নয়াদিল্লি [ভারত], শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল এডুকেশন অ্যান্ড লিটারেসি ডিপার্টমেন্ট (DoSEL), 10 তম এবং 12 তম বোর্ড পরীক্ষার সময় মহিলা শিক্ষার্থীদের স্বাস্থ্য, মর্যাদা এবং একাডেমিক সাফল্য নিশ্চিত করার জন্য একাধিক সক্রিয় পদক্ষেপের ঘোষণা করেছে৷

শিক্ষা মন্ত্রক, একটি বিবৃতিতে বলেছে যে পরীক্ষার সময় স্যানিটারি পণ্য এবং মাসিক স্বাস্থ্যবিধি সুবিধাগুলিতে সীমিত অ্যাক্সেসের কারণে মেয়েদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলিকে স্বীকৃতি দিয়ে, ডোএসইএল রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল, কেন্দ্রীয় সমস্ত স্কুলের জন্য একটি পরামর্শ জারি করেছে। মাধ্যমিক শিক্ষা বোর্ড, কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন, এবং নবোদয় বিদ্যালয় সমিতি।

"মাসিক সংক্রান্ত স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা একটি মেয়ের সামগ্রিক সুস্থতার একটি গুরুত্বপূর্ণ দিক এবং এটি তার একাডেমিক কর্মক্ষমতার পথে আসা উচিত নয়। DoSEL 10 তম এবং 12 তম বোর্ড পরীক্ষার সময় মহিলা শিক্ষার্থীদের সমর্থন করার জন্য স্কুলে মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনাকে অগ্রাধিকার দেয়," মন্ত্রণালয় যোগ করেছে।

শিক্ষা মন্ত্রক আরও একটি বিবৃতিতে বলেছে যে মূল উদ্যোগগুলির মধ্যে রয়েছে বিনামূল্যে স্যানিটারি প্যাড সহ সমস্ত 10 তম এবং 12 তম বোর্ডের পরীক্ষা কেন্দ্রে সহজলভ্য করার জন্য স্যানিটারি পণ্যের ব্যবস্থা করা, পরীক্ষার সময় মেয়েদের প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি পণ্যগুলির অ্যাক্সেস নিশ্চিত করা।

মহিলা ছাত্রদের মাসিকের প্রয়োজন মেটাতে, অস্বস্তি কমাতে এবং পরীক্ষার সময় ফোকাস বাড়াতে প্রয়োজনীয় বিশ্রামাগারের বিরতি নেওয়ার অনুমতি দেওয়া হয়।

ছাত্র, শিক্ষক এবং কর্মীদের মধ্যে মাসিক স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা বাড়াতে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল/এবি দ্বারা শিক্ষামূলক কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এই পদ্ধতির লক্ষ্য কলঙ্ক কমানো এবং আরও বোঝার স্কুলের পরিবেশ গড়ে তোলা।

পরীক্ষার সময় ঋতুস্রাব সংক্রান্ত স্বাস্থ্য সংক্রান্ত উদ্বেগগুলিকে মোকাবেলা করার মাধ্যমে, DoSEL মহিলা ছাত্রদের তাদের মাসিকের প্রয়োজনের বিষয়ে মর্যাদা ও সম্মানের সাথে আচরণ করার গুরুত্বের উপর জোর দেয় এবং একই সাথে মেয়েদের আত্মবিশ্বাসের সাথে পরীক্ষায় অংশগ্রহণ করতে এবং তাদের শিক্ষাগত সম্ভাবনা অর্জন করতে সক্ষম করে।