নরম্যান গার্ডেনস (অস্ট্রেলিয়া), গত মাসে, ব্যালারাটের ক্ল্যারেন্ডন কলেজ 5 থেকে 9 বছরের শিক্ষার্থীদের জন্য ক্লাসরুমে পানির বোতল নিষিদ্ধ করার জন্য একটি ট্রায়াল শুরু করেছে। স্কুলের মতে, "প্রাথমিক প্রতিক্রিয়া" ইঙ্গিত করে যে এটি ক্লাসের সময় শব্দ এবং বাথরুমের বিরতি হ্রাস করেছে। ,

স্ট্যাটাস সিম্বল এবং ফ্যাশন আইটেম হওয়ার পাশাপাশি, জলের বোতল এখন স্কুলের জন্যও অপরিহার্য বলে মনে করা হয়।

তাহলে বাচ্চাদের দিনে কত জলের প্রয়োজন? এবং এটা তাদের মস্তিষ্কের উপর কি প্রভাব ফেলে?

শিশু এবং কিশোরদের কতটা তরল প্রয়োজন?

বাচ্চাদের যে পরিমাণ তরল প্রয়োজন তা নির্ভর করবে আবহাওয়া এবং তারা কতটা শারীরিক কার্যকলাপ করে তার উপর। তবে একটি সাধারণ নির্দেশিকা হিসাবে: চার থেকে আট বছর বয়সী শিশুদের প্রতিদিন প্রায় 1.2 লিটার জল পান করা উচিত।

নয় থেকে 13 বছর বয়সী ছেলেদের 1.6 লিটার থাকতে হবে।

নয় থেকে 13 বছর বয়সী মেয়েদের 1.4 লিটার পানি পান করা উচিত।

14 বছরের বেশি বয়সী ছেলেদের 1.9 লিটার জল পান করা উচিত

14 বছরের বেশি বয়সী মেয়েদের 1.6 লিটার জল পান করা উচিত৷ অস্ট্রেলিয়ান ডায়েটারি নির্দেশিকা যেমন জোর দেয়, সাধারণ জল পান করে বেশিরভাগ তরল চাহিদা মেটানো ভাল৷ যদি আপনার শিশু পানি খেতে পছন্দ না করে, তাহলে আপনি এতে কিছু রস যোগ করার কথা বিবেচনা করতে পারেন।

গবেষণা দেখায় যে অনেক স্কুলগামী শিশু পর্যাপ্ত অ্যালকোহল পান করে না এবং ইতিমধ্যেই পানিশূন্য হয়ে স্কুলে আসে। 2017 সালের একটি সমীক্ষায় 13টি দেশের (4 থেকে 17 বছর বয়সী) 6,469 জন শিশু (অস্ট্রেলিয়া ব্যতীত) জড়িত দেখা গেছে যে 60% শিশু এবং 75% কিশোর-কিশোরীরা পর্যাপ্ত পানি পান করেনি।

কত ঘন ঘন তারা পান করতে হবে?

শিশু এবং কিশোর-কিশোরীদের কত ঘন ঘন অ্যালকোহল পান করা উচিত সে সম্পর্কে কোনও নির্দিষ্ট পরামর্শ নেই। তবে গবেষণার মূল বার্তাটি হ'ল শিক্ষার্থীদের সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথেই মদ্যপান শুরু করা উচিত।

সকালে পানি পান করা শরীর ও মস্তিষ্ককে ভালোভাবে পানি ব্যবহার করতে নিয়ন্ত্রণ করে, যা সারাদিনের জন্য মানসিক কর্মক্ষমতা উন্নত করে।

গবেষণা আমাদের আরও বলে যে শিশুদের মস্তিষ্ককে হাইড্রেটেড রাখতে এখানে এবং সেখানে ছোট চুমুকের পরিবর্তে সারা দিন পর্যাপ্ত পরিমাণে পানি (প্রায় 250-300 মিলি) পান করতে হবে।

কেন জল আমাদের মস্তিষ্কের জন্য এত গুরুত্বপূর্ণ?

মস্তিষ্কের মোট ভরের প্রায় 75% জল এবং আমাদের মস্তিষ্কের কাজ চালিয়ে যাওয়ার জন্য জলের প্রয়োজন।

অন্যান্য কাজগুলির মধ্যে, জল মস্তিষ্কের কোষ এবং টিস্যুগুলিকে হরমোনের মাত্রা ভারসাম্য রাখতে, সঠিক রক্ত ​​​​প্রবাহ বজায় রাখতে এবং আপনার মস্তিষ্কে ভিটামিন, খনিজ এবং অক্সিজেন সরবরাহ করতে সহায়তা করে৷ এমনকি হালকা মাত্রার ডিহাইড্রেশন হরমোন কর্টিসলের মাত্রা বাড়িয়ে তুলতে পারে, যা নার্ভাসনেস, টেনশনের অনুভূতির দিকে পরিচালিত করে৷ এবং বিরক্তি। এটি মস্তিষ্কের তথ্য প্রক্রিয়াকরণের পাশাপাশি আমাদের শক্তির মাত্রা, আবেগ এবং আচরণের সাথেও বিশৃঙ্খলা করতে পারে।

তাই যদি শিক্ষার্থীদের পর্যাপ্ত পরিমাণে হাইড্রেটেড রাখা হয় তবে এটি তাদের মস্তিষ্ককে স্কুলে মনোনিবেশ করতে এবং মনোযোগ দেওয়ার জন্য একটি সর্বোত্তম অবস্থায় সেট করে।

জল কিভাবে শেখার সাহায্য করতে পারে?

আমাদের শরীরকে কাজ করতে সাহায্য করার পাশাপাশি, গবেষণাও দেখায় যে পানীয় জল আমাদের মস্তিষ্ককে শিখতে সাহায্য করতে পারে।

5 এবং 6 বছরের জার্মান শিশুদের উপর 2020 সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা সকালে চার ঘন্টা সময়কালে তাদের দৈনিক প্রয়োজনের 50% (প্রায় 1 লিটার) জল পান করেন তাদের সামগ্রিকভাবে স্মৃতিশক্তির কার্যক্ষমতা ভাল ছিল। গবেষণায় দেখা গেছে, পানি পান না করার তুলনায় পানি পান করার পর শিশুদের ভিজ্যুয়াল তথ্যের প্রতি মনোযোগ দেওয়ার ক্ষমতা অনেক ভালো ছিল।

2019 সালের একটি মার্কিন গবেষণায় তরুণদের "জ্ঞানগত নমনীয়তার" উপর পানির প্রভাবের দিকে নজর দেওয়া হয়েছে। এটি একই সময়ে একাধিক ধারণা সম্পর্কে চিন্তা করার ক্ষমতা বা দুটি ধারণার মধ্যে দ্রুত চিন্তাভাবনা পরিবর্তন করার ক্ষমতা।

চার দিন ধরে নয় থেকে এগারো বছর বয়সী শিশুদের বিভিন্ন পরিমাণে পানীয় দেওয়া হয়েছিল। যারা 24 ঘন্টায় 2.5 লিটার পর্যন্ত জল পান করেন (প্রস্তাবিত পরিমাণের চেয়ে বেশি) তারা কম পান করেন তাদের তুলনায় মানসিক কাজের মধ্যে পরিবর্তন করতে পারেন৷ জল শিশুদের দৈনন্দিন রুটিনের অংশ।

জল পান করার অন্যান্য নিয়মিত মুহূর্তগুলি শিশু এবং যুবকদের জন্য স্থিতিশীল রুটিন তৈরি করতে সহায়তা করতে পারে। রুটিনগুলি মনোযোগ, আবেগ এবং আচরণ পরিচালনা করার একটি গুরুত্বপূর্ণ উপায়।

ক্লাস চলাকালীন জল বিরতি থাকা আবশ্যক নয় (বিশেষত যদি স্কুলগুলি এটিকে ব্যাহত বলে মনে করে)। কিন্তু দিনের বেলা অনুমানযোগ্য সময়ে তাদের চালু থাকতে হবে।

তাই, বাচ্চাদের ঘুম থেকে ওঠার সময়, খাবারের সময়, বাচ্চারা স্কুলে যাওয়ার সময়, ক্লাসের শুরুতে বা শেষে এবং যখন তারা বাড়িতে আসে তখন পানি পান করা সবই দরকারী অ্যাঙ্কর পয়েন্ট প্রদান করতে পারে।(আলাপ) NSA

এনএসএ