তেল আবিব [ইসরায়েল], ইসরায়েল উত্তর গাজার শহর শেজায়াতে নিজেকে পুনঃপ্রতিষ্ঠিত করার জন্য হামাসের প্রচেষ্টার বিরুদ্ধে আক্রমণ চালিয়েছে, ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী বুধবার সকালে জানিয়েছে।

গত দিনে, ইসরায়েলি বিমান বাহিনী হামাসের 50টি অবকাঠামো সাইট ধ্বংস করেছে। ইতিমধ্যে, স্থল বাহিনী অপারেশনাল টানেল শ্যাফ্টগুলি সনাক্ত করেছে এবং একে-47 রাইফেল, গ্রেনেড, ম্যাগাজিন এবং অন্যান্য সামরিক সরঞ্জাম সহ অস্ত্র জব্দ করেছে।

রাফাহের দক্ষিণ গাজা এলাকায়, বিমান হামলা হামাসের অবকাঠামো ধ্বংস করে এবং সন্ত্রাসীদের নির্মূল করে।

মধ্য গাজায়, বিমান হামলা সন্ত্রাসীদের নির্মূল করেছে যারা স্থল বাহিনীর জন্য হুমকিস্বরূপ।

এদিকে, মঙ্গলবার থেকে ইসরায়েল গাজায় তার জল বিশুদ্ধকরণ এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থা পরিচালনার জন্য সরবরাহ করা বিদ্যুতের পরিমাণ বাড়ানো শুরু করেছে।

মানবিক অঞ্চলে আশ্রয় নেওয়া ফিলিস্তিনিদের "মৌলিক মানবিক প্রয়োজনের" জন্য পানীয় জল সহজলভ্য করার জন্য বিদ্যুৎ বৃদ্ধি করা প্রয়োজন ছিল, প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, যিনি এই পদক্ষেপের অনুমোদন দিয়েছেন।

হামাসকে বিদ্যুত চুরি থেকে বিরত রাখতে, বিদ্যুৎ সরাসরি খান ইউনিসে অবস্থিত ডিস্যালিনেশন প্ল্যান্টে স্থানান্তর করা হয়। একবার সম্পূর্ণভাবে সংযুক্ত হলে, প্ল্যান্টটি দৈনিক 20,000 ঘনমিটার জল সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে। এখন পর্যন্ত জেনারেটর এবং সৌরশক্তি দ্বারা চালিত এই প্ল্যান্টটি দৈনিক মাত্র 1,500 ঘনমিটার জল উৎপাদন করে।

ইসরাইল অক্টোবরে গাজার বিদ্যুৎ গ্রিড থেকে সংযোগ বিচ্ছিন্ন করে।

7 অক্টোবর গাজা সীমান্তের কাছে ইসরায়েলি সম্প্রদায়ের উপর হামাসের হামলায় কমপক্ষে 1,200 জন নিহত হয়েছিল এবং 252 জন ইসরায়েলি ও বিদেশীকে জিম্মি করা হয়েছিল। বাকি 116 জিম্মির মধ্যে 30 জনেরও বেশি নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।