নয়াদিল্লি, পুঁজিবাজার নিয়ন্ত্রক সেবি শুক্রবার অস্থিরতা ব্যবস্থাপনাকে শক্তিশালী করতে এবং তথ্যের অসামঞ্জস্য কমানোর জন্য ডেরিভেটিভস সেগমেন্টের স্ক্রীপগুলির জন্য গতিশীল মূল্য ব্যান্ডগুলির জন্য নির্দেশিকাগুলি সংশোধন করেছে৷

প্রাইস ব্যান্ডের প্রয়োজনীয়তা থেকে বাদ দেওয়া স্ক্রীপগুলির জন্য, স্টক এক্সচেঞ্জগুলি দ্বারা ডায়নামি প্রাইস ব্যান্ডের (বা অপারেটিং রেঞ্জ) একটি প্রক্রিয়া প্রয়োগ করা হয়েছে।

বর্তমানে, নগদ বাজার এবং ফিউচার চুক্তিগুলি আগের দিনের সমাপনী মূল্যের 10 শতাংশ প্রাইস ব্যান্ড দিয়ে শুরু হয়, যা দিনে 5 শতাংশ দ্বারা সামঞ্জস্য করা যেতে পারে যদি 5টি অনন্য ক্লায়েন্ট কোড (ইউসিসি) যুক্ত অন্তত 25টি ট্রেড থাকে। প্রতিটি দিক 9.90 শতাংশ বা তার বেশি। একটি 15-মিনিটের কুলিং-অফ পেরিও প্রতিটি সমন্বয় অনুসরণ করে, যার সময় বর্তমান ব্যান্ডের মধ্যে ট্রেডিং চলতে থাকে।

প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে, Sebi এই নিয়মগুলিকে সংশোধন করেছে, শর্তগুলিকে 5টি ট্রেড, 10টি অনন্য UCC এবং প্রতিটি দিকে 3 জন ট্রেডিং সদস্যের সার্কুলার অনুযায়ী সামঞ্জস্য করার জন্য বাড়িয়েছে৷

যে কোনো এক্সচেঞ্জে নগদ মার্ক বা চলতি মাসের ফিউচার চুক্তিতে প্রাইস ব্যান্ড সামঞ্জস্য করার শর্ত পূরণ করা হলে, কুলিং-অফ পিরিয়ডের পরে সমস্ত এক্সচেঞ্জে স্ক্রীপ এবং এর সমস্ত ফিউচার চুক্তির জন্য প্রাইস ব্যান্ড সামঞ্জস্য করা হবে।

অস্থিরতা পরিচালনা করার জন্য, এটি নির্ধারণ করা হয়েছে যে 1 মিনিটের কুলিং অফ পিরিয়ড বাড়ানো হবে এবং 5 শতাংশের ফ্লেক্সিং শতাংশ হ্রাস করা হবে, একটি ক্যালিব্রেটেড পদ্ধতিতে।

প্রথম দুটি সামঞ্জস্যের জন্য, 15-মিনিটের কুলিং-অফ পিরিয়ডের পর প্রাইস ব্যান্ডটি 5 শতাংশ বাড়ানো হবে (যদি ট্রেডিংয়ের শেষ আধ ঘন্টার মধ্যে সামঞ্জস্য হয় তবে 5 মিনিট)। পরবর্তী দুটি সামঞ্জস্যের জন্য, 30-মিনিট কুলিং-অফ পিরিয়ডের পরে প্রাইস ব্যান্ডটি 3 শতাংশ বাড়ানো হবে এবং আরও সামঞ্জস্যের জন্য, 60-মিনিট কুলিং-অফ পিরিয়ডের পরে প্রাইস ব্যান্ডটি 2 শতাংশ বাড়ানো হবে।

স্লাইডিং প্রাইস ব্যান্ডের বিষয়ে, সেবি বলেছে যে যখন একটি প্রাইস ব্যান্ডের দিক থেকে সামঞ্জস্য করা হয়, তখন বিপরীত দিকের ব্যান্ডটিও সামঞ্জস্য করা হবে এবং নতুন প্রাইস ব্যান্ডের বাইরের অর্ডার বাতিল করা হবে, অস্থিরতা হ্রাস করবে এবং অংশগ্রহণকারীদের বর্তমানের কাছাকাছি অর্ডার দেওয়ার অনুমতি দেবে। বাজারদর.

অপশন ট্রেডিং সম্পর্কে, সেবি বলেছে যে কুলিং-অফ সময়ের মধ্যে, হেজিং বা ক্লোজিং পজিশনের অনুমতি দেওয়ার জন্য, লাস ট্রেডেড বা তাত্ত্বিক মূল্যের সাথে যুক্ত বিকল্প চুক্তিতে একটি অস্থায়ী মূল্য ফ্লোর বা সিলিং প্রয়োগ করা হবে। একবার অন্তর্নিহিত স্ক্রীপের প্রাইস ব্যান্ড ফ্লেক্স করা হলে, অপশনের প্রাইস ব্যান্ড সেই অনুযায়ী সামঞ্জস্য করা হবে। স্টক এক্সচেঞ্জগুলি ট্রেডিং সদস্য এবং ক্লায়েন্টদের বাতিল আদেশ সম্পর্কে অবহিত করবে এবং এই নতুন নিয়মগুলির সাথে সম্মতি নিশ্চিত করবে।

সার্কুলারটি স্টক এক্সচেঞ্জগুলি 3 জুন থেকে পর্যায়ক্রমে কার্যকর করবে।