মুম্বই, 7/11 সিরিজের ট্রেন বিস্ফোরণ মামলার আঠারো বছর পর, শুক্রবার বম্বে হাইকোর্ট দোষীদের দ্বারা দায়ের করা আপিলের শুনানির জন্য একটি বিশেষ বেঞ্চ গঠন করেছে এবং মৃত্যুদণ্ডের আদেশ নিশ্চিত করেছে৷

11 জুলাই, 2006-এ, পশ্চিম রেলওয়ের সাতটি শহরতলির ট্রেনে বিভিন্ন স্থানে সাতটি বিস্ফোরণ ঘটে, এতে 180 জনেরও বেশি লোক নিহত হয় এবং বেশ কয়েকজন আহত হয়।

হাইকোর্টের রেজিস্ট্রারের জারি করা নোটিশ অনুসারে, বিচারপতি অনিল কিলোর এবং শ্যাম চন্দকের সমন্বয়ে গঠিত একটি বিশেষ ডিভিশন বেঞ্চ 15 জুলাই থেকে মামলাটি গ্রহণ করবে।

মৃত্যুদণ্ডে দণ্ডিত আসামিদের মধ্যে একজন এহতেশাম সিদ্দিক তার আইনজীবী যুগ চৌধুরীর মাধ্যমে বিষয়টির দ্রুত শুনানির জন্য একটি আবেদন দাখিল করার পরই এই পদক্ষেপ আসে।

চৌধুরী, এই মাসের শুরুতে, বিচারপতি ভারতী ডাংরে এবং মঞ্জুষা দেশপান্ডের একটি ডিভিশন বেঞ্চকে বলেছিলেন যে মামলার অভিযুক্তরা গত 18 বছর ধরে কারাগারের পিছনে রয়েছে এবং তাদের আপিল এখনও শুনানির জন্য নেওয়া হয়নি।

তিনি আরও উল্লেখ করেছেন যে আপিলগুলি একাধিক বেঞ্চের সামনে বারবার তালিকাভুক্ত হয়েছে কিন্তু এখনও শুনানির জন্য নেওয়া হয়নি।

বেঞ্চ তখন ব্যক্ত করেছিল যে 18 বছর সত্যিই অনেক দীর্ঘ সময় ছিল এবং বলেছিল যে আপিলের শুনানি নিশ্চিত করার জন্য পদক্ষেপ নেওয়া হবে।

তখন চৌধুরী এবং বিশেষ পাবলিক প্রসিকিউটর রাজা ঠাকরে উভয়ের বেঞ্চকে জানানো হয়েছিল যে আপিলের শুনানি কমপক্ষে ছয় মাস লাগবে।

2015 সালের সেপ্টেম্বরে, ট্রায়াল কোর্ট 12 জনকে দোষী সাব্যস্ত করে। পাঁচজনের মৃত্যুদণ্ড এবং বাকি সাতজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

রাজ্য সরকার তখন মৃত্যুদণ্ড নিশ্চিত করতে হাইকোর্টে আপিল করে। ট্রায়াল কোর্ট কর্তৃক প্রদত্ত মৃত্যুদণ্ড হাইকোর্ট কর্তৃক নিশ্চিত হতে হবে।

দোষীরাও তাদের দোষী সাব্যস্ত হওয়া এবং সাজাকে চ্যালেঞ্জ করে আপিল দায়ের করেছে। তারপর থেকে আপিল 11টি ভিন্ন বেঞ্চের সামনে এসেছে কিন্তু এখনও পর্যন্ত শুনানির জন্য নেওয়া হয়নি।