নয়াদিল্লি [ভারত], বুধবার জাতিসংঘ শান্তিরক্ষীদের আন্তর্জাতিক দিবসের শুভেচ্ছা জানিয়ে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন যে তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি বার্তায় জয়শঙ্কর, সংঘাতপূর্ণ অঞ্চলে সেবারত সাহসী পুরুষ ও মহিলাদের বীরত্বকে অভিনন্দন জানিয়েছেন। প্ল্যাটফর্ম X, যারা জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর সমান মিশন পরিচালনা করার সময় "সর্বোচ্চ আত্মত্যাগ" করেছে তাদেরও স্মরণ করে "আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবসে, আমি এবং সেইসব নারীদের বীরত্বকে স্যালুট জানাই যারা শান্তি বজায় রাখার জন্য নিজেদের উৎসর্গ করেন এবং সংঘাত দ্বারা প্রভাবিত অঞ্চলে নিরাপত্তা," বিদেশ মন্ত্রী X-এ লিখেছেন "সম্মান করুন বিশেষ করে তাদের স্মৃতি যারা আমি @UNPeacekeeping-এর কারণ বহন করে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন"।

> জাতিসংঘ শান্তিরক্ষীদের আন্তর্জাতিক দিবসে, আমি এবং নারীদের বীরত্বকে অভিবাদন জানাই যারা সংঘাতে ক্ষতিগ্রস্ত অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে নিজেদের উৎসর্গ করেন।

বিশেষ করে তাদের স্মৃতির প্রতি সম্মান জানাই যারা এই উদ্দেশ্য বাস্তবায়নের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন... pic.twitter.com/W32kUwvw4T


— ড. এস. জয়শঙ্কর (মোদি কা পরিবার) (@ ড. এস. জয়শঙ্কর) মে ২৯, ২০২


জাতিসংঘের মতে, আন্তর্জাতিক দিবসটি শান্তিরক্ষীদের আত্মত্যাগ এবং তারা যে সম্প্রদায়ের স্থিতিস্থাপকতাকে সেবা প্রদান করে তার প্রতি শ্রদ্ধা জানায় এটি শান্তির জন্য তাদের জীবন হারিয়েছে এমন 4,000 টিরও বেশি শান্তিরক্ষীকে সম্মান জানায় এই বছরের আন্তর্জাতিক দিবস, এর অধীনে পালন করা হয় থিম "ভবিষ্যত বিল্ডিংয়ের জন্য আরও ভাল একসাথে ফিট। এটি গত 70 বছরে বেসামরিক, সামরিক এবং আইন প্রয়োগকারী শান্তিরক্ষীরা যে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তা সম্মান করে, জাতিসংঘের মতে আজ এর আগে, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রে নিয়োজিত একজন ভারতীয় শান্তিরক্ষী (DRC), যারা তাদের নিরাপত্তা এবং মানবিক উদ্বেগ প্রকাশ করার জন্য স্থানীয় জনগণের জন্য নেটওয়ার্ক স্থাপনে সহায়তা করেছিল, তাকে 2023 সালের ইউনাইটেড নেশনস মিলিটারি জেন্ডার অ্যাডভোকেট অফ দ্য ইয়ার পুরস্কারের বিজয়ী ঘোষণা করা হয়েছিল, যা পূর্বাঞ্চলীয় ডিআরসিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন MONUSCO-এর সাথে কাজ করেছিল। মার্চ 2023 থেকে এপ্রিল 2024 পর্যন্ত ভারতীয় র‌্যাপিড ডিপ্লয়মেন্ট ব্যাটালিয়নের জন্য এনগেজম্যান প্লাটুনের কমান্ডার হিসাবে জাতিসংঘ মঙ্গলবার ঘোষণা করেছে যে তিনি বৃহস্পতিবার (30 মে) একটি অনুষ্ঠানের সময় ইউ সেক্রেটারি-জেনারেল আন্তোনিও গুতেরেসের কাছ থেকে পুরস্কার গ্রহণ করবেন গুতেরেস মেজর সেনকে অভিনন্দন জানিয়েছেন। তার সেবার জন্য, তার সেবাকে "সম্পূর্ণ জাতিসংঘের সত্যিকারের কৃতিত্ব" হিসেবে বর্ণনা করে। মেজর সেন হলেন দ্বিতীয় ভারতীয় শান্তিরক্ষী যিনি এই পুরষ্কার পেয়েছেন, মেজর সুমন গাওয়ানির পরে, যিনি 2019-এর সহ-প্রাপক ছিলেন৷ অন্যান্য অতীতের সম্মানিত ব্যক্তিরা ছিলেন ব্রাজিল ঘানা, কেনিয়া, নাইজার, দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে ভারত বর্তমানে মহিলা সামরিক বাহিনীর এগারোতম বৃহত্তম অবদানকারী জাতিসংঘে শান্তিরক্ষী, 124 এখন মোতায়েন করা হয়েছে।