নয়াদিল্লি, কোলিয়ারস অনুসারে, বিশেষ করে মুম্বাইতে ভাল চাহিদার জন্য ছয়টি বড় শহর জুড়ে এপ্রিল-জুন ত্রৈমাসিকে অফিসের স্থানের গ্রস লিজিং বার্ষিক 8 শতাংশ বেড়েছে বলে অনুমান করা হয়েছে।

এপ্রিল-জুন মাসে অফিস স্পেস এর গ্রস লিজিং অনুমান করা হয়েছে 15.8 মিলিয়ন (158 লক্ষ) বর্গফুট যা এক বছর আগের সময়ের মধ্যে 14.6 মিলিয়ন বর্গফুট ছিল।

রিয়েল এস্টেট কনসালট্যান্ট কলিয়ার্স ইন্ডিয়া বলেছে যে গ্রস শোষণ বা ইজারা ইজারা পুনর্নবীকরণ, প্রাক-প্রতিশ্রুতি এবং চুক্তিগুলিকে অন্তর্ভুক্ত করে না যেখানে শুধুমাত্র একটি ইন্টেন্টের চিঠি স্বাক্ষরিত হয়েছে।

ছয়টি প্রধান শহরের মধ্যে, বেঙ্গালুরু, মুম্বাই এবং হায়দ্রাবাদ এই ত্রৈমাসিকে বেশি চাহিদা দেখেছে যখন চেন্নাই, দিল্লি-এনসিআর এবং পুনেতে ইজারা কার্যক্রম স্থবির ছিল।

তথ্য অনুসারে, বেঙ্গালুরুতে অফিসের স্থানের গ্রস লিজিং অনুমান করা হয়েছে যে এই বছরের এপ্রিল-জুন মাসে 41 শতাংশ বেড়ে 4.8 মিলিয়ন বর্গফুট হয়েছে যা এক বছর আগের সময়ের মধ্যে 3.4 মিলিয়ন বর্গফুট ছিল।

হায়দ্রাবাদে, লিজিং 1.5 মিলিয়ন বর্গফুট থেকে 73 শতাংশ বেড়ে 2.6 মিলিয়ন বর্গফুটে হয়েছে।

মুম্বাইয়ে অফিস স্পেস লিজিং 1.6 মিলিয়ন বর্গফুট থেকে দ্বিগুণ হয়ে 3.5 মিলিয়ন বর্গফুটে হয়েছে।

যাইহোক, চেন্নাইতে চাহিদা ৩.৩ মিলিয়ন বর্গফুট থেকে ৩৯ শতাংশ কমে ২ মিলিয়ন বর্গফুটে হয়েছে বলে অনুমান করা হচ্ছে।

দিল্লি-এনসিআরেও অফিসের চাহিদা 3.1 মিলিয়ন বর্গফুট থেকে 39 শতাংশ কমে 1.9 মিলিয়ন বর্গফুটে দেখা যাচ্ছে।

পূর্ববর্তী বছরের একই সময়ের মধ্যে 1.7 মিলিয়ন বর্গফুট থেকে 2024 সালের এপ্রিল-জুন মাসে পুনেতে অফিস স্পেস 41 শতাংশ কমে 1 মিলিয়ন বর্গফুট হয়েছে বলে অনুমান করা হয়েছে।

"মানসম্পন্ন অফিস স্পেসের চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, যা দখলদার এবং বিনিয়োগকারীদের আস্থার প্রতিফলন ঘটাচ্ছে। বৈশ্বিক আর্থিক হেডওয়াইন্ডের প্রত্যাশিত সহজীকরণ এবং দেশীয় অর্থনীতিতে অব্যাহত স্থিতিস্থাপকতা ভারতের অফিস বাজারে টেকসই বৃদ্ধির জন্য ভাল নির্দেশ করে," বলেছেন অর্পিত মেহরোত্রা, ব্যবস্থাপনা পরিচালক, অফিস সার্ভিসেস, ভারত, কলিয়ারস।

তিনি হাইলাইট করেছেন যে জানুয়ারী-জুন 2024 সালে অফিসের চাহিদা 19 শতাংশ বেড়ে 29.4 মিলিয়ন বর্গফুটে হয়েছে যা এক বছর আগের সময়ের 24.8 মিলিয়ন বর্গফুট ছিল। "একটি শক্তিশালী H1 (জানুয়ারি-জুন) পারফরম্যান্স 2024 সালে টানা তৃতীয়বারের জন্য অফিসের জায়গার চাহিদাকে আরামদায়কভাবে 50 মিলিয়ন বর্গফুট ছাড়িয়ে গেছে," মেহরোত্রা বলেছেন।

কলিয়ারস রিপোর্টে বলা হয়েছে যে 2024 সালের দ্বিতীয় প্রান্তিকে প্রযুক্তি এবং প্রকৌশল ও উত্পাদন অগ্রভাগে ছিল, এই প্রান্তিকে মোট চাহিদার প্রায় অর্ধেক।

নমনীয় অফিস স্পেস বা সহকর্মী অপারেটররা শীর্ষ 6টি শহরে 2.6 মিলিয়ন বর্গফুট লিজ নিয়েছিল, যে কোনও প্রান্তিকে সর্বোচ্চ, পরামর্শদাতা যোগ করেছেন।