ভারতীয় ক্রিকেট দল শ্রীলঙ্কায় আসন্ন সীমিত ওভারের সিরিজের জন্য একজন নতুন প্রধান কোচকে স্বাগত জানাতে প্রস্তুত, এই মাসের শেষের দিকে প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর এবং প্রাক্তন ভারতীয় মহিলা কোচ ডব্লিউ.ভি. রমন মর্যাদাপূর্ণ ভূমিকার জন্য বিতর্কে রয়েছেন।

শাহ, বর্তমানে ক্যারিবিয়ানে ভারতের সাম্প্রতিক T20 বিশ্বকাপ জয় উদযাপন করছেন, নিশ্চিত করেছেন যে নতুন কোচ 27 জুলাই থেকে শুরু হওয়া শ্রীলঙ্কা সিরিজ থেকে দায়িত্ব নেবেন।

"প্রশিক্ষক এবং নির্বাচক উভয়েরই শীঘ্রই নিয়োগ করা হবে। CAC সাক্ষাত্কার নিয়েছে এবং দুটি নাম বাছাই করেছে। আমরা মুম্বাই ফিরে আসার পরে সিদ্ধান্ত চূড়ান্ত করব," শাহ সাংবাদিক সম্মেলনে বলেছিলেন।

তিনি আরও উল্লেখ করেছেন যে ভিভিএস লক্ষ্মণ 6 জুলাই থেকে শুরু হওয়া জিম্বাবুয়ে সফরের জন্য দলের কোচ হবেন, তবে নতুন প্রধান কোচ শ্রীলঙ্কা সিরিজ থেকে যোগ দেবেন। "ভিভিএস লক্ষ্মণ জিম্বাবুয়ে যাচ্ছেন কিন্তু নতুন কোচ শ্রীলঙ্কা সিরিজ থেকে যোগ দেবেন।"

T20 বিশ্বকাপে ভারতের সাম্প্রতিক জয়, যেখানে তারা একটি পেরেক কামড়ের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে সাত রানে পরাজিত করে শিরোপা জিতেছিল, একটি গুরুত্বপূর্ণ উপলক্ষ ছিল। এই জয়টি ভারতের জন্য আইসিসি শিরোপার 11 বছরের খরার অবসান ঘটিয়েছে, এমন একটি কৃতিত্ব যা শাহ রোহিত শর্মা এবং বিরাট কোহলির মতো সিনিয়র খেলোয়াড়দের অভিজ্ঞতা এবং উত্সর্গের জন্য দায়ী করেছেন। অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার সাথে উভয় দৃঢ়চেতা, বিশ্বকাপ জয়ের পর T20 আন্তর্জাতিক থেকে তাদের অবসর ঘোষণা করেছেন।

জয়ের বিষয়ে প্রতিফলন করে শাহ বলেছেন, "গত বছর এবং বার্বাডোসে আমাদের একই অধিনায়ক ছিল। আমরা কঠোর পরিশ্রম করেছি এবং এবারের শিরোপা জেতার জন্য আরও ভাল খেলেছি। অভিজ্ঞতা বিশ্বকাপে একটি উল্লেখযোগ্য পার্থক্য তৈরি করে, এবং আমাদের সিনিয়ররা যখন এটি গুরুত্বপূর্ণ ছিল তখন দুর্দান্ত ছিল। বেশিরভাগ।"

রোহিত, কোহলি এবং জাদেজার অবসরে ভারত এক নতুন যুগের দ্বারপ্রান্তে। শাহ ভারতের বেঞ্চের শক্তি এবং গভীরতার উপর জোর দিয়ে উত্তরণের বিষয়ে আত্মবিশ্বাসী। "তিন গ্রেট অবসর নিয়ে ইতিমধ্যেই স্থানান্তর ঘটেছে," তিনি বলেছিলেন। "আমাদের সবচেয়ে বড় বেঞ্চ শক্তি আছে। এই দলের মাত্র তিনজন খেলোয়াড় জিম্বাবুয়ে যাচ্ছেন। প্রয়োজনে আমরা তিনটি দলকে মাঠে নামাতে পারি।"

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের লক্ষ্য তুলে ধরে শাহ ভারতের ভবিষ্যত সম্ভাবনা সম্পর্কেও আশাবাদ ব্যক্ত করেছেন। "আমি চাই ভারত সব শিরোপা জিতুক। এই দলটি যেভাবে এগিয়ে যাচ্ছে, আমরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার লক্ষ্য রাখি। সিনিয়ররা দলকে গাইড করতে সেখানে থাকবে।"

সম্ভাব্য অধিনায়ক হিসাবে হার্দিক পান্ডিয়ার ভবিষ্যত সম্পর্কে প্রশ্নের উত্তর দিতে গিয়ে, শাহ বিশ্বকাপে পান্ডিয়ার চিত্তাকর্ষক অলরাউন্ড পারফরম্যান্সের কথা উল্লেখ করেছেন। "অধিনায়কত্ব নির্বাচকরা সিদ্ধান্ত নেবেন। হার্দিক নিজেকে প্রমাণ করেছেন, এবং তার ক্ষমতার উপর আমাদের বিশ্বাস আছে।"

বিসিসিআই ভারতে ফিরে বিজয়ী স্কোয়াডের জন্য একটি সংবর্ধনার পরিকল্পনা করছে। যাইহোক, হারিকেন সতর্কতার কারণে বার্বাডোসের বিমানবন্দর অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে, দলটি বর্তমানে আটকা পড়েছে। "আমরা এখানেও আটকে আছি। একবার ভ্রমণ পরিকল্পনা পরিষ্কার হয়ে গেলে, আমরা অভিনন্দন সম্পর্কে চিন্তা করব," শাহ যোগ করেছেন।