নয়াদিল্লি, প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন বিভাগ গুজরাট-ভিত্তিক একটি এনজিওর সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে যাতে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আরও অন্তর্ভুক্তিমূলক স্থান তৈরি করার প্রয়াসে অ্যাক্সেসিবিলিটির বিষয়ে প্রশিক্ষণ প্রোগ্রামগুলি অগ্রসর করা যায়।

বিভাগ এবং এনজিও EnableMe অ্যাক্সেস অ্যাসোসিয়েশন (EMA) এর মধ্যে 9 জুলাই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এমওইউ এর একটি অনুলিপি, যার সাথে ভাগ করা হয়েছে, দুটি প্রাথমিক প্রশিক্ষণ কর্মসূচির রূপরেখা দেয়: তালিকাভুক্ত অ্যাক্সেসিবিলিটি অডিটর এবং কেন্দ্রীয় পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট ইঞ্জিনিয়ারদের জন্য "অ্যাডভান্সড ট্রেনিং ইন অ্যাকসেসিবিলিটি"৷

এই প্রোগ্রামগুলির লক্ষ্য ভারতীয় অ্যাক্সেসিবিলিটি মান, সার্বজনীন ডিজাইনের দৃষ্টিকোণ এবং ন্যাশনাল বিল্ডিং কোড এবং হারমোনাইজড গাইডলাইন এবং স্পেস স্ট্যান্ডার্ডস (HGSS) সম্পর্কে অংশগ্রহণকারীদের শিক্ষিত করা।

প্রশিক্ষণ অফলাইন, অনলাইন এবং হাইব্রিড ফরম্যাটে পরিচালিত হবে, যেখানে প্রতিবন্ধী প্রশিক্ষকদের উপস্থিত থাকবে যাতে তারা সরাসরি অন্তর্দৃষ্টি এবং প্রতি সহানুভূতি প্রদান করে।

এই প্রশিক্ষণ উদ্যোগগুলিকে সমর্থন করার জন্য, DEPwD এবং EMA অ্যাক্সেসিবিলিটি শিক্ষার জন্য সফ্টওয়্যার সরঞ্জামগুলি তৈরি এবং বজায় রাখবে।

এই সরঞ্জামগুলি একাধিক স্টেকহোল্ডারদের মধ্যে সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, অ্যাক্সেসিবল ইন্ডিয়া ক্যাম্পেইন 2.0 এর সাথে নির্বিঘ্নে একত্রিত হবে এবং সুগম্য ভারত অ্যাপ্লিকেশনের কার্যকারিতা বৃদ্ধি করবে।

EMA অ্যাক্সেসিবল ইন্ডিয়া ক্যাম্পেইন 2.0 কে শক্তিশালী করতে তার দক্ষতাও ধার দেবে। এই সহায়তার মধ্যে রয়েছে বিদ্যমান এবং নতুন উভয় পরিকাঠামোর অ্যাক্সেসযোগ্যতা উন্নত করার জন্য কর্ম পরিকল্পনা তৈরি করা, ডেটা সংগ্রহ এবং অভিযোগের সমাধানকে স্ট্রীমলাইন করার জন্য অ্যাপ বর্ধনের পরামর্শ দেওয়া এবং সুগম্য ভারত অ্যাপের মাধ্যমে পতাকাঙ্কিত প্রতিষ্ঠানগুলিতে অ্যাক্সেসযোগ্যতার মূল্যায়ন করা।

প্রশিক্ষণ কর্মসূচির কার্যকারিতা বিভিন্ন মেট্রিক্সের মাধ্যমে মূল্যায়ন করা হবে যেমন অংশগ্রহণকারীদের সন্তুষ্টি, অ্যাক্সেসযোগ্যতার মান সম্পর্কিত জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধি এবং অমীমাংসিত অ্যাক্সেসিবিলিটি অভিযোগ হ্রাস করা। পর্যায়ক্রমিক পর্যালোচনা প্রশিক্ষণ উদ্যোগের ক্রমাগত উন্নতি এবং অভিযোজনযোগ্যতা নিশ্চিত করবে।

DEPwD প্রশিক্ষণ প্রোগ্রামগুলির জন্য লজিস্টিক সহায়তা প্রদান করবে, যার মধ্যে অ্যাক্সেসযোগ্য স্থান, ইন্টারনেট সংযোগ এবং অন্যান্য প্রয়োজনীয় সুবিধা রয়েছে।

EMA কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা উদ্যোগ, ব্যক্তিগত অনুদান, বা সহযোগিতার মাধ্যমে অর্থায়ন করা প্রশিক্ষণ সুবিধা এবং বিশেষজ্ঞ প্রতিক্রিয়ার খরচগুলি কভার করবে।