লন্ডন, সোজান জোসেফ, ন্যাশনাল হেলথ সার্ভিসের (NHS) একজন মানসিক স্বাস্থ্য সেবিকা যিনি 22 বছর আগে কেরালা থেকে চলে এসেছিলেন, এই সপ্তাহে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে হাউস অফ কমন্সে নির্বাচিত সংসদের শ্রম সদস্যদের নতুন ফসলের মধ্যে রয়েছেন৷

জোসেফ, 49, তার নির্বাচনী এলাকায় আরও মানসিক স্বাস্থ্য পরিষেবা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের সাথে দোরগোড়ায় সংযুক্ত হন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের কেন্টে অ্যাশফোর্ডের রক্ষণশীল শক্ত ঘাঁটিতে একটি ডেন্ট তৈরি করতে সফল হন।

টোরি স্টলওয়ার্ট এবং প্রাক্তন মন্ত্রী ড্যামিয়ান গ্রিনকে পরাজিত করার জন্য, জোসেফ ডানপন্থী প্রার্থীদের অভিবাসন বিরোধী বক্তব্যকেও একটি ধাক্কা দিয়েছিলেন যেখানে টোরিদের পরে অতি-ডানপন্থী রিফর্ম ইউকে তৃতীয় স্থানে এসেছে।

“আপনারা আমার প্রতি যে আস্থা রেখেছেন তাতে আমি বিনীত এবং এর সাথে আসা দায়িত্ব সম্পর্কে সম্পূর্ণ সচেতন। আমি অ্যাশফোর্ড, হকিং এবং গ্রামের প্রত্যেকের জন্য কঠোর পরিশ্রম করব,” শুক্রবার তার গ্রহণযোগ্য বক্তব্যে জোসেফ বলেছিলেন।

একজন স্থানীয় কাউন্সিলর এবং একজন BAME (কালো, এশিয়ান এবং সংখ্যালঘু জাতিগত) অফিসার হওয়ার কারণে এই নতুন সংসদীয় চ্যালেঞ্জের জন্য মেডিকেল পেশাদারকে প্রস্তুত করা হবে। কিন্তু একজন মানসিক স্বাস্থ্য সেবিকা হিসেবে তার দুই দশকেরও বেশি দীর্ঘ NHS ক্যারিয়ার যা তাকে সংসদে তার নতুন চাকরির জন্য প্রয়োজনীয় সহানুভূতি দেয় বলে মনে করেন।

এছাড়াও, অ্যাশফোর্ডের স্থানীয় সম্প্রদায়ের সাথে তার সংযোগ, যেখানে তিনি 15 বছরেরও বেশি সময় ধরে তার স্ত্রী এবং তিন সন্তানের সাথে বসবাস করছেন, এটি তার অতিরিক্ত প্রেরণা।

“আমি অ্যাশফোর্ড এবং উইলসবোরোকে আমার বাড়ি বলে খুব গর্বিত করি। আমি বিভিন্ন দাতব্য সংস্থার জন্য ম্যারাথন দৌড় এবং স্থানীয় হাসপাতালের দাতব্য সংস্থার জন্য ড্রাগন বোট রেস সহ বেশ কয়েকটি তহবিল সংগ্রহের কার্যক্রমে অংশ নিয়েছি,” জোসেফ বলেছেন, যিনি দাতব্যের জন্য বেশ কয়েকটি আন্তর্জাতিক ম্যারাথন গ্রহণ করেছেন।

"আমি দৃঢ়ভাবে একটি অন্তর্ভুক্তিমূলক সমাজে বিশ্বাস করি যা সম্প্রদায়ের প্রতিটি ব্যক্তির জন্য পূর্ণ সম্ভাবনা অর্জনের দিকে কাজ করে," তিনি যোগ করেন।

জোসেফ, যিনি কোট্টায়ামের স্কুলে গিয়েছিলেন, বেঙ্গালুরুর বি আর আম্বেদকর মেডিকেল কলেজে নার্সিংয়ের পড়াশোনা শেষ করেছেন। যুক্তরাজ্যে, তিনি স্বাস্থ্যসেবা নেতৃত্বে স্নাতকোত্তর ডিগ্রির জন্য অধ্যয়ন করেছেন, জনস্বাস্থ্য পরিচর্যায় বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তির উপর দৃষ্টি নিবদ্ধ করেছেন। অনেক ভোটার তাকে প্রচারাভিযানের পথে সকলের জন্য মানসিক এবং শারীরিক স্বাস্থ্যসেবা পরিষেবার অ্যাক্সেস উন্নত করার বিষয়ে অত্যন্ত উত্সাহী বলে বর্ণনা করেছেন।

পরের সপ্তাহে যখন তিনি কমন্সে তার আসন গ্রহণ করবেন, তখন তার সাথে ভারতীয় ঐতিহ্যের প্রথম সারির বেশ কয়েকজন শ্রম সাংসদ যোগ দেবেন যারা কেইর স্টারমারের নেতৃত্বাধীন পার্টি ল্যান্ডস্লাইড ম্যান্ডেট জয়ের পর দলের প্রতি দেশব্যাপী সুইংয়ের প্রতিফলন ঘটাচ্ছেন। একটি নতুন সরকার গঠন করুন।