নয়াদিল্লি, পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেড মঙ্গলবার সুপ্রিম কোর্টকে জানিয়েছে যে এটি 14 টি পণ্যের বিক্রয় বন্ধ করেছে যার উত্পাদন লাইসেন্স এপ্রিল মাসে উত্তরাখণ্ড রাজ্য লাইসেন্সিং কর্তৃপক্ষ স্থগিত করেছিল।

সংস্থাটি বিচারপতি হিমা কোহলি এবং সন্দীপ মেহতার একটি বেঞ্চকে বলেছে যে তারা এই পণ্যগুলি প্রত্যাহার করার জন্য 5,606 ফ্র্যাঞ্চাইজি স্টোরকে নির্দেশ দিয়েছে।

এটি বলেছে যে মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে এই 14টি পণ্যের বিজ্ঞাপন যে কোনও আকারে প্রত্যাহার করার নির্দেশ দেওয়া হয়েছে।

বেঞ্চ পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডকে দুই সপ্তাহের মধ্যে একটি হলফনামা দাখিল করার নির্দেশ দিয়েছে যে বিজ্ঞাপনগুলি সরানোর জন্য সোশ্যাল মিডিয়া মধ্যস্থতাকারীদের কাছে করা অনুরোধটি গৃহীত হয়েছে কিনা এবং এই 14টি পণ্যের বিজ্ঞাপন প্রত্যাহার করা হয়েছে কিনা।

বেঞ্চ আগামী ৩০ জুলাই বিষয়টি পরবর্তী শুনানির জন্য ধার্য করেছে।

কোভিড ভ্যাকসিনেশন ড্রাইভ এবং মেডিসিনের আধুনিক ব্যবস্থার বিরুদ্ধে পতঞ্জলির স্মিয়ার প্রচারণার অভিযোগে ভারতীয় মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ) এর দায়ের করা একটি আবেদনের শুনানি করছে শীর্ষ আদালত।

উত্তরাখণ্ড রাজ্য লাইসেন্সিং কর্তৃপক্ষ আগেই শীর্ষ আদালতকে বলেছিল যে পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেড এবং দিব্যা ফার্মেসির 14 টি পণ্যের উত্পাদন লাইসেন্স "অবিলম্বে স্থগিত করা হয়েছে"।

বিভ্রান্তিকর বিজ্ঞাপনের মামলায় যোগগুরু রামদেব, তার সহযোগী বালকৃষ্ণ এবং পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডকে জারি করা অবমাননার নোটিশের উপর 14 মে সর্বোচ্চ আদালত তার আদেশ সংরক্ষণ করেছিল।