নয়াদিল্লি, দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (এমসিডি) এই বছর শহরে ডেঙ্গুর ক্ষেত্রে উল্লেখযোগ্য বৃদ্ধির জন্য পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বৃদ্ধির জন্য দায়ী করেছে, যা গত বছরের তুলনায় 36 থেকে 900-এ বেড়েছে, একজন কর্মকর্তার মতে রিপোর্ট

6 জুলাই পর্যন্ত, দিল্লিতে 256 টিরও বেশি ডেঙ্গু মামলা রেকর্ড করা হয়েছে, যা 2023 সালের একই সময়ের মধ্যে রেকর্ড করা 136 টি মামলার প্রায় দ্বিগুণ এবং 2020 সালের পর থেকে সর্বোচ্চ, রিপোর্টের তথ্য অনুসারে। আগের বছরগুলিতে, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা 2022 সালে 153টি, 2021 সালে 38টি এবং 2020 সালে 22টি ছিল।

রিপোর্টে বলা হয়েছে, নজফগড় জোনে সর্বাধিক সংখ্যক ডেঙ্গু মামলা রেকর্ড করা হয়েছে। এ বছর এখন পর্যন্ত ভেক্টরবাহিত রোগের কারণে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

গত বছর, ডেঙ্গুর কারণে 19 জন মারা গেছে, যা 2020 সালের পর দ্বিতীয় সর্বোচ্চ।

"এই বছর মামলার সংখ্যা বৃদ্ধির কারণ হল আরও পরীক্ষা কেন্দ্র নমুনা সংগ্রহ করা শুরু করেছে এবং নাগরিক সংস্থাকে ডেঙ্গু কেস রিপোর্ট করা শুরু করেছে। গত বছর পর্যন্ত, প্রায় 36 টি পরীক্ষা কেন্দ্র ছিল। এখন, এই সংখ্যা বেড়ে 900-এ দাঁড়িয়েছে কারণ যে সংখ্যাগুলি স্ফীত বলে মনে হচ্ছে,” একজন সিনিয়র সিভিক বডি আধিকারিক বলেছেন।

ডেঙ্গুর সর্বোচ্চ মরসুম এখনও দিল্লিতে আসেনি এবং বর্ষা অগ্রসর হলে পরিস্থিতি জরুরী মনোযোগের জন্য আহ্বান জানাবে, মশার প্রজনন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধির জন্য উপযুক্ত পরিবেশ সরবরাহ করবে, কর্মকর্তা বলেছেন।

সাধারণত, ডেঙ্গু ছড়ায় এমন একটি প্রাপ্তবয়স্ক মশা হতে একটি লার্ভা হতে প্রায় 10-15 দিন সময় লাগে। এমসিডি উৎসে প্রজনন রোধে বিভিন্ন ব্যবস্থা নিচ্ছে, অন্য একজন কর্মকর্তা বলেছেন।

প্রতিবেদন অনুসারে, নতুন দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (এনডিএমসি), দিল্লি ক্যান্ট এবং রেলওয়ের মতো অন্যান্য সংস্থার আওতাধীন এলাকায়, 6 জুলাই পর্যন্ত প্রায় 10টি ডেঙ্গু মামলার খবর পাওয়া গেছে।

প্রতিবেদনে অন্যান্য ভেক্টর-বাহিত রোগের তথ্যও দেখায়। গত সপ্তাহের শেষ অবধি রিপোর্ট করা ম্যালেরিয়া মামলার সংখ্যা দাঁড়িয়েছে 90টিতে, যেখানে চিকুনগুনিয়া মামলার সংখ্যা 22টিতে রয়েছে।

MCD গার্হস্থ্য মশার প্রজনন পরীক্ষা করার জন্য 1.8 কোটিরও বেশি বাড়ি পরিদর্শন করেছে এবং 43,000 টিরও বেশি বাড়িতে প্রজনন খুঁজে পেয়েছে, রিপোর্টে বলা হয়েছে। এটি ম্যালেরিয়া এবং অন্যান্য ভেক্টর বার্ন ডিজিজ উপ-আইন 1975 আইন লঙ্ঘনের জন্য প্রায় 40,000 আইনি নোটিশ এবং চালান জারি করেছে, এটি যোগ করেছে।