সেন্ট লুইস (ইউএসএ), বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রতিদ্বন্দ্বী ডি গুকেশ স্বদেশী আর প্রজ্ঞানান্ধার বিপক্ষে দাঁতের চামড়ায় বেঁচে গিয়েছিলেন, সিঙ্কফিল্ড কাপের তৃতীয় রাউন্ডে - গ্র্যান্ড চেস ট্যুরের চূড়ান্ত পর্বে একটি হারানো শেষ খেলা ড্র করেছিলেন।

একটি দিন যখন জিনিসগুলি অবশেষে প্রাণবন্ত হয়ে উঠল, ফ্রান্সের ট্যুর লিডার আলিরেজা ফিরোজা তার ফরাসি সতীর্থ ম্যাক্সিম ভাচিয়ার-লাগ্রেভের বিরুদ্ধে ভাগ্যবান হয়েছিলেন, পদক্ষেপের পুনরাবৃত্তির মাধ্যমে একটি স্পষ্ট খারাপ অবস্থানে আঁকেন।

উজবেকিস্তানের নোদিরবেক আবদুসাত্তোরভও বেশ কিছুক্ষণ ধাক্কা দেন। কিন্তু, ফ্যাবিয়ানো কারুয়ানা টেবিল ঘুরিয়ে টুর্নামেন্টে তার প্রথম জয়ের স্কোর করতে সক্ষম হওয়ায় একটি ভুলের জন্য তাকে অনেক মূল্য দিতে হয়েছিল।

অন্য বিজয়ী ছিলেন রাশিয়ার ইয়ান নেপোমনিয়াচ্চি, যিনি ডাচম্যান অনিশ গিরির বিরুদ্ধে তুলনামূলকভাবে সহজ জয় পেয়েছিলেন, যিনি প্রাক্তনের অপ্রচলিত ওপেনিংয়ের পরে ট্র্যাক রাখতে পারেননি।

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন চীনের ডিং লিরেনও ওয়েসলি সোর বিরুদ্ধে নিজের জন্য যথেষ্ট সুযোগ তৈরি করেছিলেন, শুধুমাত্র তাদের উড়িয়ে দেওয়ার জন্য।

10 খেলোয়াড়ের ডাবল রাউন্ড-রবিন টুর্নামেন্টে আরও ছয়টি রাউন্ড আসার সাথে, ফিরোজা এবং নেপোমনিয়াচ্চি এখন সম্ভাব্য তিনটির মধ্যে দুটি পয়েন্টে এগিয়ে রয়েছে।

ইভেন্টে USD 1,75,000 এর গ্র্যান্ড চেস ট্যুর বোনাস প্রাইজ ফান্ড ছাড়াও মোট 3,50,000 USD এর প্রাইজ পুল রয়েছে,

প্রায় ছয়জন খেলোয়াড় -- প্রজ্ঞানান্ধা, গুকেশ, ভাচিয়ার-লাগ্রাভ, কারুয়ানা, ওয়েসলি এবং লিরেন প্রত্যেকে 1.5 পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে -- আবদুসাত্তোরভ এবং গিরি থেকে অর্ধেক পয়েন্ট এগিয়ে।

প্রজ্ঞানান্ধা দ্বারা একটি কাতালান ওপেনিংয়ের কালো টুকরো হিসাবে গুকেশের একটি দুর্দান্ত শুরু হয়েছিল, এবং প্রাক্তন তার ঘড়িতে প্রায় চার মিনিটের মধ্যে 18 টি চাল ব্লিটজ করতে সক্ষম হয়েছিল, প্রজ্ঞানান্ধা ঘড়ির কাটার এক ঘন্টা পিছনে।

ধুলো মিটে যাওয়ার পর, খেলোয়াড়রা কিছুটা জটিল রুক এবং প্যানস এন্ডগেমে পৌঁছে যা সঠিক খেলার সাথে ড্র হওয়া উচিত ছিল।

যাইহোক, এটি এমন নয় যে গুকেশ একটি অপটিক্যাল ত্রুটি করেছিলেন এবং একটি হারানো অবস্থানে চলে গিয়েছিলেন, এবং প্রজ্ঞানান্ধা বিজয়ের সঠিক পথ খুঁজে না পেয়ে তিনি স্বস্তি পেয়েছিলেন।

প্রজ্ঞানান্ধা 2022 সাল থেকে একটি ক্লাসিক্যাল খেলায় গুকেশকে পরাজিত করেনি, এবং এখানেও অধরা জয়ের জন্য তার সন্ধান অব্যাহত ছিল।

চতুর্থ রাউন্ডে গুকেশ ফিরোজ্জার মুখোমুখি হবেন, আর প্রজ্ঞানান্ধা গিরির মুখোমুখি হবেন।

রাউন্ড 3 ফলাফল: ফ্যাবিয়ানো কারুয়ানা (মার্কিন যুক্তরাষ্ট্র, 1.5) নোদিরবেক আবদুসাত্তোরভকে পরাজিত করেছেন (ইউজেডবি, 1); আলিরেজা ফিরোজ্জা (এফআরএ, 2) ম্যাক্সিম ভাচিয়ার-লাগ্রেভ (এফআরএ, 1.5) এর সাথে ড্র করেছেন; ডিং লিরেন (CHN, 1.5) ওয়েসলি সো (USA, 1.5) এর সাথে ড্র করেছেন ইয়ান নেপোমনিয়াচ্চি (RUS, 2) অনিশ গিরিকে (NED, 1) পরাজিত করেছেন; R Pragnanandaa (IND, 1.5) D Gukesh (IND, 1.5) এর সাথে ড্র করেছেন। orr AYG BS

বি.এস