নয়াদিল্লি [ভারত], 22 জুন গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (জিএসটি) কাউন্সিলের বৈঠকের আগে, যা পূর্ববর্তী করের দাবিতে অনলাইন গেমিং শিল্পকে স্বস্তি দিতে পারে, একটি নতুন প্রতিবেদনে সংশোধিত জিএসটি ব্যবস্থার প্রভাবকে নির্দেশ করেছে। পে-টু-প্লে অনলাইন দক্ষতা গেমিং।

আর্নস্ট অ্যান্ড ইয়াং (ইওয়াই) এবং ইউএস-ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরামের (ইউএসআইএসপিএফ) প্রতিবেদনে বলা হয়েছে, ফ্যান্টাসি গেমস, কার্ড গেমস এবং নৈমিত্তিক গেমগুলি তাদের উপর ফ্ল্যাট 28 শতাংশ জিএসটি আরোপের দ্বারা বিরূপভাবে প্রভাবিত হয়।

আসন্ন জিএসটি কাউন্সিলের বৈঠকে পণ্য ও পরিষেবা কর আইনের একটি সংশোধনী বিবেচনা করার সম্ভাবনা রয়েছে যাতে পূর্ববর্তী করের দাবিগুলি বাতিল করা যায়। প্রস্তাবটি আইন কমিটির দ্বারা পরামর্শ দেওয়া হয়েছিল, ট্যাক্স নোটিশের সমাধান করার জন্য, যেখানে ব্যাখ্যার সমস্যা বা আইনের স্বচ্ছতার অভাবের কারণে কম কর দেওয়া হয়েছিল।

2023-24 অর্থবছরে, পণ্য ও পরিষেবা কর গোয়েন্দা মহাপরিচালক (DGGI) প্রায় 1.98 লক্ষ কোটি টাকার কর ফাঁকির 6,323 টি ঘটনা সনাক্ত করেছে। এর মধ্যে, অনলাইন গেমিং সেক্টরে কর ফাঁকির নোটিশ সবচেয়ে বেশি ছিল, মোট 1 লাখ কোটি টাকারও বেশি।

যদি গৃহীত হয়, GST আইনের সংশোধনী ই-গেমিং, ক্যাসিনো এবং ঘোড়দৌড়ের উপর পূর্ববর্তী জিএসটি পুনরুদ্ধার না করার পথ প্রশস্ত করতে পারে।

গত বছরের এই সেক্টরের উপর GST এর হার আরোপের সিদ্ধান্তের অস্পষ্ট প্রকৃতি নিয়ে শিল্পের খেলোয়াড়রা উদ্বেগ প্রকাশ করেছে।

EY-USISPF রিপোর্ট অনুসারে, GST-এর সংশোধনের আগে, গেমিং কোম্পানিগুলির আয়ের প্রায় 15.25 শতাংশ কর ছিল৷

যাইহোক, 2023 সালের অক্টোবরের সংশোধনীর পরে, GST এখন সেক্টরের এক তৃতীয়াংশের জন্য রাজস্বের 50-100 শতাংশের জন্য দায়ী, যা অনেক ক্রিয়াকলাপকে আর্থিকভাবে অব্যবহারযোগ্য করে তুলেছে।

স্টার্টআপগুলি, বিশেষ করে, এই করের বোঝা, বৃদ্ধি এবং উদ্ভাবনের কারণে নিজেদের ক্ষতির মধ্যে কাজ করছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অর্থনৈতিক প্রভাব ফান্ডিং চ্যালেঞ্জের দিকে প্রসারিত হয়েছে, নতুন জিএসটি হার কার্যকর হওয়ার পর থেকে এই সেক্টরে মূলধনের প্রবাহ স্থবির হয়ে পড়েছে।

এটি সংশোধিত কর ব্যবস্থা কার্যকর হওয়ার সাথে সাথে বাজার থেকে বৈশ্বিক বিনিয়োগকারীদের প্রত্যাহারেরও উল্লেখ করে, তহবিল সংকটকে আরও বাড়িয়ে তোলে।

চাকরি হারানোও একটি প্রত্যক্ষ পরিণতি হয়েছে, কোম্পানিগুলি ছাঁটাইয়ের রিপোর্ট করে এবং প্রযুক্তি, পণ্যের বিকাশ, অ্যানিমেশন এবং ডিজাইনের মতো বিশেষজ্ঞের ভূমিকায় নিয়োগ বন্ধ করে দেয়।

কর্মসংস্থানের সম্ভাবনার এই মন্দা শিল্পের স্থায়িত্ব এবং প্রতিভা আকর্ষণ করার ক্ষমতার উপর GST সংশোধনের বিস্তৃত প্রভাবকে আন্ডারস্কোর করে।

এই চ্যালেঞ্জগুলির প্রতিক্রিয়া হিসাবে, শিল্পের স্টেকহোল্ডাররা GST কাঠামোতে একটি সংশোধনের পক্ষে পরামর্শ দিয়েছেন, মোট আমানতের ট্যাক্স থেকে গ্রস গেমিং রেভিনিউ (GGR) বা প্ল্যাটফর্ম ফিতে স্থানান্তরের প্রস্তাব করেছেন।

তারা যুক্তি দেয় যে এই ধরনের পদক্ষেপ ভারতের কর নীতিগুলিকে বৈশ্বিক মানদণ্ডের সাথে সারিবদ্ধ করবে এবং গেমিং কোম্পানিগুলির উপর বোঝা কমিয়ে দেবে, যার ফলে বৃদ্ধি এবং সম্মতি প্রচার করবে।

ইওয়াই ইন্ডিয়ার ট্যাক্স পার্টনার বিপিন সাপ্রা বলেন, "জিএসটি শাসনের অধীনে উচ্চ মাত্রার কর আরোপের কারণে দক্ষতা-ভিত্তিক অনলাইন মানি গেমিং শিল্প প্রভাবিত হয়েছে। শিল্পের বৃদ্ধিতে এই ট্যাক্সের বিরূপ প্রভাব বিবেচনা করে, গেমিং কোম্পানিগুলির সমীক্ষা দেখায় যে বেশিরভাগ কোম্পানি পছন্দ করে যে GST হয় গ্রস গেমিং রেভিনিউ বা প্ল্যাটফর্ম ফিতে প্রয়োগ করা উচিত যাতে শিল্পটি তার সম্ভাবনায় পৌঁছাতে পারে।

তিনি যোগ করেছেন, "এই সমন্বয়টি খাতগত বৃদ্ধিকে উত্সাহিত করবে এবং রাজস্ব ফাঁস রোধ করবে। এই পদ্ধতিটি স্বীকার করে যে করযোগ্য সরবরাহের প্রকৃত মূল্য হল প্ল্যাটফর্ম ফি, যা গেমিং প্ল্যাটফর্মগুলির দ্বারা প্রদত্ত পরিষেবাগুলিকে কভার করে, যখন অবশিষ্ট পরিমাণ পুরস্কার পুলে অবদান রাখে। বিজয়ী"

ইউএসআইএসপিএফ-এর প্রেসিডেন্ট ও সিইও ডঃ মুকেশ আঘি বলেছেন, "বৈশ্বিক অনুশীলনের সাথে সামঞ্জস্য রেখে, ভারতের উচিত অনলাইন গেমিং ট্যাক্সেশন এবং রেগুলেশনের জন্য দক্ষতার গেম এবং সুযোগের গেমগুলির মধ্যে পার্থক্য করা। ভারত নতুন যুগের প্রযুক্তি এনে এই পদ্ধতির থেকে উপকৃত হতে পারে। এবং বিশ্বজুড়ে বিনিয়োগ।

তিনি যোগ করেছেন, "আমাদের গবেষণা ইঙ্গিত করে যে প্রভাবটি রিয়েল-টাইম গেমগুলিতে কেন্দ্রীভূত হয় কম খেলোয়াড়ের মধ্যে সীমাবদ্ধ যেখানে ব্যবসার মডেলগুলি এখনও বিকশিত হচ্ছে। গেমিং সেক্টরের বৃদ্ধি এবং সম্ভাব্য সর্বোত্তম দক্ষতা আনতে সহায়তা প্রয়োজন।"