কোচি, কেরালা হাইকোর্টের সাম্প্রতিক রায় অনুসারে, কোনও দম্পতি লিভ-ইন রিলেশনে থাকাকালীন কোনও মহিলার বিরুদ্ধে তার স্বামী বা তার আত্মীয়দের দ্বারা নিষ্ঠুরতার শাস্তিমূলক অপরাধ প্রযোজ্য হবে না।

হাইকোর্ট বলেছে যে IPC-এর 498A ধারা কোনও মহিলাকে স্বামী বা তার আত্মীয় দ্বারা নিষ্ঠুরতার শিকার করার শাস্তি প্রদান করে এবং যেহেতু লিভ-ইন সম্পর্কে থাকা কোনও দম্পতি বিবাহিত নয়, তাই পুরুষটি 'স্বামী' শব্দের আওতায় থাকবে না। '

"... IPC এর 498A ধারার অধীনে শাস্তিযোগ্য অপরাধকে আকর্ষণ করার জন্য, সবচেয়ে প্রয়োজনীয় উপাদান হল, একজন মহিলাকে তার স্বামী বা স্বামীর আত্মীয়/স্বজনদের দ্বারা নিষ্ঠুরতার শিকার করা। 'স্বামী @ স্বামী' শব্দের অর্থ হল, একজন বিবাহিত বিবাহে পুরুষ, মহিলার সঙ্গী।

"অতএব, বিবাহ হল সেই উপাদান যা নারীর সঙ্গীকে তার স্বামীর মর্যাদায় নিয়ে যায়। বিবাহ মানে আইনের দৃষ্টিতে একটি বিবাহ। এইভাবে, বৈধ বিবাহ ছাড়া, একজন পুরুষ যদি একজন মহিলার সঙ্গী হন, তবে তিনি এর আওতায় পড়বেন না। IPC এর 498A ধারার উদ্দেশ্যে 'স্বামী' শব্দটি," বিচারপতি এ বাধরুদিন 8 জুলাই তার আদেশে বলেছিলেন।

আইপিসির 498A ধারার অধীনে তার বিরুদ্ধে শুরু হওয়া কার্যক্রম বাতিল করার জন্য একজন ব্যক্তির আবেদনের ভিত্তিতে আদেশটি এসেছে।

তার বিরুদ্ধে মামলা অনুসারে, তিনি যখন একজন মহিলার সাথে লিভ-ইন সম্পর্কে ছিলেন, তখন তিনি তার বাড়িতে 2023 সালের মার্চ থেকে 2023 সালের আগস্টের মধ্যে তাকে মানসিক ও শারীরিকভাবে হয়রানি করেছিলেন।

তার বিরুদ্ধে মামলা বাতিল করার জন্য, লোকটি দাবি করেছিল যে তিনি অভিযোগকারী-মহিলার সাথে লিভ-ইন সম্পর্কে ছিলেন এবং তাদের মধ্যে কোনও আইনি বিয়ে ছিল না এবং তাই, আইপিসির 498A ধারার অধীনে অপরাধটি তৈরি হয়নি।

আবেদনকারীর সাথে একমত হয়ে, হাইকোর্ট বলেছে যে যেহেতু তিনি মহিলার সাথে বিবাহিত নন, তাই তিনি আইপিসির 498A ধারায় প্রদত্ত 'স্বামী' সংজ্ঞার পরিধির মধ্যে আসবেন না।

"অতএব, কুইল্যান্ডি থানার অপরাধ নং 939/2023-এ দাখিল করা চূড়ান্ত প্রতিবেদনের উপর কাজ করে ম্যাজিস্ট্রেট কর্তৃক গৃহীত স্বীকৃতি, এখানে আবেদনকারীর দ্বারা IPC-এর 498A ধারার অধীনে শাস্তিযোগ্য অপরাধের কমিশনের অভিযোগ বেআইনি এবং এটিই দায়বদ্ধ। তদনুসারে, এই পিটিশন অনুমোদিত.

"চূড়ান্ত প্রতিবেদন এবং কুইল্যান্ডি থানার অপরাধ নং 939/2023, কোঝিকোড়ের সমস্ত পরবর্তী কার্যধারা, এখন বিচার বিভাগীয় প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট আদালতের ফাইলগুলিতে বিচারাধীন, কুইল্যান্ডি স্ট্যান্ড বাতিল করা হয়েছে," হাইকোর্ট বলেছে৷