নয়াদিল্লি, সরকার বুধবার বলেছে যে এটি মোবাইল প্রযুক্তি ব্যবহার করে সেপ্টেম্বর-ডিসেম্বর সময়কালে 21 তম প্রাণিসম্পদ শুমারি পরিচালনা করবে কারণ এটি সারা দেশে বিভিন্ন প্রাণীর প্রজাতির উপর ব্যাপক তথ্য সংগ্রহ করার লক্ষ্যে।

গণনাটি সমস্ত গ্রাম এবং শহুরে ওয়ার্ডকে কভার করবে এবং গরু, মহিষ, মিথুন, ইয়াক, ভেড়া, ছাগল, শূকর, ঘোড়া, টাট্টু, খচ্চর, গাধা, উট, কুকুর, খরগোশ এবং হাতি সহ বিভিন্ন প্রজাতির প্রাণী গণনা করবে। পাশাপাশি পোল্ট্রি পাখি যেমন ফাউল, হাঁস এবং অন্যান্য পোল্ট্রি পাখি যা পরিবার, গৃহস্থালী উদ্যোগ এবং অ-গৃহস্থালী উদ্যোগের দখলে থাকে।

একটি অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে, প্রাণীদের তাদের জাত, বয়স এবং লিঙ্গের বিবরণ সহ তাদের সাইটে গণনা করা হবে।

অরুণাচল প্রদেশের জিরোতে 21 তম পশুসম্পদ শুমারির জন্য পাইলট সমীক্ষার উপর একটি কর্মশালা এবং প্রশিক্ষণের আয়োজন করা হয়েছিল, যেখানে আইসিএআর-ন্যাশনাল ব্যুরো অফ অ্যানিমাল জেনেটিক রিসোর্সেস (এনবিএজিআর) বিভিন্ন প্রজাতির জন্য সর্বশেষ রাজ্য-ভিত্তিক জাত তালিকা উপস্থাপন করেছে এবং চিহ্নিত করার কৌশলগুলি তুলে ধরেছে। মাঠে বংশবৃদ্ধি করে।

সরকার বলেছে যে আদমশুমারি থেকে উত্পাদিত পরিসংখ্যান প্রাণিসম্পদ খাতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) জাতীয় নির্দেশক কাঠামোর (এনআইএফ) জন্য ব্যবহার করা হবে।