেট মোমেন্টস"-এ প্রবীণ ক্রীড়া লেখক এবং ধারাভাষ্যকার বিজয়ন বালা ক্রীড়াবিদদের এবং আধুনিক গ্রীষ্মকালীন অলিম্পিককে রূপদানকারী দেশগুলির ইভেন্টগুলির একটি বিশদ বিবরণ দিয়েছেন৷

প্রকাশ বইয়ের ছাপ ওয়ান্ডার হাউস দ্বারা প্রকাশিত বইটিতে প্যারিস গেমসের বিশেষ পূর্বরূপ দেখানো হয়েছে, যা এক শতাব্দী পর ফরাসি ক্যাপিটাতে ফিরে আসছে।

বালা বলেছেন যে তার বইটি "অলিম্পিকের উত্তরাধিকারের উদযাপন এবং ক্রীড়া ব্যক্তিদের দ্বারা বাধা সত্ত্বেও শ্রেষ্ঠত্বের অপ্রতিরোধ্য সাধনা"।

ওয়ান্ডার হাউস বুকস-এর প্রকাশক প্রশান্ত পাঠকের মতে, "অলিম্পিক: আধুনিক গ্রীষ্মকালীন গেমস" এর আগমন প্যারিস 2024 অলিম্পিকের প্রত্যাশার সাথে পুরোপুরি সিঙ্ক্রোনাইজ করা হয়েছে।

কোভিড-১৯ মহামারীর কারণে টোকিওতে 2020 গ্রীষ্মকালীন অলিম্পিকের 2021 বিলম্ব হওয়ার পরে ইভেন্টটি প্রথাগত চার বছরের অলিম্পিয়াড চক্রে ফিরে যাচ্ছে।

প্রায় 10,500 ক্রীড়াবিদ 329টি খেলায় এবং 48টি শাখায় অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে।

বালা লিখেছেন যে এই সংস্করণের প্রতীকটি আর্ট ডেকো দ্বারা অনুপ্রাণিত এবং ফ্রান্সের জাতীয় প্রতীক মারিয়েনকে চিত্রিত করেছে, তার চুল একটি অগ্নি ও নেতিবাচক স্থান গঠন করে, একটি স্বর্ণপদকের অনুরূপ।

'গেমসের শক্তি এবং জাদু'-এর প্রতীকীকরণ, এবং প্রত্যেকের কাছে তাদের অ্যাক্সেসযোগ্যতার উপর জোর দিয়ে, প্রতীকটি 1900 গ্রীষ্মকালীন অলিম্পিক i প্যারিসকে শ্রদ্ধা জানায়, যেটি প্রথম নারী ক্রীড়াবিদদের অন্তর্ভুক্ত করে, বইটি বলে।

"ফরাসি ডিজাইন এজেন্সি ইকোব্র্যান্ডিং এবং রয়্যালটিসের সহযোগিতায় সিলভাইন বয়ের দ্বারা ডিজাইন করা, প্রতীকটি একটি উদযাপনের অন্তর্ভুক্তির চেতনাকে ধারণ করে।"

2024 গেমসের মাসকট হল 'নরম উজ্জ্বল লাল ক্যাপ', যা লিবার্টি ক্যাপ নামেও পরিচিত, যা পারস্য, বলকান, থ্রেস, ডেসিয়া এবং ফ্রিগিয়ায় পরা একটি শঙ্কুযুক্ত টুপির একটি আপডেট সংস্করণ, আধুনিক তুরস্কের একটি জায়গা যেখানে nam এর উৎপত্তি।

প্যারিস আয়োজক কমিটির ব্র্যান্ড ডিরেক্টর জুলি মাতিখাইনের মতে, "ফ্রিজিয়ান ক্যাপ" আমাদের সকলের সম্মিলিত ক্ষমতাকে মূর্ত করে তোলে যখন আমরা সম্মিলিতভাবে আরও ভাল করার জন্য সংগ্রাম করার সিদ্ধান্ত নিই৷ ফ্রেঞ্চ বিপ্লবের সময় এটি ছিল এবং এটি আবারও হবে৷ প্যারিস অলিম্পিক গেমস কারণ এটি খেলাধুলার মাধ্যমে একটি বিপ্লব"।

এই সংস্করণটি 1960 সালের পর প্রথম গ্রীষ্মকালীন অলিম্পিককে চিহ্নিত করে যাতে পূর্ববর্তী সংস্করণের তুলনায় কম ইভেন্ট হয়।

2020 গেমসের ইভেন্টগুলি হ্রাসের অভিজ্ঞতার মধ্যে রয়েছে কারাতে (8) এবং বেসবল/সফ্টবল (2), যেগুলি উভয়কেই এই প্রোগ্রাম থেকে বাদ দেওয়া হয়েছিল। ভারোত্তোলনে হেরেছে চারটি ইভেন্ট। ক্যানোয়িংয়ে, দুটি স্প্রিন্ট ইভেন্ট দুটি স্ল্যালম ইভেন্টের সাথে প্রতিস্থাপিত হয়েছিল, যা সামগ্রিকভাবে 16-এ বজায় রেখেছিল, বু বলেছেন।

"উল্টানো দিকে, যে খেলাগুলি ইভেন্টগুলি অর্জন করেছে তার মধ্যে রয়েছে ব্রেকিং (দুটি ইভেন্টের সংযোজন সহ ব্রেকড্যান্সিং - একটি নতুন শৃঙ্খলা হিসাবে প্রবর্তন করা হয়েছে। খেলাধুলায় আরোহণে, স্পিড ক্লাইম্বিং এবং 'বোল্ডার এবং লিড' এর স্বতন্ত্র ইভেন্টগুলি পূর্ববর্তী সম্মিলিত ইভেন্ট থেকে আলাদা করা হয়েছিল। , দুটি নতুন ইভেন্ট তৈরির ফলে," এটি বলে।

বেশিরভাগ ইভেন্ট প্যারিস শহরে এবং এর মেট্রোপলিটন অঞ্চলে সংঘটিত হওয়ার কথা রয়েছে, যার মধ্যে পার্শ্ববর্তী শহর সেন্ট-ডেনিস, এল বোর্গেট, নানফেরে ভার্সাই এবং ভাইরেস-সুর-মারনে রয়েছে।