লন্ডন, লন্ডনের মেয়র সাদিক খান মঙ্গলবার অক্সফোর্ড স্ট্রিটকে শহরের বিশ্ব-বিখ্যাত শপিং হাবকে ট্র্যাফিক-মুক্ত পথচারী এভিনিউতে পরিণত করার প্রস্তাব দিয়েছেন।

নতুন লেবার পার্টির সরকার দ্বারা সমর্থিত এই পরিকল্পনাগুলির লক্ষ্য হল যুক্তরাজ্যের রাজধানীর অর্থনৈতিক সমৃদ্ধি চালানোর জন্য অক্সফোর্ড স্ট্রিটকে পুনরুজ্জীবিত করা এবং "বিশ্বের শীর্ষস্থানীয় খুচরা গন্তব্য" হিসাবে এটির মর্যাদা পুনরুদ্ধার করা।

"অক্সফোর্ড স্ট্রিট একটি বিশ্ব-বিখ্যাত কেনাকাটার গন্তব্য এবং আমরা চাই যে এটি সেভাবেই থাকুক। মেয়র এবং স্থানীয় নেতাদের সাথে কাজ করার মাধ্যমে, আমরা নিশ্চিত করতে পারি যে এটি প্রয়োজনীয় বৃদ্ধি পাবে," বলেছেন যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী অ্যাঞ্জেলা রেনার।

"অক্সফোর্ড স্ট্রিটকে পুনরুজ্জীবিত করার এই পরিকল্পনাটি নতুন কর্মসংস্থান সৃষ্টি করে, অর্থনৈতিক কার্যকলাপ তৈরি করে এবং লন্ডনের রাত্রিকালীন অর্থনীতিতে একটি অতিপ্রয়োজনীয় উত্সাহ দেবে।"

খান, লেবার পার্টির একজন সদস্য, এর আগেও অক্সফোর্ড স্ট্রিটে পরিবর্তনগুলি বাস্তবায়নের চেষ্টা করেছেন কিন্তু দাবি করেছেন যে তৎকালীন কনজারভেটিভ পার্টি প্রশাসন তাকে অবরুদ্ধ করেছে।

“অক্সফোর্ড স্ট্রিট একসময় ব্রিটেনের খুচরা খাতের মুকুটের রত্ন ছিল, কিন্তু এতে কোন সন্দেহ নেই যে গত এক দশকে এটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশের সবচেয়ে বিখ্যাত হাই স্ট্রিটকে একটি নতুন জীবন দেওয়ার জন্য জরুরি পদক্ষেপ প্রয়োজন,” খান বলেছেন।

"আমি এই পরিকল্পনাগুলিতে নতুন সরকার, এবং স্থানীয় খুচরা বিক্রেতা এবং ব্যবসার সাথে কাজ করতে পেরে উচ্ছ্বসিত - যা রাজধানীর এই বিখ্যাত অংশটিকে পূর্বের গৌরব ফিরিয়ে আনতে সাহায্য করবে, যেখানে রাজধানী এবং দেশের জন্য নতুন কর্মসংস্থান এবং অর্থনৈতিক সমৃদ্ধি তৈরি করবে। দেশ আমি চাই অক্সফোর্ড স্ট্রিট আবার বিশ্বের শীর্ষস্থানীয় খুচরা গন্তব্য হয়ে উঠুক।

মেয়রের কার্যালয় অনুসারে, অক্সফোর্ড স্ট্রিট প্রতিদিন 500,000 এরও বেশি দর্শকদের আকর্ষণ করে এবং রাজধানীর অর্থনৈতিক উৎপাদনের প্রায় পাঁচ শতাংশ তৈরি করে – যা 2019 সালে GBP 22.75 বিলিয়নের সমতুল্য। এটি সেলফ্রিজ, জন লেউইজ এবং জন সহ অসংখ্য ফ্ল্যাগশিপ স্টোরের আবাসস্থল। পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক কেন্দ্র।

"যদিও অক্সফোর্ড স্ট্রিট যুক্তরাজ্যের পর্যটন, অবসর এবং খুচরা অফার একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে রয়ে গেছে, যা সারা দেশে পুনঃবিনিয়োগ করা কোষাগারের জন্য রাজস্ব তৈরি করে, এটি বড় পুনরুজ্জীবনের প্রয়োজন৷ অনলাইন খুচরা বিক্রেতা এবং শহরের বাইরের শপিং সেন্টারগুলির থেকে প্রতিযোগিতা৷ , ফ্ল্যাগশিপ ডিপার্টমেন্ট স্টোর বন্ধ করা এবং 'ক্যান্ডি স্টোর'-এর ব্যাপকতা অক্সফোর্ড স্ট্রিটের আকর্ষণে উল্লেখযোগ্য চাপ সৃষ্টি করেছে, যখন মহামারী থেকে পর্যটন সংখ্যা পুরোপুরি পুনরুদ্ধার হয়নি, "মেয়র অফিসের একটি অফিসিয়াল বিবৃতি নোট করে।

"মেয়র অক্সফোর্ড স্ট্রিটকে পুনরায় উদ্ভাবন এবং রূপান্তর করতে দৃঢ় প্রতিজ্ঞ, ব্যবসা এবং ওয়েস্টমিনস্টার সিটি কাউন্সিলের সাথে কাজ করে বিশ্বের সেরা পাবলিক স্পেসগুলির মধ্যে একটি তৈরি করতে এবং এলাকাটিকে সবার জন্য যথেষ্ট সবুজ, পরিচ্ছন্ন এবং নিরাপদ করে তোলে," এটি যোগ করে৷

মেয়রের প্রস্তাবগুলি অক্সফোর্ড স্ট্রিট এবং আশেপাশের এলাকা পরিদর্শনকারী ক্রেতা, বাসিন্দা, শ্রমিক এবং পর্যটকদের জন্য "অনেক উন্নত" অভিজ্ঞতা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে বলে দাবি করা হয়েছে।

সরকারের মন্ত্রীদের দ্বারা সমর্থিত, মেয়রের কার্যালয় নিশ্চিত করেছে যে খান অক্সফোর্ড স্ট্রিটের পুনর্জন্মকে এগিয়ে নিয়ে আসার জন্য একটি মেয়রাল উন্নয়ন এলাকা মনোনীত করতে চান। এর অংশ হিসাবে, মেয়র প্রস্তাব করছেন যে একটি মেয়রাল ডেভেলপমেন্ট কর্পোরেশন (এমডিসি) প্রতিষ্ঠা করা হবে, যার কাছে একটি বিশ্ব-নেতৃস্থানীয় স্কিম সরবরাহের কাঠামো প্রদানের পরিকল্পনার ক্ষমতা থাকবে যা পশ্চিম প্রান্তের বাসিন্দা, দর্শনার্থী এবং ব্যবসার জন্য কাজ করে। লন্ডন।

"দ্য ওয়েস্ট এন্ড, যুক্তরাজ্যের অর্থনীতির একটি মূল চালক, দেশের অর্থনৈতিক উৎপাদনের 3 শতাংশ উৎপন্ন করে এবং আমাদের শহরের খুচরা, অবসর, এবং আতিথেয়তা সেক্টরের কেন্দ্রবিন্দু। অক্সফোর্ড স্ট্রিট MDC তার পূর্ণ সম্ভাবনা আনলক করার ক্ষেত্রে একটি বড় লাফের প্রতিনিধিত্ব করে। এই পুনরুজ্জীবন শুধুমাত্র অক্সফোর্ড স্ট্রিটকে উন্নত করবে না বরং সমস্ত লন্ডনবাসী এবং বৃহত্তর যুক্তরাজ্যের অর্থনীতির জন্য অর্থনৈতিক সুবিধা বয়ে আনবে,” বলেছেন নিউ ওয়েস্ট এন্ড কোম্পানির প্রধান নির্বাহী ডি করসি।

মেয়র বিশ্বাস করেন যে তার প্রস্তাবগুলি অক্সফোর্ড স্ট্রিটকে আরও আকর্ষণীয় এবং সমৃদ্ধ আধুনিক খুচরা এবং অবকাশ যাপনের গন্তব্যে পরিণত করবে যা আরও পর্যটকদের আকৃষ্ট করবে, লোক সমাগম এবং ব্যয় বৃদ্ধি পাবে।

"সম্ভবত এটি অতিরিক্ত অর্থনৈতিক ক্রিয়াকলাপ তৈরি করবে এবং ট্যাক্স রাজস্ব বৃদ্ধি করবে, সেইসাথে লন্ডনের রাতের অর্থনীতিকে বাড়িয়ে তুলবে, যার অর্থ এটি আবারও অন্যান্য আন্তর্জাতিক উচ্চ রাস্তার গন্তব্যগুলির সাথে প্রতিযোগিতা করতে পারে, যেমন নিউইয়র্কের টাইমস স্কয়ার, অ্যাভিনিউ ডেস চ্যাম্পস। -প্যারিসে এলিসিস এবং বার্সেলোনায় লাস রামব্লাস,” মেয়রের কার্যালয় যোগ করেছে।