নয়াদিল্লি, বিজেপি শুক্রবার বলেছে যে প্রতি বছর 25 শে জুনকে 'সংবিধান হাত্য দিবস' হিসাবে স্মরণ করানো কংগ্রেসের "স্বৈরাচারী মানসিকতার" লোকদের স্মরণ করিয়ে দেবে এবং যারা নির্যাতনের শিকার হয়েছিলেন এবং যারা চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে লড়াই করে তাদের জীবন উৎসর্গ করেছিলেন তাদের প্রতি শ্রদ্ধা জানাবে। প্রায় ৫০ বছর আগে ইন্দিরা গান্ধী সরকার জরুরি অবস্থা জারি করেছিল।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ 1975 সালে যে দিনটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছিল, সেই দিনটিকে যারা "অমানবিক যন্ত্রণা" সহ্য করেছিলেন তাদের "ব্যাপক অবদান" স্মরণে 'সম্ভাবনা হাত্য দিবস' হিসাবে পালন করার সরকারের সিদ্ধান্ত ঘোষণা করার পরে বিজেপির প্রতিক্রিয়া এসেছিল। "সময়ের।

উন্নয়নের বিষয়ে মন্তব্য করে, প্রতিরক্ষা মন্ত্রী এবং প্রাক্তন বিজেপি সভাপতি রাজনাথ সিং এক্স-এ লিখেছেন, "জরুরি অবস্থার কারণে যে পরিস্থিতি তৈরি হয়েছিল এবং ভারতীয় গণতন্ত্রের ইতিহাসে তখন যে ধরনের দমনমূলক চক্র চালানো হয়েছিল তা এখনও স্মৃতিতে তাজা। দেশের মানুষ।"

তিনি বলেছিলেন যে ভারতে জরুরি অবস্থা জারি করে সংবিধানকে শ্বাসরোধ করার যে প্রচেষ্টা করা হয়েছিল এবং এর বিরুদ্ধে লড়াই করা এবং গণতান্ত্রিক অধিকার রক্ষাকারী আন্দোলনকারীদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য কেন্দ্র 25 জুনকে 'সংবিধান হাত্য দিবস' হিসাবে ঘোষণা করেছে।

তিনি আরো বলেন, "জরুরী অবস্থার সময় যারা জেলে সময় কাটিয়েছেন এবং নির্যাতনের শিকার হয়েছেন তাদের অবদান কখনোই ভোলা যাবে না"।

এক্স-এর একটি পোস্টে, কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি প্রধান জেপি নাড্ডা বলেছেন 25 জুন, 1975 ছিল "কালো দিন" যখন তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর "স্বৈরাচারী মানসিকতা" গণতন্ত্রকে "হত্যা" করে দেশে জরুরি অবস্থা জারি করেছিল। সংবিধানে

"এই দিনটি আমাদের সমস্ত মহান ব্যক্তিদের ত্যাগ ও শহীদের কথা স্মরণ করিয়ে দেবে যারা কংগ্রেসের এই স্বৈরাচারী মানসিকতার বিরুদ্ধে লড়াই করেছিলেন, অত্যাচার সহ্য করেছিলেন এবং সংবিধান রক্ষা এবং গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য মৃত্যুবরণ করেছিলেন," নাড্ডা বলেছিলেন।

"আমি এই সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি যা প্রতি বছর আমাদের গণতন্ত্রের গুরুত্বের কথা মনে করিয়ে দেবে," তিনি যোগ করেছেন।

এক্স-এ একটি পোস্টে, বিজেপির রাজ্যসভার সাংসদ রাকেশ সিনহা সরকারের সিদ্ধান্তকে "ঐতিহাসিক" হিসাবে স্বাগত জানিয়েছেন এবং বলেছেন যে এটি লোকেদের ঘটনা এবং সংবিধান বাতিলের পিছনে শক্তি বোঝার সুযোগ দেবে।

"রাহুল গান্ধী কি এটাকে স্বাগত জানাবেন? জয়রাম রমেশ কি এটা নিয়ে কথা বলবেন? নাকি তারা এই সিদ্ধান্তে আঘাত পাবে?" 1975 সালে তার সরকার কর্তৃক জরুরি অবস্থা জারির জন্য কংগ্রেসকে নিন্দা করার সময় সিনহা জিজ্ঞাসা করেছিলেন।

কংগ্রেস অতীতে "কর্তৃত্ববাদী মানসিকতা" নিয়ে রাজনীতি করেছিল এবং আজও তা করছে, বিজেপি সাংসদ অভিযোগ করেছেন।