নয়াদিল্লি, ওষুধ প্রস্তুতকারক লুপিন এবং অরবিন্দ ফার্মার একটি ইউনিট উত্পাদন সমস্যার কারণে আমেরিকান বাজার থেকে পণ্যগুলি ফিরিয়ে আনছে, মার্কিন স্বাস্থ্য নিয়ন্ত্রক অনুসারে।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (ইউএসএফডিএ) দ্বারা জারি করা সর্বশেষ এনফোর্সমেন্ট রিপোর্ট অনুসারে, লুপিনের একটি ইউএস-ভিত্তিক ইউনিট ব্যাকটেরিয়া সংক্রমণের চিকিত্সার জন্য ব্যবহৃত একটি ওষুধ প্রত্যাহার করছে।

বাল্টিমোর-ভিত্তিক লুপিন ফার্মাসিউটিক্যালস ইনকর্পোরেটেড "কন্টেন্ট ইউনিফর্মিটি স্পেসিফিকেশন ব্যর্থ হওয়ার" কারণে ওরাল সাসপেনশন (USP 200 mg/5 mL) এর জন্য Cefixime এর 3,552 বোতল প্রত্যাহার করছে৷

মধ্যপ্রদেশে কোম্পানির মন্ডিদীপ-ভিত্তিক উৎপাদন কারখানায় ক্ষতিগ্রস্ত লট তৈরি করা হয়েছে।

কোম্পানিটি এই বছরের 30 মে দেশব্যাপী (US) ক্লাস II প্রত্যাহার শুরু করেছে।

মার্কিন স্বাস্থ্য নিয়ন্ত্রক জানিয়েছে যে নিউ জার্সি-ভিত্তিক ইউজিয়া ইউএস এলএলসি, অরবিন্দ ফার্মার একটি সহযোগী, ডেক্সামেথাসোন সোডিয়াম ফসফেট ইনজেকশন ইউএসপির 70,125 শিশি প্রত্যাহার করছে।

ইউএসএফডিএ বলেছে, "ব্যর্থ অমেধ্য/অবক্ষয় স্পেসিফিকেশনের কারণে" কোম্পানি প্রভাবিত লটকে প্রত্যাহার করছে।

ইউজিয়া এই বছরের 23 মে দেশব্যাপী ক্লাস II রিকল শুরু করেছে।

USFDA-এর মতে, একটি ক্লাস II প্রত্যাহার এমন একটি পরিস্থিতিতে শুরু করা হয় যেখানে একটি লঙ্ঘনকারী পণ্যের ব্যবহার বা সংস্পর্শে অস্থায়ী বা চিকিৎসাগতভাবে প্রতিকূল স্বাস্থ্যগত ফলাফল হতে পারে বা যেখানে গুরুতর প্রতিকূল স্বাস্থ্য পরিণতির সম্ভাবনা দূরবর্তী।

ইউজিয়া মার্কিন বাজার থেকে Eptifibatide ইনজেকশনের 15,500 একক ডোজ শিশিও প্রত্যাহার করছে, আমেরিকান স্বাস্থ্য নিয়ন্ত্রক জানিয়েছে।

ওষুধটি বুকের ব্যথা বা হার্ট অ্যাটাকের পর্বের সময় রক্ত ​​​​জমাট বাঁধতে বাধা দেয়।

ইউজিয়া "ব্যর্থ অমেধ্য/অবক্ষয় স্পেসিফিকেশন" এর কারণে প্রভাবিত লটকে প্রত্যাহার করছে, USFDA বলেছে।

কোম্পানিটি এই বছরের 22 মে ক্লাস III প্রত্যাহার শুরু করেছে।

ইউএসএফডিএ-এর মতে, তৃতীয় শ্রেণির প্রত্যাহার একটি "পরিস্থিতিতে শুরু করা হয় যেখানে একটি লঙ্ঘনকারী পণ্যের ব্যবহার বা এক্সপোজারের ফলে স্বাস্থ্যের প্রতিকূল পরিণতি হওয়ার সম্ভাবনা থাকে না"।

ভারত হল জেনেরিক ওষুধের বৃহত্তম সরবরাহকারী, 60টি থেরাপিউটিক বিভাগে 60,000টি বিভিন্ন জেনেরিক ব্র্যান্ড তৈরি করে বিশ্বব্যাপী সরবরাহের প্রায় 20 শতাংশ অংশ নিয়ে।

দেশে উৎপাদিত পণ্যগুলি বিশ্বের 200 টিরও বেশি দেশে পাঠানো হয়, যার প্রধান গন্তব্য জাপান, অস্ট্রেলিয়া, পশ্চিম ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে প্ল্যান্ট সহ ভারতে সবচেয়ে বেশি সংখ্যক USFDA- সম্মত কোম্পানি রয়েছে।