মন্ত্রক বলেছে যে এটি সাদা পণ্যের জন্য পিএলআই স্কিমের অধীনে ভারতে এসি এবং এলইডি লাইটের মূল উপাদানগুলির উত্পাদনের কারণে ক্রমবর্ধমান বাজার এবং আত্মবিশ্বাসের ফলাফল।

মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, আবেদনের উইন্ডোটি 16 এপ্রিল, 2021-এ বিজ্ঞাপিত PLI হোয়াইট গুডস স্কিম এবং সময়ে সময়ে সংশোধিত 4 জুন, 2021-এ জারি করা নির্দেশিকাগুলিতে নির্ধারিত একই শর্তাবলীতে খোলা হচ্ছে।

এই স্কিমের জন্য আবেদনের উইন্ডোটি 15 জুলাই, 2024 থেকে 12 অক্টোবর, 2024 পর্যন্ত (অন্তর্ভুক্ত) একই অনলাইন পোর্টালে https://pliwhitegoods.ifciltd.com/ হিসাবে ইউআরএল সহ খোলা থাকবে। জানালা বন্ধ হওয়ার পর কোনো আবেদন গ্রহণ করা হবে না, বিবৃতিতে যোগ করা হয়েছে।

কোনো বৈষম্য এড়াতে, নতুন আবেদনকারী এবং সেইসাথে PLI হোয়াইট গুডস স্কিমের বিদ্যমান সুবিধাভোগী যারা উচ্চতর টার্গেট সেগমেন্টে বা তাদের গ্রুপ কোম্পানীগুলি বিভিন্ন টার্গেট সেগমেন্টের অধীনে আবেদন করার মাধ্যমে আরও বেশি বিনিয়োগ করার প্রস্তাব দেয় তারা আবেদন করার যোগ্য হবে। স্কিমের নির্দেশিকাগুলিতে উল্লিখিত যোগ্যতার শর্তগুলি পূরণ করা এবং বিনিয়োগের সময়সূচী মেনে চলা সাপেক্ষে।

প্রস্তাবিত তৃতীয় রাউন্ডে অনুমোদিত আবেদনকারী শুধুমাত্র নতুন আবেদনকারী এবং বিদ্যমান সুবিধাভোগীরা উচ্চতর বিনিয়োগ বিভাগে যাওয়ার জন্য মার্চ 2023 পর্যন্ত বিনিয়োগের সময় বেছে নেওয়ার ক্ষেত্রে সর্বোচ্চ তিন বছরের জন্য PLI-এর জন্য যোগ্য হবেন। প্রস্তাবিত তৃতীয় রাউন্ডে উচ্চতর বিনিয়োগ বিভাগে যেতে চাওয়া মার্চ 2022 পর্যন্ত বিনিয়োগের মেয়াদ বেছে নেওয়া বিদ্যমান সুবিধাভোগীরা শুধুমাত্র সর্বোচ্চ দুই বছরের জন্য PLI-এর জন্য যোগ্য হবেন।

বিদ্যমান সুবিধাভোগীরা উপরের জন্য বেছে নিচ্ছেন, যদি তারা একটি নির্দিষ্ট বছরে থ্রেশহোল্ড বিনিয়োগ বা বিক্রয় অর্জন করতে না পারেন, তাহলে তাদের মূল বিনিয়োগ পরিকল্পনা অনুযায়ী দাবি জমা দেওয়ার যোগ্য হবেন। যাইহোক, এই নমনীয়তা স্কিমের সময়কালে শুধুমাত্র একবার প্রদান করা হবে।

অধিকন্তু, ব্যবসায় তারল্য বজায় রাখতে, ভাল কার্যকরী মূলধন ব্যবস্থাপনা, এবং সুবিধাভোগীদের কর্মক্ষমতা বাড়ানোর জন্য, বার্ষিক ভিত্তিতে দাবি প্রক্রিয়াকরণের পরিবর্তে PLI-এর ত্রৈমাসিক দাবি প্রক্রিয়াকরণের ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উপরোক্ত বিষয়গুলি স্পষ্ট করার জন্য স্কিম নির্দেশিকাগুলিতে প্রয়োজনীয় সংশোধনগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে৷

এখনও অবধি, 66 জন আবেদনকারীকে 6,962 কোটি টাকার প্রতিশ্রুতিবদ্ধ বিনিয়োগ PLI স্কিমের অধীনে সুবিধাভোগী হিসাবে নির্বাচিত করা হয়েছে। ডাইকিন, ভোল্টাস, হিন্দালকো, অ্যাম্বার, পিজি টেকনোপ্লাস্ট, ইপ্যাক, মেটটিউব, এলজি, ব্লু স্টার, জনসন হিটাচি, প্যানাসনিক, হায়ার, মিডিয়া, হ্যাভেলস এবং লুকাস, এয়ার কন্ডিশনার (এসি) তৈরির উপাদানগুলির মধ্যে রয়েছে।

একইভাবে, এলইডি লাইটের উপাদান তৈরিতে ডিক্সন, আরকে লাইটিং, ক্রম্পটন গ্রিভস, স্টোভ ক্রাফট, চেনফেং, লুকার এবং ফুলহ্যাম ইত্যাদি কোম্পানি বিনিয়োগ করেছে। এই বিনিয়োগগুলি এয়ার কন্ডিশনার এবং এলইডি লাইটের উপাদানগুলির উত্পাদনের দিকে পরিচালিত করবে যার মধ্যে উপাদানগুলি সহ সম্পূর্ণ মূল্য শৃঙ্খল জুড়ে যা বর্তমানে ভারতে যথেষ্ট পরিমাণে তৈরি হয় না৷

কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'আত্মনির্ভর ভারত' অভিযানের অংশ হিসাবে 7 এপ্রিল, 2021-এ এয়ার কন্ডিশনার (এসি) এবং এলইডি লাইটের উপাদান এবং সাব-অ্যাসেম্বলি তৈরির জন্য সাদা পণ্যগুলির জন্য পিএলআই প্রকল্পের অনুমোদন দিয়েছে। উৎপাদনকে কেন্দ্রের পর্যায়ে নিয়ে আসা এবং ভারতের বৃদ্ধিকে চালিত করতে এবং কর্মসংস্থান সৃষ্টিতে এর তাৎপর্যের উপর জোর দেওয়া। 2021-22 FY থেকে FY 2028-29 পর্যন্ত সাত বছরের মেয়াদে এই স্কিমটি বাস্তবায়িত হবে এবং এর ব্যয় 6,238 কোটি টাকা।