লিভারপুল, 50,000 বছর আগে, মানুষ কথা বলা শুরু করেছিল এবং আমরা তখন থেকে চুপ করিনি। কখনও কখনও, যদিও, আমরা একটি বস্তু, একটি স্থান, বা যে ব্যক্তির সম্পর্কে কথা বলতে চাই তার নাম মনে রাখতে সংগ্রাম করি। এই ঘটনার জন্য প্রযুক্তিগত শব্দ হল "লেথোলজিকা"।

যদিও স্ট্রোক বা ডিমেনশিয়ার মতো গুরুতর স্নায়বিক সমস্যার কারণে শব্দ খুঁজে বের করার গুরুতর সমস্যা হতে পারে, মাঝে মাঝে অস্থায়ী ফাঁকা আঁকতে খুব সাধারণ ব্যাপার। আশ্চর্যজনকভাবে, স্ট্রেস সাহায্য করে না, এবং বয়স বাড়ার সাথে সাথে এটি আরও খারাপ হয়।

কিন্তু আমরা কি করতে পারি যদি আমরা খালি আসছি তবুও কথোপকথন চালিয়ে যেতে চাই?

ওয়েল, এই সমস্যা মোকাবেলা করার বিভিন্ন উপায় আছে. আমরা দ্বিধা করতে পারি, তথাকথিত ফিলার ব্যবহার করে “ehm” এবং “uh” আমাদের কিছু সময় কিনতে, এই আশায় যে সঠিক শব্দটি বিলম্বিত কিন্তু বিজয়ী চেহারা তৈরি করবে।

আমরা কী বলতে চাইছি তা বর্ণনা করতে পারি, এখনও বার্তা পাওয়ার আশায়। (সম্প্রতি, আমার মেয়ে যে "ডোনাটের মতো দেখতে ফ্ল্যাট জিনিসগুলি" সম্পর্কে কথা বলছে তা ডিভিডি ছিল তা বুঝতে আমার এক মুহূর্ত লেগেছে।)

এমনকি আমরা শব্দের কিছু আনুষ্ঠানিক বৈশিষ্ট্যও স্মরণ করতে সক্ষম হতে পারি, যেমন প্রথম অক্ষর বা শব্দ, বা এটির কতগুলি শব্দাংশ রয়েছে এবং বিভ্রান্ত শ্রোতাকে উদারভাবে এই সংকেতগুলি সরবরাহ করে: "আপনি জানেন - এই লোকটির সাথে আমরা গত সপ্তাহে দেখা করেছি, আমি মনে করি তার নাম জি দিয়ে শুরু হয়।

এই কারণেই আমরা একে টিপ-অফ-দ্য-টং-এর ঘটনাও বলি। আমরা এটি প্রায় পেয়ে গেছি, এবং আমাদের মস্তিষ্ক যথাসাধ্য চেষ্টা করছে তথ্যের সমস্ত সংরক্ষিত বিট ব্যবহার করার জন্য (উদাহরণস্বরূপ, শব্দের উচ্চারণ এবং অর্থের উপর) বলার জন্য দরকারী কিছু নিয়ে আসতে, যদিও এটি সঠিক শব্দ নাও হয়। নিজেই

কখনও কখনও, এর ফলে আমরা ঘটনাস্থলেই শব্দ তৈরি করি (ভাষাবিজ্ঞানের মধ্যে "স্বতঃস্ফূর্ত" বা "অ্যাড-হক মুদ্রা" হিসাবে উল্লেখ করা হয়)। আপনি সেগুলিকে অভিধানে খুঁজে নাও পেতে পারেন, তবে সেগুলি সাধারণত প্রেক্ষাপটে অর্থপূর্ণ হয়৷

এমনকি অল্পবয়সী শিশুরাও ইতিমধ্যে ভাষা সম্পর্কে তারা যা শিখেছে তা কার্যকরী অনুশীলনে প্রয়োগ করার প্রয়াসে তাদের সাথে আসে – যেমন ছয় বছর বয়সী একটি মহিলা শ্যাম্পুর বোতলকে ভাষা খেলার উপর একটি গবেষণায় "মহিলা জিনিস" হিসাবে উল্লেখ করেছে। .

এই বিভাগে আমার প্রিয় উদাহরণ, যদিও, একটি ওয়েলশ পাবের একজন জার্মান গ্রাহক সম্পর্কে একটি টুইট যিনি "কাটলারি" শব্দটি স্মরণ করতে পারেননি এবং বিনয়ের সাথে "খাদ্য অস্ত্র" চেয়েছিলেন।

সবশেষে কিন্তু অবশ্যই অন্তত নয়, আমরা রেডিমেড প্লেসহোল্ডার ব্যবহার করতে পারি যেমন “থিঙ্গামাজিগ”, “হোয়াটচামাকলিট” (একটি বস্তুর জন্য) বা “কী-তার-নাম” (একজন ব্যক্তির জন্য)।

স্পষ্টতই, সঠিক শব্দটি খুঁজে পাওয়ার সংগ্রাম বাস্তব এবং কিছু সময়ের জন্য হয়েছে, কারণ অক্সফোর্ড ইংরেজি অভিধানের এই পদগুলির জন্য নিজস্ব বিভাগ রয়েছে, যার লেবেল "বিষয় বা ব্যক্তি যার নাম ভুলে গেছে বা অজানা"। এটিতে 64টি এন্ট্রি রয়েছে এবং কিছু রেকর্ড প্রাথমিক মধ্য ইংরেজি সময়কাল (1100-1300) পর্যন্ত ফিরে যায়।

তাদের সব আজ ব্যবহার করা হয় না. অদ্ভুতভাবে উদ্দীপক "হুইবলিন" এর জন্য সর্বশেষ প্রত্যয়িত ব্যবহার 1652 সালে হয়েছিল, উদাহরণস্বরূপ, এবং "জিগ্গাম্বব" অপ্রচলিত হিসাবে চিহ্নিত করা হয়েছে।

অন্যান্য, যেমন "গিজমো" বা "ডুদাহ" এখনও শক্তিশালী হচ্ছে, এবং আপনি এমনকি "Whatchamacallits" এবং "Whozeewhatzits" কিনতে পারেন - এগুলি Hershey's দ্বারা তৈরি চকলেট বার।

Reddit-এ ইংরেজিতে এবং সারা বিশ্ব থেকে স্থানধারক শব্দ সংগ্রহের জন্য নিবেদিত থ্রেড রয়েছে। “ডুমাফ্লিচি”, ডাচ “হাপেলডেপাপ” এবং জার্মান “ডিংসডাবুমসদা”-এর মতো রত্ন সহ এগুলি অন্বেষণ করার মতো।

পরের বার যখন আপনি "whatchamacallit" ব্যবহার করছেন, তখন আপনার মস্তিষ্ক যথাসাধ্য কাজ করছে বলে এর প্রশংসা করুন।

যাইহোক: আপনি কি এখনও এই নিবন্ধের শুরুতে প্রবর্তিত সঠিক শব্দটি স্মরণ করতে ব্যর্থ হওয়ার জন্য প্রযুক্তিগত শব্দটি মনে রাখবেন?

হ্যাঁ? অভিনন্দন!

না? ঠিক আছে, আপনি এবং আপনার মস্তিষ্ক জানেন কিভাবে এটি পরিচালনা করতে হয়। (কথোপকথন) AMS

এএমএস

এএমএস