মুম্বাই, গত সপ্তাহে এয়ার ইন্ডিয়া বেঙ্গালুরু-সান ফ্রান্সিসকো ফ্লাইটে থাকা যাত্রীর খাবারে একটি ব্লেডের মতো ধাতব টুকরা পাওয়া গেছে যার জন্য এয়ারলাইনটি ক্ষমা চেয়েছে।

খাদ্যে একটি "বিদেশী বস্তুর" উপস্থিতি নিশ্চিত করে, সোমবার এয়ারলাইন বলেছে যে এটি তার ক্যাটারিং পার্টনার TajSATS-এর সুবিধাগুলিতে ব্যবহৃত উদ্ভিজ্জ প্রক্রিয়াকরণ মেশিন থেকে এসেছে।

যাত্রী, এক্স-এ একটি পোস্টে দাবি করেছেন যে কয়েক সেকেন্ডের জন্য গ্রাবটি চিবানোর পরেই তিনি ব্লেডের মতো বস্তুর অনুভূতি পেয়েছেন তবে সৌভাগ্যক্রমে কোনও ক্ষতি হয়নি।

"এয়ার ইন্ডিয়ার খাবার ছুরির মতো কাটতে পারে। এর ভাজা মিষ্টি আলু এবং ডুমুরের চাটের মধ্যে লুকিয়ে রাখা ছিল একটি ধাতুর টুকরো যা দেখতে অনেকটা ব্লেডের মতো। কয়েক সেকেন্ডের জন্য গ্রাব চিবানোর পরেই আমি এটি অনুভব করেছি। সৌভাগ্যক্রমে, কোনও ক্ষতি হয়নি। সম্পন্ন হয়েছে," যাত্রী, ম্যাথুরেস পল, যিনি পেশায় একজন সাংবাদিক, বলেন।

পল এয়ার ইন্ডিয়ার ক্যাটারিং পরিষেবাকে দোষারোপ করেছেন, যোগ করেছেন, "কিন্তু ঘটনাটি এয়ার ইন্ডিয়ার যে ভাবমূর্তিটি আমার কাছে আছে তা সাহায্য করে না... যদি ধাতব টুকরাটি একটি শিশুকে পরিবেশন করা খাবারে থাকত?"

সাম্প্রতিক অতীতে এয়ারলাইন্সের দূরপাল্লার ফ্লাইটে পরিবেশিত খাবারের সাথে জড়িত এটি দ্বিতীয় ঘটনা।

উল্লেখযোগ্যভাবে, এয়ার ইন্ডিয়া এবং TajSATS উভয়ই ইস্পাত থেকে সফ্টওয়্যার সমষ্টি, টাটা গ্রুপের অংশ।

"এয়ার ইন্ডিয়া নিশ্চিত করে যে আমাদের একটি ফ্লাইটে থাকা অতিথির খাবারে একটি বিদেশী বস্তু পাওয়া গেছে। তদন্তের পরে, এটি আমাদের ক্যাটারিং পার্টনারের সুবিধাগুলিতে ব্যবহৃত ভেজিটেবল প্রক্রিয়াকরণ মেশিন থেকে এসেছে বলে চিহ্নিত করা হয়েছে," এয়ার ইন্ডিয়ার প্রধান গ্রাহক। এক বিবৃতিতে অভিজ্ঞ কর্মকর্তা রাজেশ ডোগরা এ তথ্য জানিয়েছেন।

যাত্রী এক্স-এ ঘটনাটি পোস্ট করার পরে বিমান সংস্থা তদন্ত শুরু করেছিল।

ডোগরা বলেন, এয়ারলাইনটি তার ক্যাটারিং পার্টনারের সাথে প্রসেসরের আরও ঘন ঘন চেকিং সহ, বিশেষ করে কোন শক্ত সবজি কাটার পরে যেকোনও পুনরাবৃত্তি প্রতিরোধ করার ব্যবস্থা জোরদার করার জন্য কাজ করেছে।

"এয়ার ইন্ডিয়া ক্ষতিগ্রস্ত গ্রাহকের সাথে যুক্ত হয়েছে এবং এই অভিজ্ঞতার জন্য গভীরভাবে ক্ষমাপ্রার্থী," তিনি যোগ করেছেন।

তাজস্যাটসের একজন মুখপাত্র বলেছেন, "আমরা আমাদের সমস্ত উত্পাদন সরঞ্জামের ব্যাপক পরিদর্শন এবং প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণের প্রক্রিয়াগুলিকে শক্তিশালী করেছি।"

এর আগে, এয়ারলাইন্সের নয়া দিল্লি-নেওয়ার্ক ফ্লাইটের একজন বিজনেস-ক্লাস যাত্রী অভিযোগ করেছিলেন যে তাকে এয়ারলাইন দ্বারা "অসিদ্ধ" খাবার পরিবেশন করা হয়েছিল এবং আসনগুলি নোংরা ছিল, যাত্রাটিকে "দুঃস্বপ্নের চেয়ে কম নয়" বলে বর্ণনা করে।