নয়াদিল্লি, ভারতের উভেনা ফার্নান্দেস, যিনি 2016 ফিফা অনূর্ধ্ব-17 মহিলা বিশ্বকাপে সহকারী রেফারি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, অবসরের ঘোষণা দিয়েছেন, শুক্রবার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) জানিয়েছে।

জর্ডানে ফিফা অনূর্ধ্ব-17 মহিলা বিশ্বকাপ 2016-এ দায়িত্ব পালন করে উভেনা ফিফা বিশ্বকাপের ফাইনালে একমাত্র ভারতীয় সহকারী রেফারি হয়েছিলেন।

43 বছর বয়সী উভেনা, যিনি গোয়া থেকে এসেছেন, তিনি রেফারি মূল্যায়নকারী এবং প্রশিক্ষক হিসাবে কাজ চালিয়ে যাবেন।

"আমি প্রায় 20 বছর ধরে রেফারি ছিলাম, এবং আমি মনে করি আমি ইতিমধ্যেই আমার ব্যাজের প্রতি সুবিচার করেছি, প্রক্রিয়ায় বেশ কয়েকটি মাইলফলক অর্জন করেছি। এখন, আমি ভেবেছিলাম, তরুণদের জন্য পথ তৈরি করার সময় এসেছে," তিনি একটি বার্তায় বলেছিলেন। AIFF প্রকাশ।

"যেহেতু আমি ইতিমধ্যে আমার কাজ করেছি, আমি ভেবেছিলাম তরুণদেরও সুযোগ দেওয়া উচিত, এবং আমি একজন প্রশিক্ষক বা একজন মূল্যায়নকারী হিসাবে অবদান রাখতে পারি যাতে আমি ভারতীয় ফুটবলের প্রতি ন্যায়বিচার করতে পারি," উভেনা, ভারতীয় বিমান বাহিনীর একজন সিনিয়র অফিসার। , বলেন.

উভেনা অভিজাত ফিফা প্যানেলের সদস্য ছিলেন এবং 2016 সালে অনুর্ধ্ব-17 মহিলা বিশ্বকাপের ফাইনাল সহ চারটি ম্যাচে দায়িত্ব পালন করেছিলেন। একই বছর, তিনি মর্যাদাপূর্ণ AFC বিশেষ রেফারি পুরস্কার পান।

তিনি দুটি এশিয়ান গেমস এবং চারটি মহিলা এশিয়ান কাপেও দায়িত্ব পালন করেছেন।

উভেনা 2003 এএফসি চ্যাম্পিয়নশিপে ভারতের হয়ে খেলেছে, চাইনিজ তাইপেই, উজবেকিস্তান এবং ভিয়েতনামের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছে। পরে তিনি রেফারির দায়িত্ব নেন।