নয়াদিল্লি, বাজার নিয়ন্ত্রক সেবি বৃহস্পতিবার পেশাদার ক্লিয়ারিং সদস্যদের (পিসিএম) সিস্টেম অডিটের জন্য কাঠামো তৈরি করেছে, তাদের এই ধরনের সিস্টেমে বড় এবং ছোট অ-সম্মতির বিষয়ে তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।

কাঠামোটি অবিলম্বে কার্যকর হবে এবং FY24-এর জন্য প্রথম অডিট পরিচালিত হবে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) একটি সার্কুলারে বলেছে।

সমস্ত ক্লিয়ারিং কর্পোরেশনগুলিকে (CCs) যৌথভাবে PCM-এর জন্য একটি অভিন্ন শাস্তির কাঠামো প্রতিষ্ঠা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে যাতে সময়মত সিস্টেম অডিট রিপোর্ট জমা দেওয়া এবং অডিট পর্যবেক্ষণ বন্ধ করা যায়।

তার বিজ্ঞপ্তিতে, সেবি বলেছে যে পিসিএমগুলির অডিট সেবি বা ক্লিয়ারিং কর্পোরেশন (সিসি) দ্বারা জারি করা নিয়ম, শর্তাবলী (টিওআর) এবং নির্দেশিকা অনুসারে পরিচালিত হবে।

তারা নির্ধারিত নিরীক্ষক নির্বাচনের নিয়ম এবং TOR এর উপর ভিত্তি করে নিরীক্ষক নির্বাচন করবে এবং PCM-এর পরিচালনা পর্ষদ নিরীক্ষকদের নিয়োগের অনুমোদন দেবে।

একজন নিরীক্ষক সর্বোচ্চ তিনটি পরপর অডিট করতে পারেন।

যাইহোক, এই ধরনের একজন নিরীক্ষক দুই বছরের কুলিং-অফ সময়ের পরে পুনরায় নিয়োগের জন্য যোগ্য হবেন।

নিয়ন্ত্রক বলেছে যে পিসিএম প্রযুক্তি এবং সম্মতি সম্পর্কিত প্রাসঙ্গিক সেবি এবং সিসি নির্দেশাবলীর একটি তালিকা বজায় রাখতে হবে।

তাদের অবশ্যই সিস্টেম অডিটের সময় পাওয়া বড় এবং ছোট অ-সম্মতির প্রতিবেদন করতে হবে এবং বর্তমান এবং পূর্ববর্তী অডিট থেকে যেকোন অমীমাংসিত সমস্যাগুলি হাইলাইট করতে হবে।

Sebi/CCs নির্দেশিকা এবং ব্যতিক্রমী পর্যবেক্ষণ বিন্যাসের সাথে সম্মতি সহ সিস্টেম অডিট রিপোর্ট, পূর্ববর্তী বছরের পর্যবেক্ষণগুলির সম্মতির স্থিতি সহ, PCM-এর পরিচালনা পর্ষদের দ্বারা পর্যালোচনা করা আবশ্যক।

প্রতিবেদনটি, ব্যবস্থাপনার মন্তব্য সহ, অডিট শেষ হওয়ার এক মাসের মধ্যে অবশ্যই সিসি-তে পাঠাতে হবে।

2023 সালের অক্টোবরে, সেবি স্টক ব্রোকার এবং ট্রেডিং সদস্যদের সিস্টেম অডিটের কাঠামোর রূপরেখা দেয়।