সিমলা (হিমাচল প্রদেশ) [ভারত], 5 তম CII হিমাচল প্রদেশ অ্যাপল কনক্লেভ বুধবার আপেল চাষ শিল্পে সহযোগিতা এবং উদ্ভাবনের জন্য নতুন প্রতিশ্রুতির সাথে সমাপ্ত হয়েছে৷

রাজ্যের 500 টিরও বেশি আপেল চাষী উপস্থিত ছিলেন, অংশগ্রহণকারীরা টেকসই আপেল চাষের ভবিষ্যতে তাদের আস্থা প্রকাশ করেছেন এবং এই সেক্টরের মুখোমুখি চ্যালেঞ্জগুলি মোকাবেলায় একসাথে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

সিআইআই হিমাচল প্রদেশ অ্যাপল কনক্লেভের 5 তম সংস্করণ 26 জুন সিমলার কুফরিতে "ভবিষ্যতের জন্য আপেল চাষকে টেকসই করা" থিম নিয়ে আয়োজিত হয়েছিল।

ইভেন্টটি আপেল চাষ শিল্পের মূল স্টেকহোল্ডারদের একত্রিত করে টেকসই আপেল চাষের গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করার জন্য। উদ্বোধনী অধিবেশনের প্রধান অতিথি ছিলেন মোহন লাল ব্রক্ত, মুখ্য সংসদীয় সচিব, হর্টিকালচার, আইন ও সংসদ বিষয়ক, হিমাচল প্রদেশ সরকারের, একটি অফিসিয়াল রিলিজ অনুসারে।

"5ম CII অ্যাপল কনক্লেভ আপেল চাষে টেকসই অনুশীলনের অগ্রগতির জন্য আমাদের উত্সর্গ প্রদর্শন করে," বলেছেন মোহন লাল ব্রক্ত, হিমাচল প্রদেশ সরকারের উদ্যানপালন, আইন এবং সংসদীয় বিষয়ক মুখ্য সংসদীয় সচিব।

"মূল চ্যালেঞ্জগুলি মোকাবেলা করে এবং উদ্ভাবনী সমাধানগুলি অন্বেষণ করে, আমরা এই গুরুত্বপূর্ণ শিল্পের ভবিষ্যতকে সুরক্ষিত করতে এবং আমাদের আপেল চাষীদের মঙ্গলকে সমর্থন করার লক্ষ্য রাখি৷ রাজ্য সরকার প্যাকেজিংয়ের জন্য সর্বজনীন কার্টন প্রবর্তন সহ বেশ কয়েকটি কৃষক-বান্ধব সিদ্ধান্ত নিয়েছে৷ , ওজন অনুসারে মালবাহী মূল্য নির্ধারণ, এবং আপেলের জন্য ন্যূনতম সমর্থন মূল্যে উল্লেখযোগ্য বৃদ্ধি," যোগ করেছেন ব্র্যাক্টা।

CII হিমাচল প্রদেশের চেয়ারম্যান নভেশ নরুলা, টেকসই আপেল চাষের অনুশীলনের প্রচারের জন্য রাজ্যের আপেল চাষিদের সাথে সহযোগিতা করার জন্য CII-এর প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন এবং সক্ষমতা বৃদ্ধির জন্য বেশ কয়েকটি প্রোগ্রাম চালু করেছেন।

তিনি জোর দিয়েছিলেন যে CII হিমাচল প্রদেশ শুধুমাত্র আপেল চাষের খাতকে এগিয়ে নেওয়ার জন্যই নয়, রাজ্যের সামগ্রিক বৃদ্ধি এবং উন্নয়নে অবদান রাখার জন্যও নিবেদিত। নরুলা ড. "আমরা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ যে হিমাচল প্রদেশ অর্থনৈতিকভাবে এবং টেকসইভাবে উন্নতি লাভ করে, সমস্ত বাসিন্দাদের উপকার করে এবং এই অঞ্চলের জন্য একটি সমৃদ্ধ ভবিষ্যত গড়ে তোলে।"

"রাজ্য সরকার টেকসই আপেল চাষে সহায়তা করার জন্য সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ," বলেছেন সি. পলরাসু (আইএএস), হিমাচল প্রদেশ সরকারের উদ্যান ও কৃষি সচিব৷ "সিআইআই হিমাচল প্রদেশ অ্যাপল কনক্লেভের মতো প্রোগ্রামগুলি সমস্ত স্টেকহোল্ডারদের আপেল চাষের প্রতিটি দিককে সহযোগিতামূলকভাবে সম্বোধন এবং চিন্তাভাবনা করার জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম অফার করে," তিনি আরও যোগ করেছেন।

কনক্লেভে অ্যাপল ফার্মিং-এ রোগ ব্যবস্থাপনা ও পুষ্টি ব্যবস্থাপনার সেশনের পাশাপাশি নতুন যুগের অ্যাপল ফার্মিং, মার্কেটিং, প্যাকেজিং, ফসল-পরবর্তী ফসল এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের ওপর একটি সেশন ছিল।

কনক্লেভ শিল্প বিশেষজ্ঞ, গবেষক এবং নীতিনির্ধারকদের তাদের জ্ঞান ও অভিজ্ঞতা শেয়ার করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে। আলোচনাগুলি রোগ ব্যবস্থাপনা, পুষ্টি ব্যবস্থাপনা, এবং নতুন যুগের চাষের কৌশলগুলির সর্বশেষ অগ্রগতির উপর দৃষ্টি নিবদ্ধ করে যা আপেল চাষীদের পরিবর্তনশীল জলবায়ু পরিস্থিতি এবং বাজারের চাহিদার সাথে খাপ খাইয়ে নিতে সাহায্য করতে পারে।

হিমাচল প্রদেশের একজন বিশিষ্ট আপেল চাষী রাজেশ কুমার বলেন, "আপেল চাষে রোগ ব্যবস্থাপনা ও পুষ্টি ব্যবস্থাপনা এবং নতুন যুগের আপেল চাষ, বিপণন, প্যাকেজিং, ফসল-পরবর্তী ফসল কাটা এবং সরবরাহের চেইন ম্যানেজমেন্টের সেশনগুলি বিশেষভাবে অন্তর্দৃষ্টিপূর্ণ ছিল"। "এখানে অর্জিত জ্ঞান আমাদের চাষাবাদের চর্চা উন্নত করতে এবং আমাদের বাগানের দীর্ঘমেয়াদী স্থায়িত্ব নিশ্চিত করতে সাহায্য করবে।"