ভিএমপিএল

নয়াদিল্লি [ভারত], 3 জুলাই: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ভারতে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে, মে 2024 পর্যন্ত মিউচুয়াল ফান্ডের সম্পদ 60 ট্রিলিয়ন টাকার কাছাকাছি। FY24-এ, গার্হস্থ্য মিউচুয়াল ফান্ড সম্পদ 34 শতাংশ বৃদ্ধি পেয়েছে সাত বছরে বৃদ্ধি। এই বৃদ্ধি ভারতীয় বিনিয়োগকারীদের মধ্যে মিউচুয়াল ফান্ডের সুবিধা সম্পর্কে ক্রমবর্ধমান সচেতনতার ইঙ্গিত দেয়। যাইহোক, সর্বাধিক রিটার্নের জন্য আপনাকে অবশ্যই আপনার মিউচুয়াল ফান্ডগুলি বুদ্ধিমানের সাথে বেছে নিতে হবে।

আজ, বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি মিউচুয়াল ফান্ড বিকল্প রয়েছে। কিন্তু কোনটি আপনার রিটার্ন সর্বাধিক করতে পারে? আপনার বিনিয়োগের লক্ষ্যগুলির জন্য সঠিক মিউচুয়াল ফান্ড বাছাই করার সময় কোন অপরিহার্য বিষয়গুলি বিবেচনা করতে হবে? এখানে মূল বিবেচনা আছে.আপনার বিনিয়োগ লক্ষ্য নির্ধারণ করুন

আপনার বিনিয়োগ লক্ষ্যগুলি পরিষ্কারভাবে সংজ্ঞায়িত করে শুরু করুন। আপনি যদি এই বা অন্য কোনো নির্দিষ্ট লক্ষ্যের জন্য বিনিয়োগ করছেন কিনা নিজেকে জিজ্ঞাসা করুন:

1. স্বল্পমেয়াদী লাভ (আপনার লক্ষ্য 1 বছরের কম সময়ের মধ্যে মুনাফা অর্জন করা),2. দীর্ঘমেয়াদী সম্পদ আহরণ (আপনি 1 বছরেরও বেশি সময় ধরে বিনিয়োগ করে দীর্ঘমেয়াদে উল্লেখযোগ্যভাবে আপনার অর্থ বৃদ্ধির দিকে মনোনিবেশ করেন)

3. অবসর

4. শিশুর শিক্ষা, ইত্যাদিবিভিন্ন ধরনের মিউচুয়াল ফান্ড স্কিম রয়েছে যা বিভিন্ন উদ্দেশ্য পূরণের জন্য ডিজাইন করা হয়েছে যেমন মূলধনের মূল্যায়ন, নিয়মিত আয় এবং তারল্য।

যদি আপনার মনে একটি স্বল্পমেয়াদী লক্ষ্য থাকে, ঋণ তহবিল যেমন আল্ট্রা-শর্ট ডিউরেশন ফান্ড, শর্ট ডিউরেশন ফান্ড, বা ওভারনাইট ফান্ড উপযুক্ত হতে পারে। এই তহবিলের মেয়াদ কম থাকে, সাধারণত রাতারাতি থেকে কয়েক দিন পর্যন্ত। ঋণ তহবিল সুদের উপার্জনের আকারে স্থিতিশীল রিটার্ন অফার করে এবং আপনাকে আপনার অর্থের দ্রুত অ্যাক্সেসের অনুমতি দেয়।

দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলির জন্য, আপনি আপনার পোর্টফোলিওতে ইক্যুইটি এবং হাইব্রিড তহবিলের সংমিশ্রণ বেছে নিতে পারেন। ইক্যুইটি অল্প সময়ের মধ্যে অস্থির হতে থাকে। দীর্ঘ সময়ের জন্য ইক্যুইটিতে বিনিয়োগ করা বৃহত্তর সুবিধা দিতে পারে।আপনার লক্ষ্য থাকতে পারে যার জন্য স্বল্প এবং দীর্ঘমেয়াদী পদ্ধতির সমন্বয় প্রয়োজন। উদাহরণস্বরূপ, আপনি একটি হাইব্রিড তহবিলে বিনিয়োগ করতে পারেন যা স্থিতিশীলতা এবং বৃদ্ধি উভয়ই দেয়। এইভাবে, আপনি আগামী বছরের আপনার সন্তানের স্কুলের ফি সঞ্চয় করতে পারবেন এবং 10 বছরের মধ্যে তাদের উচ্চ শিক্ষার জন্য পরিকল্পনা করতে পারবেন। এই মিশ্র পদ্ধতি আপনার তাৎক্ষণিক এবং ভবিষ্যতের আর্থিক চাহিদার ভারসাম্য বজায় রাখে।

আপনি একটি সুষম ঝুঁকি-রিটার্ন প্রোফাইল নিশ্চিত করতে ঋণ, ইক্যুইটি এবং হাইব্রিড তহবিলের মিশ্রণের সাথে আপনার পোর্টফোলিওকে বৈচিত্র্যময় করার কথাও বিবেচনা করতে পারেন, বাজারের ওঠানামার সময় স্থিতিশীলতা প্রদান করে যখন এখনও সময়ের সাথে উল্লেখযোগ্য বৃদ্ধির লক্ষ্য থাকে।

আপনার ঝুঁকি সহনশীলতা মূল্যায়নপরবর্তী ধাপ হল আপনার ঝুঁকি সহনশীলতা পরীক্ষা করা। ঝুঁকি সহনশীলতা বাজারের অস্থিরতা এবং সম্ভাব্য আর্থিক ক্ষতি সহ্য করার আপনার ক্ষমতা এবং ইচ্ছা ছাড়া আর কিছুই নয়। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) আপনার ঝুঁকি সহনশীলতা অনুযায়ী একটি তহবিল বেছে নেওয়া সহজ করে দিয়েছে। এটি তাদের ঝুঁকির মাত্রা অনুযায়ী মিউচুয়াল ফান্ডকে 6টি ভিন্ন বালতিতে শ্রেণীবদ্ধ করেছে:

* কম ঝুঁকি: আপনি যদি নিরাপত্তা এবং মূলধন সংরক্ষণ পছন্দ করেন, তাহলে কম ঝুঁকির তহবিল আপনার জন্য। এই তহবিলগুলি উচ্চ-মানের স্থির-আয় সিকিউরিটিতে বিনিয়োগ করে, ন্যূনতম ঝুঁকি প্রদান করে।

* নিম্ন থেকে মাঝারি ঝুঁকি: এই তহবিলগুলি নিরাপত্তা এবং মাঝারি রিটার্নের মধ্যে ভারসাম্য বজায় রাখে।* মাঝারি ঝুঁকি: যে মিউচুয়াল ফান্ডগুলির মধ্যে মাঝারি ঝুঁকির প্রোফাইল রয়েছে তারা প্রায়শই তাদের পোর্টফোলিওতে ইক্যুইটি এবং স্থির-আয় বিনিয়োগকে একত্রিত করে। তাই এগুলি আপনার প্রয়োজনের সাথে মানানসই হতে পারে যদি আপনি কিছু স্তরের ঝুঁকি নিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

* মাঝারি উচ্চ ঝুঁকি: আপনি যদি উচ্চতর রিটার্নের সম্ভাবনার জন্য উচ্চ ঝুঁকি নিতে ইচ্ছুক হন তবে এই তহবিলগুলি উপযুক্ত হতে পারে। তারা সাধারণত ইক্যুইটি একটি বৃহত্তর বরাদ্দ আছে.

* উচ্চ ঝুঁকি (ইক্যুইটি তহবিল): এই তহবিলগুলি আপনার জন্য উপযুক্ত যদি আপনি সম্ভাব্য যথেষ্ট দীর্ঘমেয়াদী লাভের জন্য উল্লেখযোগ্য বাজারের অস্থিরতা সহ্য করতে পারেন, প্রাথমিকভাবে ইক্যুইটিতে বিনিয়োগ করে৷* খুব বেশি ঝুঁকি: আপনার যদি উচ্চ-ঝুঁকির ক্ষুধা থাকে এবং খুব বেশি রিটার্নের সম্ভাবনার জন্য বাজারের তীব্র ওঠানামার মুখোমুখি হতে প্রস্তুত হন, তাহলে এই তহবিলগুলি আপনার জন্য। তারা প্রায়ই সেক্টর-নির্দিষ্ট বা বিষয়ভিত্তিক ইকুইটি তহবিল অন্তর্ভুক্ত করে।

প্রতিটি মিউচুয়াল ফান্ড স্কিম নির্দিষ্ট পরামিতিগুলির উপর ভিত্তি করে তার ঝুঁকির মান গণনা করে এবং এটিকে ঝুঁকি-ও-মিটারে প্রদর্শন করে, এর ঝুঁকির স্তর দেখায়। মিউচুয়াল ফান্ড স্কিম বেছে নেওয়ার সময় ঝুঁকির মাত্রা বোঝার জন্য আপনি ঝুঁকি-ও-মিটার উল্লেখ করতে পারেন। আপনার লক্ষ্য এবং ঝুঁকির সুবিধার উপর নির্ভর করে, আপনি মিউচুয়াল ফান্ড বিনিয়োগের একটি সুষম পোর্টফোলিও তৈরি করতে পারেন।

তহবিলের কর্মক্ষমতা পরীক্ষা করুনযেমন তারা বলে, 'ভবিষ্যতের পরিকল্পনা করতে অতীত থেকে শিখুন'।

আপনি যে কোনও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে, এটি কয়েক বছর ধরে কতটা ভাল কাজ করেছে তা দেখুন। উদাহরণস্বরূপ, ভারতের কিছু শীর্ষ ইকুইটি ফান্ড গত পাঁচ বছরে 15 শতাংশের বেশি বার্ষিক রিটার্ন দিয়েছে।

এছাড়াও, 'রিস্ক-অ্যাডজাস্টেড রিটার্ন' নামে পরিচিত একটি ফ্যাক্টর বিবেচনা করুন। এটি আপনাকে বলে যে তহবিল তার রিটার্ন পেতে কতটা ঝুঁকি নিয়েছে৷ শার্প রেশিও এটির জন্য একটি ভাল পরিমাপ, কারণ এটি দেখায় যে আপনি ঝুঁকির প্রতিটি ইউনিটের জন্য কত রিটার্ন পাবেন।একটি উচ্চতর শার্প অনুপাত মানে নেওয়া ঝুঁকির জন্য আরও ভাল পারফরম্যান্স। উদাহরণ স্বরূপ, 1.5 এর শার্প রেশিও সহ একটি ফান্ড 1 এর অনুপাতের চেয়ে ভাল। আপনি সহজেই ফান্ডের ফ্যাক্ট শীটে একটি মিউচুয়াল ফান্ড স্কিমের শার্প রেশিও খুঁজে পেতে পারেন, যা ফান্ড হাউসের ওয়েবসাইট বা বিনিয়োগ প্ল্যাটফর্ম থেকে অ্যাক্সেস করা যেতে পারে। যার মাধ্যমে আপনি বিনিয়োগ করেছেন।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের খরচ

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা হয় এমন কিছু খরচ জড়িত যা আপনার আয়কে প্রভাবিত করতে পারে। ব্যয় অনুপাত একটি যেমন খরচ. এটি ব্যবস্থাপনা এবং প্রশাসনিক ফি কভার করে যা ফান্ড হাউস দ্বারা চার্জ করা হয়। SEBI নির্দেশিকা অনুসারে, ইক্যুইটি তহবিলের সাধারণত 1.05-2.25 শতাংশ ব্যয়ের অনুপাত থাকে, যেখানে ঋণ তহবিলগুলি প্রায় 0.8-2 শতাংশ। বেশিরভাগ বিশেষজ্ঞরা কম ব্যয় অনুপাতের জন্য যাওয়ার পরামর্শ দেবেন কারণ এর অর্থ আপনার জন্য উচ্চতর আয় হবে।পোর্টফোলিও রচনা বিশ্লেষণ করুন

আপনার অর্থ কোথায় বিনিয়োগ করা হয়েছে তা বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মূল খাতগুলি পরীক্ষা করে শুরু করুন যেখানে তহবিল বিনিয়োগ করা হয়। উদাহরণস্বরূপ, 2024 সালে, বেশিরভাগ ইকুইটি ফান্ডের প্রযুক্তি এবং আর্থিক পরিষেবা খাতে উল্লেখযোগ্য হোল্ডিং রয়েছে। এই খাতগত বরাদ্দ তহবিলের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে।

ঋণ তহবিলের জন্য, সিকিউরিটিজের ক্রেডিট গুণমান এবং পরিপক্কতার উপর ফোকাস করুন। এএএ-রেটেড সিকিউরিটির উচ্চতর এক্সপোজার সহ তহবিলগুলি তাদের কম ডিফল্ট ঝুঁকির কারণে সাধারণত নিরাপদ বলে বিবেচিত হয়। উপরন্তু, সিকিউরিটিজের পরিপক্কতা প্রোফাইল সুদের হার পরিবর্তনের জন্য তহবিলের সংবেদনশীলতাকে প্রভাবিত করতে পারে।ফান্ড ম্যানেজারের ট্র্যাক রেকর্ড চেক করুন

একজন দক্ষ তহবিল ব্যবস্থাপক একটি উল্লেখযোগ্য পার্থক্য করতে পারেন। ফান্ড ম্যানেজারের ট্র্যাক রেকর্ডের মূল্যায়নের সাথে তাদের অভিজ্ঞতা, তাদের বিনিয়োগ দর্শন এবং বিভিন্ন বাজার চক্রের সময় তাদের কর্মক্ষমতা দেখা জড়িত। পারফরম্যান্সে ধারাবাহিকতা, বিশেষ করে বাজারের মন্দার সময়, একজন দক্ষ তহবিল ব্যবস্থাপকের একটি ভাল সূচক।

এসআইপি ব্যবহার করুনসিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIPs) হল ঝুঁকি কমানোর এবং সময়ের সাথে সম্পদ গড়ে তোলার একটি দুর্দান্ত উপায়। SIP-এর মাধ্যমে, আপনি আপনার পছন্দের মিউচুয়াল ফান্ডে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ করেন। এটি আপনাকে প্রতি মাসে কিছু ইউনিট কিনতে দেয়। এটি একটি আর্থিক শৃঙ্খলা তৈরি করতে সাহায্য করে এবং সময়ের সাথে সাথে আপনার অর্থ ক্রমাগত বৃদ্ধি পেতে দেয়।

AMFI তথ্য অনুসারে, SIP ব্যবহারকারী বিনিয়োগকারীরা গত এক দশকে ইক্যুইটি ফান্ডে গড় 12-15 শতাংশ রিটার্ন দিয়েছে। এসআইপি আপনাকে রুপির গড় খরচের সুবিধা দেয়, যার অর্থ হল আপনি বাজারের অবস্থা নির্বিশেষে নিয়মিত একটি নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ করেন। এই পদ্ধতিটি বাজারের অস্থিরতার প্রভাবকে কমিয়ে আনে, কারণ দাম কম হলে আপনি বেশি মিউচুয়াল ফান্ড ইউনিট এবং দাম বেশি হলে কম ইউনিট কেনেন। সময়ের সাথে সাথে, এটি ইউনিট প্রতি কম গড় খরচ এবং সম্ভাব্য উচ্চ রিটার্ন হতে পারে।

ভারতে মিউচুয়াল ফান্ডের বাজার দ্রুত প্রসারিত হচ্ছে এবং অসংখ্য বিকল্প অফার করছে, সঠিক তহবিল নির্বাচন করা অপরিহার্য হয়ে উঠেছে।