জাতিসংঘ, একজন শীর্ষ ভারতীয় কর্মকর্তা, কমল কিশোর, দুর্যোগ ঝুঁকি হ্রাসের জন্য জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেসের বিশেষ প্রতিনিধি হিসাবে তার মেয়াদ শুরু করেছেন।

28 মার্চ, কিশোর, 55, গুতেরেস দুর্যোগ ঝুঁকি হ্রাসের জন্য তার বিশেষ প্রতিনিধি হিসাবে নিযুক্ত হন।

কিশোর এর আগে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) সাথে ছিলেন। এইচ ইউনাইটেড নেশনস অফিস ফর ডিজাস্টার রিস রিডাকশন (UNDRR)-এ জাপানের মামি মিজুতোরির স্থলাভিষিক্ত।

ইউএনডিআরআর 20 মে কিশোরের আগমনকে স্বাগত জানায়, যিনি দুর্যোগ ঝুঁকি হ্রাসের জন্য জাতিসংঘের মহাসচিব (এসআরএসজি) এর তম বিশেষ প্রতিনিধি এবং ইউএনডিআরআর-এর প্রধান হিসাবে তার মেয়াদ শুরু করেছিলেন, অফিস বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে।

কিশোর বলেন যে ইউএনডিআরআর ক্রমবর্ধমান দুর্বলতার মুখে দুর্যোগের ঝুঁকি কমাতে গ্লোবা প্রচেষ্টাকে একত্রিত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, একজন বলেছেন যে তিনি এখন পর্যন্ত করা অগ্রগতির উপর ভিত্তি করে গড়ে তোলার জন্য উন্মুখ।

"ইউএনডিআরআর-এর উচ্চাকাঙ্ক্ষা সমস্যার মাত্রার সাথে মিলে যায়," তিনি বলেন।

তিনি পূর্ববর্তী SRSG, Mizutori-এর নেতৃত্বের প্রশংসা করেন এবং UNDR ডিরেক্টর, পাওলা আলব্রিটোকে ধন্যবাদ জানান, তার আগমনের আগে ভারপ্রাপ্ত SRSG হিসেবে কাজ করার জন্য।

কিশোর 2015 সাল থেকে ভারতের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (NDMA) বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন, ভারতের G20 প্রেসিডেন্সির অধীনে দুর্যোগ ঝুঁকি হ্রাস সংক্রান্ত 20 গ্রুপের (G20) ওয়ার্কিন গ্রুপের নেতৃত্ব দিয়েছেন।

এনডিএমএতে যোগ দেওয়ার আগে, কিশোর জেনেভা, নয়াদিল্লি এবং নিউইয়র্কে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সাথে প্রায় তেরো বছর কাটিয়েছিলেন। এই সময়ে, তিনি টেকসই উন্নয়ন লক্ষ্যে দুর্যোগের স্থিতিস্থাপকতা উদ্বেগকে একীভূত করার জন্য বিশ্বব্যাপী ওকালতিতে নেতৃত্ব দেন এবং ইউএনডিপি প্রোগ্রাম দেশগুলিকে সহায়তা করার জন্য দুর্যোগ ঝুঁকি হ্রাস উপদেষ্টাদের একটি বিশ্বব্যাপী দল।

কিশোর এশিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, ব্যাংকক, থাইল্যান্ড থেকে আরবান প্ল্যানিং, ল্যান্ড অ্যান্ড হাউজিন ডেভেলপমেন্টে স্নাতকোত্তর এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, রুরকি থেকে আর্কিটেকচারে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

জেনেভা-সদর দফতর ইউএনডিআরআর হল দুর্যোগ ঝুঁকি হ্রাসের জন্য জাতিসংঘের কেন্দ্রবিন্দু এবং সেন্ডাই ফ্রেমওয়ার্কের ইউএন-ব্যাপী বাস্তবায়নের সমন্বয় সাধন করে, যা 2015-পরবর্তী উন্নয়ন এজেন্ডার প্রথম প্রধান চুক্তি এবং সদস্য রাষ্ট্রগুলিকে উন্নয়ন লাভ রক্ষার জন্য দৃঢ় পদক্ষেপের সাথে প্রদান করে। দুর্যোগের উত্থান