কেমব্রিজ, বিশ্ব যেহেতু ডিকার্বনাইজ করার জন্য সংগ্রাম করছে, এটা ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে যে আমাদের দ্রুত নির্গমন কমাতে হবে এবং বায়ুমণ্ডল থেকে সক্রিয়ভাবে কার্বন ডাই অক্সাইড (CO₂) অপসারণ করতে হবে। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সর্বশেষ আন্তঃসরকারি প্যানেল প্রতিবেদনে বৈশ্বিক উষ্ণতাকে ১.৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখার জন্য ২৩০টি পথ বিবেচনা করা হয়েছে। সমস্ত প্রয়োজনীয় CO₂ অপসারণ।

মার্কিন যুক্তরাষ্ট্র, ইউনাইটেড কিংডম এবং অস্ট্রেলিয়াতে সরকারী তহবিল প্রাপ্ত সবচেয়ে প্রতিশ্রুতিশীল কিছু CO₂ অপসারণ প্রযুক্তি সমুদ্রের বিশাল কার্বন সঞ্চয়ের সম্ভাবনা বৃদ্ধি করতে চায়। এর মধ্যে রয়েছে ক্ষুদ্র উদ্ভিদের নিষিক্তকরণ এবং সমুদ্রের রসায়নকে টুইকিং করা।

সমুদ্র-ভিত্তিক পদ্ধতিগুলি জনপ্রিয়তা অর্জন করছে কারণ তারা সম্ভাব্যভাবে "সরাসরি বায়ু ক্যাপচার" খরচের দশমাংশের জন্য কার্বন সঞ্চয় করতে পারে, যেখানে CO₂ শক্তি-নিবিড় যন্ত্রপাতি দিয়ে বাতাস থেকে চুষে নেওয়া হয়।কিন্তু সামুদ্রিক কার্বন চক্রের ভবিষ্যদ্বাণী করা অনেক কঠিন। বিজ্ঞানীদের অবশ্যই অনেক জটিল প্রাকৃতিক প্রক্রিয়া উন্মোচন করতে হবে যা সমুদ্র-ভিত্তিক CO₂ অপসারণের কার্যকারিতা, কার্যকারিতা এবং নিরাপত্তাকে পরিবর্তন করতে পারে।

আমাদের নতুন গবেষণায়, আমরা একটি আশ্চর্যজনকভাবে গুরুত্বপূর্ণ প্রক্রিয়া হাইলাইট করেছি যা আগে উপেক্ষা করা হয়েছিল। যদি CO₂ অপসারণের কৌশলগুলি খাদ্য শৃঙ্খলের গোড়ায় ক্ষুদ্র প্রাণীদের ক্ষুধা পরিবর্তন করে, তবে এটি নাটকীয়ভাবে পরিবর্তন করতে পারে যে আসলে কতটা কার্বন সঞ্চিত হয়।

প্ল্যাঙ্কটন নামক ক্ষুদ্র সামুদ্রিক প্রাণিগুলি সমুদ্রের কার্বন সাইক্লিংয়ে বিশাল ভূমিকা পালন করে। এই মাইক্রোস্কোপিক জীবগুলি সমুদ্রের স্রোতের উপর প্রবাহিত হয়, সমস্ত সমুদ্র জুড়ে ক্যাপচার করা কার্বন সরে যায়।জমির উদ্ভিদের মতো, ফাইটোপ্ল্যাঙ্কটন সালোকসংশ্লেষণের মাধ্যমে বৃদ্ধি পেতে সূর্যালোক এবং CO₂ ব্যবহার করে।

অন্যদিকে, জুপ্ল্যাঙ্কটন হল ক্ষুদ্র প্রাণী যারা বেশিরভাগই ফাইটোপ্ল্যাঙ্কটন খায়। তারা অনেক আকার এবং আকার আসে. আপনি যদি তাদের একটি লাইনআপে রাখেন, আপনি ভাবতে পারেন যে তারা বিভিন্ন গ্রহ থেকে এসেছে।

এই সমস্ত বৈচিত্র্য জুড়ে, জুপ্ল্যাঙ্কটনের খুব আলাদা ক্ষুধা রয়েছে। তারা যত ক্ষুধার্ত, তারা দ্রুত খায়।না খাওয়া ফাইটোপ্ল্যাঙ্কটন - এবং জুপ্ল্যাঙ্কটন পু - অনেক গভীরতায় ডুবে যেতে পারে, কার্বনকে বায়ুমণ্ডল থেকে বহু শতাব্দী ধরে দূরে সরিয়ে রাখে। কেউ কেউ সমুদ্রতলে ডুবে যায়, অবশেষে জীবাশ্ম জ্বালানিতে রূপান্তরিত হয়।

বায়ুমণ্ডল থেকে সমুদ্রে কার্বনের এই স্থানান্তরকে "জৈবিক পাম্প" বলা হয়। এটি সমুদ্রে এবং বায়ুমণ্ডলের বাইরে শত শত বিলিয়ন টন কার্বন রাখে। এটি প্রায় 400ppm CO₂ এবং 5°C কুলিংয়ের অনুবাদ করে!

আমাদের নতুন গবেষণায় আমরা আরও ভালভাবে বুঝতে চেয়েছিলাম কিভাবে জুপ্ল্যাঙ্কটন ক্ষুধা জৈবিক পাম্পকে প্রভাবিত করে।প্রথমে আমাদের কাজ করতে হয়েছিল কিভাবে সমুদ্র জুড়ে জুপ্ল্যাঙ্কটনের ক্ষুধা আলাদা।

আমরা ফাইটোপ্ল্যাঙ্কটন জনসংখ্যা বৃদ্ধির ঋতু চক্র অনুকরণ করতে একটি কম্পিউটার মডেল ব্যবহার করেছি। এটি প্রজনন এবং মৃত্যুর ভারসাম্যের উপর ভিত্তি করে। মডেল সত্যিই ভাল প্রজনন simulates.

জুপ্ল্যাঙ্কটনের ক্ষুধা মূলত মৃত্যুর হার নির্ধারণ করে। কিন্তু মডেলটি মৃত্যুর হার অনুকরণে এতটা ভালো নয়, কারণ এতে জুপ্ল্যাঙ্কটনের ক্ষুধা সম্পর্কে পর্যাপ্ত তথ্য নেই।তাই আমরা কয়েক ডজন বিভিন্ন ক্ষুধা পরীক্ষা করেছি এবং তারপরে বাস্তব-বিশ্বের ডেটার বিরুদ্ধে আমাদের ফলাফল পরীক্ষা করেছি।

জাহাজের বহর ছাড়া ফাইটোপ্ল্যাঙ্কটন ঋতু চক্রের বৈশ্বিক পর্যবেক্ষণ পেতে, আমরা স্যাটেলাইট ডেটা ব্যবহার করেছি। ফাইটোপ্ল্যাঙ্কটন ছোট হলেও এটি সম্ভব, কারণ তাদের আলোক-ধরা রঙ্গকগুলি মহাকাশ থেকে দৃশ্যমান।

আমরা 30,000 টিরও বেশি স্থানে মডেলটি চালিয়েছি এবং জুপ্ল্যাঙ্কটনের ক্ষুধা ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছে। তার মানে ঐ সমস্ত বিভিন্ন ধরণের জুপ্ল্যাঙ্কটন সমুদ্র জুড়ে সমানভাবে ছড়িয়ে পড়ে না। তারা তাদের প্রিয় ধরণের শিকারের চারপাশে জড়ো হতে দেখা যায়।আমাদের সাম্প্রতিক গবেষণায়, আমরা দেখাই কিভাবে এই বৈচিত্র্য জৈবিক পাম্পকে প্রভাবিত করে।

আমরা দুটি মডেলের তুলনা করেছি, একটি মাত্র দুটি ধরণের জুপ্ল্যাঙ্কটনের সাথে এবং অন্যটি সীমাহীন সংখ্যক জুপ্ল্যাঙ্কটনের সাথে – প্রত্যেকটি আলাদা ক্ষুধা সহ, প্রত্যেকটি পৃথকভাবে তাদের অনন্য পরিবেশের সাথে সংযুক্ত।

বাস্তবসম্মত জুপ্ল্যাঙ্কটন বৈচিত্র্য সহ আমরা দেখতে পেয়েছি যে প্রতি বছর এক বিলিয়ন টন কার্বন জৈবিক পাম্পের শক্তি হ্রাস করে। এটি মানবতার জন্য খারাপ, কারণ বেশিরভাগ কার্বন যা সমুদ্রে যায় না তা আবার বায়ুমণ্ডলে শেষ হয়।ফাইটোপ্ল্যাঙ্কটনের দেহের সমস্ত কার্বন বায়ুমণ্ডল থেকে দূরে লক করার মতো গভীরভাবে ডুবে যেত না। কিন্তু মাত্র এক চতুর্থাংশ হলেও, একবার CO₂-এ রূপান্তরিত হলে যা সমগ্র বিমান শিল্প থেকে বার্ষিক নির্গমনের সাথে মেলে।

অনেক সমুদ্র-ভিত্তিক CO₂ অপসারণ প্রযুক্তি ফাইটোপ্ল্যাঙ্কটনের গঠন এবং প্রাচুর্যকে পরিবর্তন করবে।

জৈবিক মহাসাগর-ভিত্তিক CO₂ অপসারণ প্রযুক্তি যেমন "সমুদ্র লোহা নিষিক্তকরণ" ফাইটোপ্ল্যাঙ্কটনের বৃদ্ধি বাড়াতে চায়। এটা অনেকটা আপনার বাগানে সার ছড়ানোর মতো, কিন্তু অনেক বড় পরিসরে - সমুদ্রের ওপারে লোহার বীজ বপনকারী জাহাজের বহরের সাথে।লক্ষ্য হল বায়ুমণ্ডল থেকে CO₂ অপসারণ করা এবং গভীর মহাসাগরে পাম্প করা। যাইহোক, যেহেতু কিছু ফাইটোপ্ল্যাঙ্কটন অন্যদের চেয়ে বেশি লোহা চায়, তাই তাদের আয়রন খাওয়ানো জনসংখ্যার গঠন পরিবর্তন করতে পারে।

বিকল্পভাবে, অ-জৈবিক মহাসাগর-ভিত্তিক CO₂ অপসারণ প্রযুক্তি যেমন "সমুদ্রের ক্ষারত্ব বর্ধিতকরণ" রাসায়নিক ভারসাম্য পরিবর্তন করে, যা রাসায়নিক ভারসাম্যে পৌঁছানোর আগে আরও CO₂ জলে দ্রবীভূত হতে দেয়। যাইহোক, ক্ষারত্বের সর্বাধিক অ্যাক্সেসযোগ্য উত্স হল পুষ্টি সহ খনিজগুলি যা অন্যদের তুলনায় নির্দিষ্ট ফাইটোপ্ল্যাঙ্কটনের বৃদ্ধিকে উত্সাহিত করে।

যদি ফাইটোপ্ল্যাঙ্কটনের এই পরিবর্তনগুলি বিভিন্ন আকারের ক্ষুধা সহ বিভিন্ন ধরণের জুপ্ল্যাঙ্কটনের পক্ষে থাকে তবে তারা জৈবিক পাম্পের শক্তি পরিবর্তন করতে পারে। এটি সমুদ্র-ভিত্তিক CO₂ অপসারণ প্রযুক্তির দক্ষতার সাথে আপোস - বা পরিপূরক হতে পারে৷উদীয়মান বেসরকারী-খাতের CO₂ অপসারণ সংস্থাগুলির নির্ভরযোগ্য কার্বন অফসেট রেজিস্ট্রি থেকে স্বীকৃতির প্রয়োজন হবে৷ এর অর্থ তাদের অবশ্যই তাদের প্রযুক্তি প্রদর্শন করতে হবে:

শত শত বছরের জন্য কার্বন সরান (স্থায়ী)

প্রধান পরিবেশগত প্রভাব এড়িয়ে চলুন (নিরাপত্তা)সঠিক পর্যবেক্ষণ (যাচাই) করার জন্য উপযুক্ত হন।

অনিশ্চয়তার সমুদ্রের বিরুদ্ধে কাস্ট, সমুদ্রবিদদের প্রয়োজনীয় মান স্থাপন করার সময় এখন।

আমাদের গবেষণা দেখায় যে CO₂ অপসারণ প্রযুক্তি যা ফাইটোপ্ল্যাঙ্কটন সম্প্রদায়ের পরিবর্তন করে, এছাড়াও জুপ্ল্যাঙ্কটনের ক্ষুধা পরিবর্তন করে কার্বন সঞ্চয়স্থানে পরিবর্তন আনতে পারে। এই প্রযুক্তিগুলি কতটা ভাল কাজ করবে এবং কীভাবে আমাদের তাদের পর্যবেক্ষণ করতে হবে তা সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করার আগে আমাদের এটি আরও ভালভাবে বুঝতে হবে।জুপ্ল্যাঙ্কটন গতিবিদ্যা পর্যবেক্ষণ, মডেলিং এবং ভবিষ্যদ্বাণী করার চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে এর জন্য প্রচুর প্রচেষ্টার প্রয়োজন হবে। কিন্তু প্রতিদান বিশাল। একটি আরো নির্ভরযোগ্য নিয়ন্ত্রক কাঠামো একটি ট্রিলিয়ন ডলারের পথ প্রশস্ত করতে পারে, নৈতিকভাবে অপরিহার্য, উদীয়মান CO₂ অপসারণ শিল্প। (কথোপকথোন)

RUP