হেপাটাইটিস হল লিভারের একটি প্রদাহ যা বিভিন্ন ধরণের সংক্রামক ভাইরাস এবং অ-সংক্রামক এজেন্টের কারণে ঘটে যা বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করে।

বিশ্বব্যাপী আনুমানিক 354 মিলিয়ন মানুষ হেপাটাইটিস বি বা সি নিয়ে বাস করে এবং বেশিরভাগের জন্য, পরীক্ষা এবং চিকিত্সা নাগালের বাইরে থাকে।

OraQuick HCV স্ব-পরীক্ষা নামে নতুন প্রোডাক্ট, US-ভিত্তিক OraSure Technologies দ্বারা তৈরি করা হয়েছে, যে কেউ ব্যবহার করার জন্য, কোনো দক্ষতা ছাড়াই।

WHO, 2021 সালে, HCV স্ব-পরীক্ষার (HCVST) সুপারিশ করেছিল দেশগুলিতে বিদ্যমান HCV টেস্টিং পরিষেবাগুলিকে পরিপূরক করার জন্য, এবং পরিষেবাগুলির অ্যাক্সেস এবং গ্রহণ বাড়াতে সাহায্য করতে পারে, বিশেষ করে যারা অন্যথায় পরীক্ষা করতে পারে না তাদের মধ্যে।

"প্রতিদিন 3,500 জন প্রাণ হারায় ভাইরাল হেপাটাইটিসে। হেপাটাইটিস সি নিয়ে বসবাসকারী 50 মিলিয়ন মানুষের মধ্যে মাত্র 36 শতাংশ নির্ণয় করা হয়েছে, এবং 20 শতাংশ 2022 সালের শেষ নাগাদ নিরাময়মূলক চিকিৎসা পেয়েছে," বলেছেন ডাঃ মেগ ডোহার্টি, WHO গ্লোবাল এইচআইভি, হেপাটাইটিস এবং এসটিআই প্রোগ্রাম বিভাগের পরিচালক।

"WHO প্রাক-যোগ্যতা তালিকায় এই পণ্যটির সংযোজন এইচসিভি পরীক্ষা এবং চিকিত্সা পরিষেবাগুলিকে প্রসারিত করার একটি নিরাপদ এবং কার্যকর উপায় প্রদান করে, আরও বেশি লোকের তাদের প্রয়োজনীয় রোগ নির্ণয় এবং চিকিত্সা নিশ্চিত করে এবং শেষ পর্যন্ত এইচসিভি নির্মূলের বৈশ্বিক লক্ষ্যে অবদান রাখে"। .

গুরুত্বপূর্ণভাবে, ডব্লিউএইচও প্রাক-যোগ্য এইচসিভি স্ব-পরীক্ষা সাহায্য করবে "নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলিকে নিরাপদ এবং সাশ্রয়ী মূল্যের স্ব-পরীক্ষার বিকল্পগুলিতে অ্যাক্সেস করতে পারে এইচসিভি রোগ নির্ণয় করা সমস্ত লোকের 90 শতাংশ", ডাঃ রোজেরিও গাসপার, ডব্লিউএইচও পরিচালক বলেছেন প্রবিধান এবং পূর্বযোগ্যতা বিভাগ।