নয়াদিল্লি, কুশম্যান অ্যান্ড ওয়েকফিল্ডের মতে, খুচরা বিক্রেতাদের কাছ থেকে ভাল চাহিদার ভিত্তিতে এপ্রিল-জুন সময়কালে শপিং মলে খুচরা জায়গার লিজ বার্ষিক 15 শতাংশ বেড়ে 6.12 লক্ষ বর্গফুটে আটটি বড় শহরে হয়েছে৷

রিয়েল এস্টেট কনসালট্যান্ট কুশম্যান অ্যান্ড ওয়েকফিল্ড ইন্ডিয়ার তথ্যে দেখা গেছে যে এই আটটি বড় শহর জুড়ে প্রধান হাই রাস্তায় খুচরা জায়গার চাহিদা 2024 ক্যালেন্ডার বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে বার্ষিক 4 শতাংশ বেড়ে প্রায় 14 লক্ষ বর্গফুটে হয়েছে।

তথ্য অনুসারে, শপিং মলের লিজিং কার্যক্রম এপ্রিল-জুন 2024 এর মধ্যে 6,12,396 বর্গফুটে বেড়েছে যা এক বছর আগের সময়ের মধ্যে 5,33,078 বর্গফুট ছিল।

উচ্চ রাস্তার অবস্থানগুলি পর্যালোচনাধীন সময়ের মধ্যে 13,31,705 বর্গফুট থেকে 13,89,768 বর্গফুটে লিজ দেওয়ার ক্ষেত্রে 4 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

লিজিং ডেটাতে সমস্ত ধরণের শপিং মল- গ্রেড A এবং গ্রেড B -- এবং সমস্ত বিশিষ্ট প্রধান রাস্তাগুলি অন্তর্ভুক্ত রয়েছে৷ এই আটটি শহর হল - দিল্লি-এনসিআর, মুম্বাই, চেন্নাই, কলকাতা, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, পুনে এবং আহমেদাবাদ।

প্রতিবেদনে মন্তব্য করতে গিয়ে, কুশম্যান অ্যান্ড ওয়েকফিল্ডের ক্যাপিটাল মার্কেটের হেড রিটেইল এবং ম্যানেজিং ডিরেক্টর সৌরভ শতদল বলেছেন, "2024 সালের দ্বিতীয় ত্রৈমাসিক গ্রেড এ মল এবং হাই স্ট্রিট রিটেল উভয়েরই একটি শক্তিশালী চাহিদা দ্বারা চিহ্নিত ছিল। উভয় ফর্ম্যাটেই বৃদ্ধি ভারতের খুচরা ল্যান্ডস্কেপের প্রাণবন্ততাকে আন্ডারস্কোর করে।"

যদিও উচ্চ রাস্তার ভাড়া বৃদ্ধি উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে, 4.5 মিলিয়ন (45 লক্ষ) বর্গফুটের আসন্ন গ্রেড A মলের সরবরাহ স্বল্প থেকে মাঝারি মেয়াদে ভাড়া ব্যয়কে স্থিতিশীল করতে পারে কারণ চাহিদা-সরবরাহের গতিশীলতা একটি পরিমাণে স্থানান্তরিত হবে, তিনি যোগ করেছেন।

"তবে, আমরা প্রধান রাস্তার ক্রিয়াকলাপগুলি সুস্থ থাকার প্রত্যাশা করি৷ উপরন্তু, দেশীয় ব্র্যান্ডগুলির আধিপত্য, লিজিং ভলিউমের 53 শতাংশ, ফ্যাশন এবং এফএন্ডবি (খাদ্য ও পানীয়) এর শক্তিশালী পারফরম্যান্সের সাথে বিকশিত খুচরা পছন্দগুলিকে হাইলাইট করে৷ ভারত,” শতদল বলেছেন।

পরামর্শদাতা সীমিত নতুন মল খোলার কারণে এবং উচ্চ-মানের খুচরা স্থানগুলির জন্য একটি শক্তিশালী চাহিদার কারণে, প্রধান-রাস্তার খুচরা লিজিংয়ের অব্যাহত আধিপত্যকে হাইলাইট করেছেন।

খুচরা বিক্রেতারা ক্রমবর্ধমানভাবে ভারত জুড়ে বিশিষ্ট অবস্থানের প্রধান রাস্তায় ফোকাস করছে, আবাসিক এবং বাণিজ্যিক কেন্দ্রগুলির চারপাশে উদীয়মান ক্লাস্টারগুলি তৈরি হচ্ছে, এটি যোগ করেছে।

"এই প্রবণতাটি উচ্চ রাস্তার ইজারাগুলির সাথে লিজিং কার্যকলাপে প্রতিফলিত হয় যা 2024 সালের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) মোট ইজারার 70 শতাংশের জন্য দায়ী, মল ইজারার জন্য 30 শতাংশের তুলনায়," C&W বলেছে৷

2024 সালের দ্বিতীয় প্রান্তিকে বিশিষ্ট প্রধান রাস্তা জুড়ে ভাড়া বৃদ্ধি তাদের ক্রমবর্ধমান আবেদনকে আরও স্পষ্ট করে।

কলকাতা, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ এবং মুম্বাই সকলেই বছরে উল্লেখযোগ্যভাবে ভাড়া বৃদ্ধির অভিজ্ঞতা অর্জন করেছে, যা দেশে উচ্চ-রাস্তায় খুচরা বিক্রয়ের জন্য শক্তিশালী চাহিদা এবং সম্ভাবনা প্রদর্শন করে।