নয়াদিল্লি, ভারতীয় শ্যুটার সন্দীপ সিং-এর অদম্য সংকল্প তার ভিতরের দানবদের সাথে লড়াই করার এবং শক্তিশালী হয়ে ফিরে আসার জন্য একজন স্পোর্টস শুটার সিয়াচেনের প্রতিকূল পরিবেশে এসেছিলেন, বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র, যেখানে তিনি -40 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহ্য করেছিলেন। এবং একটি তাঁবুতে গুহাবাসীর মতো নিজের খাবার রান্না করতে থাকে।

সন্দীপ, 10 মিটার এয়ার রাইফেল শ্যুটার, যিনি অলিম্পিক নির্বাচন ট্রায়ালে জয়লাভ করতে এবং এই বছরের শুরুতে প্যারিস বার্থ নিশ্চিত করার জন্য প্রতিদ্বন্দ্বী শুটারদের কঠোর চ্যালেঞ্জের মুখে ঝুলে থাকার জন্য দুর্দান্ত সংকল্প দেখিয়েছিলেন, বলেছিলেন যে কঠিন পরিবেশে পিষে ফেলা তাকে সাহায্য করবে প্যারিসে সাফল্য অর্জন।

"এটা মনে হচ্ছে আপনি -40 ডিগ্রি সেলসিয়াসে তুষারময় প্রান্তরে একা আছেন। খাবারও আপনাকে ক্যাম্পে একাই প্রস্তুত করতে হবে," সন্দীপ, 28, প্যারিস-গামী ভারতীয় ক্রীড়াবিদদের আনুষ্ঠানিক বিদায়ের পাশে বলেছিলেন। এবং রবিবার এখানে কন্টিনজেন্টের প্লেয়িং কিট উন্মোচন।

সন্দীপ, যিনি প্যারিস বার্থ নিশ্চিত করার ট্রায়ালে বিশ্ব চ্যাম্পিয়ন শ্যুটার রুদ্রাঙ্কশ পাটিলের চ্যালেঞ্জকে কাটিয়ে উঠেছিলেন, বলেছিলেন যে সিয়াচেনের পরিবেশ অবশ্য তাকে কীভাবে জাতীয় দলে ফিরে যেতে হবে তা নিয়ে ভাবতে "সময়" দিয়েছে।

সন্দীপ 2021 সালের টোকিও অলিম্পিকের জন্য একজন রিজার্ভ শ্যুটার ছিল কিন্তু তার পরে ফর্মে ঘাটতির কারণে হাবিলদারকে তার ইউনিটে ফেরত পাঠানো হয়েছিল। তিনি 2021-2022 এর মধ্যে ছয় মাসের জন্য সিয়াচেনে পোস্ট করেছিলেন।

"সেই সময় আমি ভাবার, আমার ভবিষ্যত নিয়ে চিন্তা করার সময় পেয়েছি... ভবিষ্যতে আমাকে কী করতে হবে, এবং কীভাবে আমার শ্যুটিং দক্ষতা উন্নত করতে হবে," বলেছেন সন্দীপ, যিনি তার বাবার সাথে একটি নিম্ন-মধ্যবিত্ত পরিবার থেকে এসেছেন। দৈনিক বাজির কাজ করে এবং তার দুই ভাই বাইক মেকানিক্স হিসাবে কাজ করে।

"আমি ক্রীড়াবিদদের পরিবার থেকে আসি না। আমি সেনাবাহিনীতে ভর্তি হওয়ার জন্য ফরিদকোট জেলার আমার গ্রামে দিনে দুবার 7-8 কিমি ক্রস কান্ট্রি দৌড় করতাম। আমার ছোট ভাই এতটা ভাগ্যবান ছিল না। সে এবং আমার বড় ভাই এখন বাইক মেকানিক্স," যোগ করেছেন সন্দীপ যিনি সেনাবাহিনীতে সিপাহি হিসাবে নিয়োগ পেয়েছিলেন।

"আর্মির চাকরি পাওয়ার আগে, আমি শ্রমিক হওয়া থেকে শুরু করে দৈনিক মজুরির কাজ পর্যন্ত সবকিছুই করেছি।"

সন্দীপ একটি ইনসাস রাইফেল, একটি অ্যাসল্ট রাইফেল, যা একটি হালকা মেশিনগানের মতো দ্বিগুণ আকারে শ্যুটিংয়ে তার প্রথম আক্রমণের সাথে সুযোগটি দ্রুত কাজে লাগাতে পেরেছিল।

"ইনসাস রাইফেলের প্রশিক্ষণের সময়, আমি সত্যিই ভাল করেছি, এবং আমার সিনিয়ররা বলেছিল যে আমাকে শ্যুটিং খেলায় সুযোগ দেওয়া উচিত। সেখানেও আমি ভাল করেছি, মহুতে আর্মি মার্কসম্যানশিপ ইউনিটে প্রতিযোগিতায় পদক জিতেছি।"

মহুতে সন্দীপের সাফল্য তার জাতীয় দলে প্রবেশের পথ তৈরি করে।

"আমি জাতীয় চ্যাম্পিয়নশিপের জন্য নির্বাচিত হয়েছি এবং 2018 সালে একটি রৌপ্য জিতেছি। পদকটির জন্য ধন্যবাদ আমি একজন হাবিলদার হয়েছি এবং জাতীয় দলে প্রবেশ করেছি। আমি প্রায় এক ডজন আন্তর্জাতিক প্রতিযোগিতা খেলেছি এবং টোকিও অলিম্পিকের জন্যও রিজার্ভ ছিলাম, "তিনি যোগ করেন।

সন্দীপ বলেছেন যে তিনি প্যারিস বার্থ নিশ্চিত করার জন্য তার প্রক্রিয়া এবং বছরের প্রশিক্ষণের উপর নির্ভর করে এই বছরের এপ্রিল-মে মাসে অলিম্পিক বাছাই ট্রায়ালে তার কাজকে আটকে রেখেছিলেন।

"আমি নির্বাচনের ট্রায়ালের আগে প্রশিক্ষণের সময় নিজেকে বলেছিলাম যে আমাকে আমার ফোকাসের মাত্রা বাড়াতে হবে এবং এটি দীর্ঘ সময়ের জন্য ধরে রাখতে হবে। এটাই আমার একমাত্র লক্ষ্য ছিল," তিনি বলেছিলেন, তিনি এখনও রুদ্রাঙ্কশ পাতিলের সাথে একই বন্ধুত্ব উপভোগ করেন। , চ্যাম্পিয়ন মার্কসম্যানকে তিনি পরাজিত করেছিলেন প্যারিস বার্থে।

তিনি বলেন, "রুদ্রাঙ্কশের প্রতি আমার সমস্ত শ্রদ্ধা আছে। কিন্তু প্রশিক্ষণে আমাকে যা শেখানো হয়েছিল তা আমি প্রতিযোগিতায় প্রয়োগ করেছি। পরীক্ষার পরে আমি তার সাথে কথা বলতে পারিনি তবে আমরা ভাল সতীর্থ রয়েছি," তিনি বলেছিলেন।