অটোয়া [কানাডা], খালিস্তানি সমর্থকদের ইন্দিরা গান্ধীর হত্যার পোস্টার লাগানোর প্রতিক্রিয়া জানিয়ে, কানাডার জননিরাপত্তা মন্ত্রী ডমিনিক লেব্লাঙ্ক জোর দিয়েছিলেন যে দেশে সহিংসতা প্রচার করা কখনই গ্রহণযোগ্য নয়৷

এক্স-এর একটি পোস্টে, লেব্লাঙ্ক লিখেছেন, "এই সপ্তাহে, ভ্যাঙ্কুভারে ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হত্যাকাণ্ডের চিত্র দেখানোর খবর পাওয়া গেছে। কানাডায় সহিংসতার প্রচার কখনই গ্রহণযোগ্য নয়।"

https://x.com/DLeBlancNB/status/1799169070593675402

শনিবার, ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান সংসদ সদস্য চন্দ্র আর্যও কানাডায় খালিস্তানি সমর্থকদের ইন্দিরা গান্ধীর হত্যার পোস্টার লাগানোর বিষয়ে একই উদ্বেগ প্রকাশ করেছেন।

আর্য দাবি করেছেন যে খালিস্তানি সমর্থকরা আবারও "হিন্দু-কানাডিয়ানদের মধ্যে সহিংসতার ভয় জাগানোর" চেষ্টা করছে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হত্যার পোস্টার লাগিয়ে, তার শরীরে বুলেটের ছিদ্র দেখিয়ে তার শিখ দেহরক্ষীদের বন্দুকধারী ঘাতক পরিণত হয়েছে।

কানাডার পার্লামেন্ট সদস্য আর্য আরও স্মরণ করেন একই ধরনের হুমকির কথা যা কয়েক বছর আগে ছড়িয়ে পড়েছিল।

"ভানকুভারে খালিস্তান সমর্থকরা পোস্টার সহ, হিন্দু ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর দেহের বুলেটের ছিদ্র সহ তার দেহরক্ষীদের সাথে বন্দুকধারী ঘাতক হয়ে উঠেছে, আবার হিন্দু-কানাডিয়ানদের মধ্যে সহিংসতার ভয় জাগানোর চেষ্টা করছে," আর্য X-এ শেয়ার করা একটি পোস্টে বলেছেন। .

"এটি কয়েক বছর আগে ব্রাম্পটনে একই ধরনের হুমকির ধারাবাহিকতা এবং কয়েক মাস আগে শিখস ফর জাস্টিসের পান্নু হিন্দুদের ভারতে ফিরে যেতে বলেছিল। আমি আবার কানাডার আইন প্রয়োগকারী সংস্থাকে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানাচ্ছি," আর্য যোগ করা হয়েছে

কানাডার পার্লামেন্ট সদস্য বলেছেন যে এটি যদি প্রতিদ্বন্দ্বিতাহীনভাবে চলতে থাকে তবে এটি বাস্তব কিছু হতে পারে।

"বন্দুকের ছবি সহ সহজেই বার্তা পৌঁছে দেওয়ার জন্য ব্যবহার করা হচ্ছে, যদি এটিকে প্রতিদ্বন্দ্বিতাহীনভাবে চালিয়ে যাওয়া যায় তবে বাস্তব কিছু হতে পারে," তিনি X-তে বলেছিলেন।

এটির সাথে যোগ করে, আর্য জোর দিয়েছিলেন যে ইন্দিরা গান্ধীর কপালে বিন্দির প্রাধান্য ছিল "দ্বিগুণ নিশ্চিত" যে লক্ষ্যবস্তু হিন্দু-কানাডিয়ান ছিল।

তিনি লিখেছেন, "ইন্দিরা গান্ধীর কপালে বিন্দির প্রাধান্য হল কানাডায় লক্ষ্য করা হিন্দুরা দ্বিগুণ নিশ্চিত করা।"

উল্লেখযোগ্যভাবে, সাম্প্রতিক সময়ে খালিস্তানপন্থী ঘটনা ভারত-কানাডার সম্পর্ককে তিক্ত করেছে।

গত মাসে, কানাডায় অন্টারিও গুরুদ্বারা কমিটি (ওজিসি) দ্বারা আয়োজিত নগর কীর্তন প্যারেডের সময় কিছু খালিস্তানি সমর্থক "ভারত বিরোধী স্লোগান" দিয়েছিল।

এই বিষয়ে, বিদেশ মন্ত্রক অন্টারিওতে নগর কীর্তন কুচকাওয়াজে ব্যবহৃত ফ্লোট সম্পর্কে তীব্র নিন্দা প্রকাশ করেছে এবং বলেছে যে একটি সভ্য সমাজে "হিংস্রতার উদযাপন এবং গৌরব" গ্রহণ করা উচিত নয়।

উল্লেখ্য, গত কয়েক বছরে কানাডায় খালিস্তান চরমপন্থার একাধিক ঘটনা ঘটেছে।