রিয়েল এস্টেট উপদেষ্টা সংস্থা JLL-এর একটি রিপোর্ট অনুসারে, নয়া দিল্লি [ভারত], ভারতের প্রিমিয়াম অফিস স্পেস ইনভেন্টরি 2021 থেকে 2024 সালের প্রথম ত্রৈমাসিক পর্যন্ত 164.3 মিলিয়ন বর্গফুট নতুন ভবন দ্বারা প্রসারিত হয়েছে৷

প্রতিবেদনে আরও হাইলাইট করা হয়েছে যে ভারতীয় শহরগুলি টেক এবং গ্লোবাল ক্যাপাবিলিটি সেন্টার (GCC) হাব হিসাবে আবির্ভূত হয়েছে, যা 2021 সাল থেকে সমস্ত GCC লিজিং কার্যকলাপের প্রায় 84 শতাংশের জন্য দায়ী।

2021 সাল থেকে 2024 সালের প্রথম প্রান্তিকের মধ্যে, ভারতের শীর্ষ সাতটি বাজার- বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি এনসিআর, হায়দ্রাবাদ, মুম্বাই, পুনে এবং কলকাতা, আনুমানিক 113 মিলিয়ন বর্গফুটের ক্রমবর্ধমান নেট শোষণ দেখেছে, যার মধ্যে 94.3 মিলিয়ন বর্গফুট 2021 সাল থেকে নতুন-যুগের বিল্ডিং সম্পূর্ণ হয়েছে। উন্নত সম্পদের গুণমান এবং স্থায়িত্বের রেটিং ভারতের অফিস বাজার জুড়ে স্থান গ্রহণের উপর ইতিবাচক প্রভাব ফেলেছে।

"টেকসই রিয়েল এস্টেটের দিকে দুর্দান্ত ধাক্কা বিগত 3-4 বছরে বেশ স্পষ্ট হয়েছে, যা দেশের সক্রিয় দখলদারদের দ্বারা চালিত হয়েছে৷ এটি 2021 সাল থেকে সম্পূর্ণ হওয়া 164.3 মিলিয়ন বর্গফুটের মধ্যে দৃশ্যমান, 71 শতাংশ প্রজেক্ট ডেলিভারির সময় সবুজ প্রত্যয়িত হয়েছিল," বলেছেন সামন্তক দাস, চিফ ইকোনমিস্ট এবং হেড অফ রিসার্চ অ্যান্ড রিস, ইন্ডিয়া, JLL।

তিনি যোগ করেছেন, "ফলে, ভারত সামগ্রিক গ্রেড A স্টকের সবুজ-প্রত্যয়িত অফিস স্টকের অংশ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে যা 2021 সালের মাত্র 39 শতাংশ থেকে 2024 সালের মার্চ মাসে 56 শতাংশে উন্নীত হয়েছে৷ আরও মজার বিষয় হল, 94.3 মিলিয়নের মধ্যে 2021 সাল থেকে সম্পূর্ণ হওয়া বিল্ডিংগুলিতে বর্গফুট নেট শোষণ রেকর্ড করা হয়েছে, তিন-চতুর্থাংশ এই ধরনের সবুজ-রেটেড প্রকল্পগুলিতে রেকর্ড করা হয়েছে।"

বেঙ্গালুরু, হায়দ্রাবাদ এবং চেন্নাইয়ের মতো দক্ষিণ ভারতীয় শহরগুলিতে পুনের সাথে, প্রযুক্তি এবং গ্লোবাল ক্যাপাবিলিটি সেন্টার (GCC) হাব হিসাবে আবির্ভূত হয়েছে, যা 2021 সাল থেকে সমস্ত GCC লিজিং কার্যকলাপের প্রায় 84 শতাংশের জন্য দায়ী৷ এই শহরগুলিতে, অগ্রাধিকার আধুনিক সম্পদের জন্য আরও স্পষ্ট, 2016 সালের আগে সম্পন্ন ভবনগুলিতে প্রায় 4.5 মিলিয়ন বর্গফুট জায়গা খালি করা হয়েছে, যাকে পুরানো সম্পদ বলে মনে করা হয়।

জেএলএল আরও হাইলাইট করেছে যে 2021 সাল থেকে সম্পূর্ণ হওয়া প্রকল্পগুলিতে প্রায় 70 মিলিয়ন বর্গফুট নেট শোষণ ঘটেছে, যা তাদের রিয়েল এস্টেট কৌশলগুলির অংশ হিসাবে বিশ্বব্যাপী দখলদারদের দ্বারা আধুনিক সম্পদের জন্য একটি শক্তিশালী পছন্দ নির্দেশ করে। এই সম্পদগুলি একটি সামগ্রিক কর্মক্ষেত্রের পরিবেশ তৈরি করার জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা এবং ড্রাইভারগুলির মিশ্রণ প্রদান করে কারণ সংস্থাগুলি অফিস দখল বাড়ায়।

2017 থেকে 2020 সালের মধ্যে সম্পন্ন হওয়া গ্রিন-রেটেড বিল্ডিংয়ের জন্য অগ্রাধিকার প্রসারিত হয়, যা এই বয়স গোষ্ঠীর মধ্যে নেট শোষণের 70 শতাংশের জন্য দায়ী।

"সবুজ রেটিংই দখলদারের সিদ্ধান্ত নেওয়ার একমাত্র কারণ নয়। বিল্ডিংয়ের গুণমান এবং সমাপ্তি, সুযোগ-সুবিধা ইত্যাদি সমানভাবে প্রাসঙ্গিক। সবুজ-রেট হওয়া সত্ত্বেও পুরানো বিল্ডিংগুলি 2021-মার্চ 2024-এর মধ্যে দখলদারের প্রস্থান দেখিয়েছে যে একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হওয়া সত্ত্বেও, সবুজ রেটিং একক নির্ধারক ফ্যাক্টর নাও হতে পারে" বলেছেন রাহুল অরোরা, হেড - অফিস লিজিং অ্যান্ড রিটেইল সার্ভিসেস, ইন্ডিয়া এবং সিনিয়র ম্যানেজিং ডিরেক্টর - কর্ণাটক, কেরালা, JLL।