নয়াদিল্লি, শিল্প সংস্থা এসইএ বুধবার প্রধান ক্রমবর্ধমান রাজ্যগুলিতে এল নিনোর প্রভাবের কথা উল্লেখ করে 2023-24 শস্য বছরের জন্য দেশের ধর্ষণ-সরিষা বীজ উত্পাদন অনুমান 11.58 মিলিয়ন টন কমিয়েছে।

মার্চ মাসে, সলভেন্ট এক্সট্র্যাক্টরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (SEA) ধর্ষণ-সরিষা বীজের উৎপাদন 12.09 মিলিয়ন টন বলেছিল।

নিম্নগামী সংশোধন সত্ত্বেও, উৎপাদন গত বছরের 11.18 মিলিয়ন টন ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে, অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে বলেছে।

এল নিনোর ঘটনাটি প্রচণ্ড তাপ তরঙ্গ এবং পরিপক্কতার পর্যায়ে মাটির আর্দ্রতা মারাত্মক হ্রাস দ্বারা চিহ্নিত করা হয়। এর ফলে রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ এবং হরিয়ানায় ফলন ক্ষতি হয়েছে।

রাজস্থানের শীর্ষ ক্রমবর্ধমান রাজ্যে ধর্ষণ-সরিষা বীজের উৎপাদন এখন অনুমান করা হয়েছে 2023-24 শস্য বছরে (জুলাই-জুন) 4.53 মিলিয়ন টন, যা আগের অনুমান 4.61 মিলিয়ন টন থেকে কম, SEA জানিয়েছে।

একইভাবে, আউটপুট উত্তর প্রদেশে 1.79 মিলিয়ন টন, মধ্যপ্রদেশে 1.60 মিলিয়ন টন এবং হরিয়ানায় 1.17 মিলিয়ন টন কম হবে বলে আশা করা হচ্ছে।

যদিও ধর্ষন-সরিষা বীজের আবাদের আওতাধীন এলাকা এ বছর ৫ শতাংশ বেড়ে ১০.০৬ মিলিয়ন হেক্টরে উন্নীত হয়েছে, তবে ফলন হেক্টরপ্রতি ১,১৫১ কেজিতে নেমে আসবে বলে আশা করা হচ্ছে গত বছরের ১,১৬৮ কেজি থেকে।

রেপ-সরিষা দেশের প্রধান তৈলবীজ ফসল শীতকালে জন্মে।