নয়াদিল্লি, পুঁজিবাজার নিয়ন্ত্রক সেবি শুক্রবার পোর্টফোলিও পরিচালকদের ক্লায়েন্টদের জন্য ডিজিটা অনবোর্ডিং প্রক্রিয়া শিথিল করেছে, একটি পদক্ষেপ যার লক্ষ্য ব্যবসা করা সহজতর করা।

ক্লায়েন্টদের অনবোর্ডিং করার সময়, পোর্টফোলিও ম্যানেজারদের নিশ্চিত করতে হবে যে ক্লায়েন্টরা একটি টাইপ করা বা ইলেকট্রনিকভাবে লিখিত নোট ব্যবহার করছে যাতে বলা হয় যে তারা বর্তমান অনুশীলনের পরিবর্তে ফি স্ট্রাকচার বুঝতে পেরেছে যা ক্লায়েন্টদের তাদের নিজের হাতের লেখায় একই দেওয়ার ফোকাস করে।

ডিজিটাল অনবোর্ডিং সহজ করার লক্ষ্যে পরিবর্তনটি 1 অক্টোবর থেকে কার্যকর হবে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) বিজ্ঞপ্তিতে বলেছে।

বিনিয়োগকারীদের অবস্থানে একটি স্টাইলাসের অনুপলব্ধতা সহ, চুক্তিতে ফিগুলির সংযোজনে একটি হাতে লেখা নোটের প্রয়োজনীয়তা মেনে চলার ক্ষেত্রে সেবি কিছু কার্যকরী চ্যালেঞ্জগুলি পর্যবেক্ষণ করার পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল৷ এই প্রয়োজনীয়তা ক্লায়েন্টদের সম্পূর্ণ ডিজিটাল অনবোর্ডিং এর প্রতি একটি বাধা তৈরি করছিল।

"একজন ক্লায়েন্টকে অন-বোর্ডিং করার সময়, পোর্টফোলিও ম্যানেজার নিশ্চিত করবেন যে নতুন ক্লায়েন্ট আলাদাভাবে ফি এবং চার্জের অ্যানেক্সারে স্বাক্ষর করেছেন এবং একটি নোট যোগ করেছেন, যে তারা ফি এবং চার্জের কাঠামো বুঝতে পেরেছেন যে ক্ষেত্রে ক্লায়েন্টকে শারীরিক মাধ্যমে অনবোর্ড করা হয়েছে। মোড এবং কীবোর্ড ব্যবহার করে টাইপ করা হয় অথবা আঙুল/একটি স্টাইলাস কলম ব্যবহার করে ইলেকট্রনিকভাবে লেখা, যদি ক্লায়েন্ট আমি ডিজিটাল মোডের মাধ্যমে অন-বোর্ডে এসেছি, "সেবি বলেছে।

এছাড়াও, নিয়ন্ত্রক বলেছে যে ডিজিটাল মোডের মাধ্যমে ক্লায়েন্টের অনবোর্ডিংয়ের জন্য আদর্শ পদ্ধতিটি বাজার নিয়ন্ত্রকের সাথে পরামর্শ করে ইন্ডাস্ট্রি বডি অ্যাসোসিয়েশন ও পোর্টফোলিও ম্যানেজারস ইন ইন্ডিয়া (এপিএমআই) দ্বারা নির্দিষ্ট করা হবে।

সেবি বলেছে যে পোর্টফোলিও ম্যানেজারদের ফি গণনার বিস্তারিত একটি অ্যানেক্সার প্রদান করতে হবে।

পোর্টফোলি ম্যানেজার-ক্লায়েন্ট সম্পর্কের গুরুত্বপূর্ণ দিকগুলি বোঝার সহজতর করার জন্য, সেবি পোর্টফোলিও ম্যানেজারকে তার ক্লায়েন্টকে 'সবচেয়ে গুরুত্বপূর্ণ শর্তাবলী' নথি প্রদান করতে বলেছে, যা ক্লায়েন্টকে যথাযথভাবে স্বীকার করতে হবে।

বৃহস্পতিবার, সেবি PMS' (পোর্টফোলি ম্যানেজমেন্ট সার্ভিসেস) পরিবেশকদের জন্য APMI ম্যান্ডেটরের সাথে নিবন্ধন করে তাদের সম্মিলিত তত্ত্বাবধানকে প্রচার করার সিদ্ধান্ত নিয়েছে।