নিউইয়র্ক [মার্কিন], প্রাক্তন ভারতীয় ক্রিকেটার হরভজন সিং বুধবার প্রাক্তন পাকিস্তানের ক্রিকেটার কামরান আকমলকে নিন্দা করেছেন, শিখদের বিরুদ্ধে তার অনুপযুক্ত মন্তব্যকে "শিশুসুলভ" বলে অভিহিত করেছেন এবং জিজ্ঞাসা করেছেন যে পরবর্তীরা সম্প্রদায়ের ইতিহাস সম্পর্কে সচেতন কিনা।

এই স্পিনার বলেছিলেন যে আকমলের আর কখনও কোনও ধর্মীয় অনুভূতিতে আঘাত করার চেষ্টা করা উচিত নয় এবং কারও ধর্ম নিয়ে মজা করা এড়ানো উচিত।

ভারত-পাকিস্তান আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ম্যাচ কভার করা ARY নিউজের একটি শো চলাকালীন আকমল আরশদীপ সিং সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছিলেন। শো চলাকালীন, পাকিস্তানি ক্রিকেটার একটি "কুছ ভি হো সাকতা হ্যায়...12 বাজ গে হ্যায় (যেকোনো কিছু হতে পারে। এটি ইতিমধ্যে 12)" ব্যবহার করেছিলেন।

তার মন্তব্য ব্যাপক ক্ষোভের জন্ম দেয় যার পরে আকমল সোমবার ক্ষমা চান।

আকমলের নিন্দা করে হরভজন বলেছিলেন যে এই জাতীয় মন্তব্য কেবল একজন "নালায়ক" (অযোগ্য) ব্যক্তিই উচ্চারণ করতে পারেন।

এএনআই-এর সাথে কথা বলার সময় হরভজন সিং বলেছেন, "এটি একটি অত্যন্ত অযৌক্তিক বক্তব্য এবং একটি খুব শিশুসুলভ কাজ যা শুধুমাত্র একজন 'নালায়ক' ব্যক্তিই করতে পারে। কামরান আকমলের বোঝা উচিত যে কারও ধর্ম নিয়ে কিছু বলার এবং তা নিয়ে মজা করার দরকার নেই। আমি কামরান আকমলকে জিজ্ঞাসা করতে চাই যে তিনি শিখদের ইতিহাস জানেন এবং শিখরা আপনার সম্প্রদায়, আপনার মা এবং বোনদেরকে বাঁচানোর জন্য কী করেছেন তা 12 টায় জিজ্ঞাসা করুন শিখরা মুঘলদের আক্রমণ করত এবং তোমার মা-বোনদের উদ্ধার করত, তাই আজেবাজে কথা বলা বন্ধ কর।"

"এটা ভালো যে সে এত তাড়াতাড়ি বুঝতে পেরেছে এবং ক্ষমা চেয়েছে কিন্তু তার আর কখনো কোনো শিখ বা কোনো ধর্মকে আঘাত করার চেষ্টা করা উচিত নয়। আমরা সব ধর্মকেই সম্মান করি, তা হিন্দুধর্ম, ইসলাম, শিখ বা খ্রিস্টানই হোক," যোগ করেছেন সাবেক এই ক্রিকেটার।

আকমল তার মন্তব্যের পরে একটি বিশাল প্রতিক্রিয়ার মুখোমুখি হয়েছিল, যা অবশেষে তাকে ক্ষমা চাইতে প্ররোচিত করেছিল। তিনি তার 'গভীর দুঃখ' প্রকাশ করেছেন এবং বলেছেন যে বিশ্বব্যাপী শিখদের প্রতি তার "অত্যন্ত শ্রদ্ধা" রয়েছে।

"আমি আমার সাম্প্রতিক মন্তব্যের জন্য গভীরভাবে দুঃখিত এবং @harbhajan_singh এবং শিখ সম্প্রদায়ের কাছে আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। আমার কথাগুলি অনুপযুক্ত এবং অসম্মানজনক ছিল। আমি সারা বিশ্বের শিখদের প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল এবং কাউকে আঘাত করার উদ্দেশ্য কখনও করিনি। আমি সত্যিই দুঃখিত। #Respect # ক্ষমা," সোমবার প্রতিক্রিয়ার পরে কামরান আকমল X-এ পোস্ট করেছেন।

https://x.com/ANI/status/1800754073408336110

আকমলের মন্তব্যের গভীর নিন্দা জারি করা প্রথম ক্রিকেটারদের মধ্যে হরভজন সিং ছিলেন।

"লাখ দি লানত তেরে কামরান আখমল। আপনার নোংরা মুখ খোলার আগে শিখদের ইতিহাস আপনার জানা উচিত। আমরা শিখরা আপনার মা-বোনদের বাঁচিয়েছিলাম যখন তারা হানাদারদের দ্বারা অপহৃত হয়েছিল, সময়টি অবিচ্ছিন্নভাবে 12টা ছিল। আপনার জন্য লজ্জাজনক .. .কিছু কৃতজ্ঞতা দিন," সিং X-এ পোস্ট করেছেন, তার পরে রাগান্বিত ইমোজি রয়েছে৷

রবিবার নাসাউ কাউন্টি আন্তর্জাতিক স্টেডিয়ামে ভারত ও পাকিস্তানের মধ্যে খেলায়, ভারত একটি মৃদু মোট 120 রান রক্ষা করে এবং একটি কম স্কোরিং থ্রিলারে চিরপ্রতিদ্বন্দ্বীকে ছয় রানে পরাজিত করে।

জাসপ্রিত বুমরাহ (3/14) তার জ্বলন্ত স্পেলের জন্য 'প্লেয়ার অফ দ্য ম্যাচ' পুরস্কৃত হন।