কক্সবাজার [বাংলাদেশ], কক্সবাজার শিবিরে যেখানে প্রায় এক মিলিয়ন রোহিঙ্গা রয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ভাইরাল হেপাটাইটিস বি এবং সি-র জন্য স্ক্রীনিং, পরীক্ষা এবং চিকিত্সার প্রসারিত করতে চাইছে, যা জীবনযাত্রার কারণে একটি উল্লেখযোগ্য স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে। এবং মানবিক সাহায্য সঙ্কুচিত হওয়ার কারণে উপযুক্ত প্রতিক্রিয়া বঞ্চিত, ডব্লিউএইচওর একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

হেপাটাইটিস বি এবং হেপাটাইটিস সি দীর্ঘস্থায়ী সংক্রমণের ফলে লিভার সিরোসিস এবং ক্যান্সারের মতো গুরুতর পরিণতি হতে পারে। গর্ভাবস্থায়, প্রসবের সময় এবং প্রসবের সময়, সংক্রামিত মা থেকে তার শিশুর মধ্যে এই ভাইরাসগুলির সংক্রমণের ঝুঁকি, যদি প্রতিরোধ এবং চিকিত্সা না করা হয় তবে শিশুদের স্বাস্থ্যের জন্য একটি গুরুতর হুমকি তৈরি করে।

2017 সালে রোহিঙ্গাদের ব্যাপক আগমনের পর থেকে, WHO এবং স্বাস্থ্য অংশীদাররা এই জনসংখ্যার জরুরী স্বাস্থ্য চাহিদা পূরণের জন্য সেবা প্রতিষ্ঠায় বাংলাদেশ সরকারকে সহায়তা করছে।2019 সাল থেকে বেশ কয়েকটি গবেষণায় রোহিঙ্গা জনসংখ্যার মধ্যে হেপাটাইটিস সি-এর উচ্চ প্রকোপ দেখানো হয়েছে, যা 13.2 শতাংশ থেকে 19.6 শতাংশ পর্যন্ত। 2023 সালে Medecins Sans Frontieres দ্বারা পরিচালিত সবচেয়ে সাম্প্রতিক সমীক্ষা নির্দেশ করে যে প্রায় 20 শতাংশ প্রাপ্তবয়স্কদের সক্রিয় হেপাটাইটিস সি সংক্রমণ ছিল।

হেপাটাইটিস সি এর প্রাথমিক সনাক্তকরণ এবং সময়মতো চিকিত্সার সুবিধার্থে, 6 মার্চ 2024-এ, WHO, বাংলাদেশ সরকার, অংশীদার সংস্থা, আন্তর্জাতিক বেসরকারী সংস্থা এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের সাথে, চিকিত্সা, স্ক্রীনিংয়ের সাথে যুক্ত একটি পদ্ধতিগত হেপাটাইটিস সি নজরদারি কর্মসূচি চালু করে। গর্ভবতী মহিলাদের উপর ফোকাস সহ সমস্ত প্রাপ্তবয়স্ক।

26 এপ্রিল থেকে 26 মে, 2024 এর মধ্যে, ডব্লিউএইচও নজরদারি তথ্য সিস্টেম - হেপাটাইটিস বি এবং সি এর জন্য দ্রুত ডায়াগনস্টিক টেস্ট (আরডিটি) সহ 4,486 জনকে স্ক্রীন করেছে।তাদের মধ্যে, 3.7 শতাংশ হেপাটাইটিস বি-এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছেন 37 শতাংশ হেপাটাইটিস সি-এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছেন এবং তাদের মধ্যে, 73.8 শতাংশের সক্রিয় হেপাটাইটিস সি সংক্রমণ ছিল এবং চিকিত্সার প্রয়োজন ছিল 1.5 শতাংশ হেপাটাইটিস বি এবং হেপাটাইটিস সি উভয়ের জন্য পজিটিভ পরীক্ষা করেছে৷ 83 শতাংশ যাদের স্ক্রীন করা হয়েছে তাদের মধ্যে নারীও ছিলেন, রিলিজে আরও বলা হয়েছে।

ডব্লিউএইচওর নজরদারির ফলাফলে প্রথমবারের মতো গর্ভবতী মহিলাদের মধ্যে উল্লেখযোগ্য হেপাটাইটিস সি সংক্রমণ তাদের শিশুদের মধ্যে সংক্রমণের উচ্চ ঝুঁকি নিয়ে হাইলাইট করা হয়েছে।

WHO-এর নজরদারি উদ্যোগের অংশ হিসাবে, 110 টিরও বেশি স্বাস্থ্য সুবিধা হেপাটাইটিস বি এবং হেপাটাইটিস সি-র জন্য পরীক্ষা প্রদান করছে। যে ব্যক্তিরা ইতিবাচক পরীক্ষা করে তাদের বিস্তারিত তদন্ত এবং রক্তের নমুনা সংগ্রহের জন্য 18টি মনোনীত সুবিধাগুলিতে রেফার করা হয়। তাদের রক্তের নমুনা কক্সবাজারের WHO-সমর্থিত IEDCR ফিল্ড ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। নিশ্চিতকরণ পরীক্ষা এবং চিকিত্সার সমন্বয় এই সাইটগুলির মাধ্যমে সঞ্চালিত হয়, ডাব্লুএইচও প্রারম্ভিক সতর্কতা, সতর্কতা, এবং প্রতিক্রিয়া সিস্টেম (EWARS) এর মাধ্যমে পদ্ধতিগত ডেটা সংগ্রহ এবং রোগীর অনুসরণ নিশ্চিত করে।ডাব্লুএইচও 110টি স্বাস্থ্য সুবিধায় হেপাটাইটিস বি এবং হেপাটাইটিস সি-এর জন্য 15,000টি দ্রুত ডায়াগনস্টিক টেস্ট কিট সরবরাহ করেছে। স্ক্রীনিং বাড়ানোর জন্য হেপাটাইটিস বি এবং হেপাটাইটিস সি-এর জন্য অতিরিক্ত 25,000টি আরডিটি কিট সংগ্রহ করা হচ্ছে। হেপাটাইটিস রোগের সঠিক শনাক্তকরণ নিশ্চিত করতে 9,000টি নিশ্চিতকরণ কিট সংগ্রহ করা হয়েছে।

চিকিৎসায় সহায়তা করার জন্য, WHO হেপাটাইটিস সি-তে আক্রান্ত 900 জন রোগীর জন্য ওষুধ সরবরাহ করেছে। স্বাস্থ্যসেবা কর্মী এবং হেপাটাইটিস রোগীদের - 3000 জনের চিকিৎসার জন্য আরও ওষুধ সংগ্রহ করা হচ্ছে।

একটি কার্যকর প্রতিক্রিয়া ত্বরান্বিত করার জন্য, WHO হেপাটাইটিসের জন্য একটি প্রযুক্তিগত টাস্ক ফোর্সও গঠন করেছে, যা আরও হস্তক্ষেপের জন্য সম্মিলিতভাবে সংস্থানগুলি একত্রিত করার জন্য মূল মানবিক স্টেকহোল্ডারদের জড়িত করেছে।মানবিক সহায়তা সাপেক্ষে, ডব্লিউএইচও পর্যায়ক্রমে, সমস্ত গর্ভবতী মহিলা, শিশু, শিশু এবং কিশোর-কিশোরীদের সহ রোহিঙ্গাদের স্ক্রীন এবং চিকিত্সার জন্য একটি গণ প্রচারণা শুরু করার প্রস্তাব করেছে।

"কক্সবাজারের কেন্দ্রস্থলে, যেখানে স্থিতিস্থাপকতা সংকট মোকাবেলা করে, আমরা ভাইরাল হেপাটাইটিস রোগের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে দাঁড়িয়েছি। আমাদের প্রতিশ্রুতি অটুট: পরীক্ষা, চিকিৎসা, এবং সবার জন্য আশা। একসাথে, আমরা স্বাস্থ্য, সেতু সীমানা গড়ে তুলি এবং জনস্বাস্থ্য উন্নত করি। ফলাফল" - ডঃ বরদান জং রানা, বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি।

প্রস্তাবিত প্রচারাভিযানটি বর্তমান 18 থেকে 51টি স্বাস্থ্য সাইট থেকে প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে, নিরাপদ পরীক্ষা, নমুনা সংগ্রহ এবং নিশ্চিতকরণের জন্য IEDCR ল্যাবে পরিবহন নিশ্চিত করবে। ডাব্লুএইচও 900 এইচসিভি-আক্রান্ত ব্যক্তির চিকিত্সার জন্য সংস্থান সংগ্রহ করেছে, তবে রোগের এই উচ্চ বোঝার নতুন তথ্যের ভিত্তিতে অতিরিক্ত সংস্থান প্রয়োজন। ডাঃ পো-লিন চ্যান, এইচআইভি, হেপাটাইটিস এবং এসটিআই সম্পর্কিত ডাব্লুএইচওর আঞ্চলিক উপদেষ্টা, দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে, বিশেষ করে রোহিঙ্গা শরণার্থীদের মতো দুর্বল জনগোষ্ঠীর মধ্যে হেপাটাইটিস সি-এর বিরুদ্ধে লড়াই করার জন্য টেকসই প্রচেষ্টার গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।ডব্লিউএইচও কক্সবাজার সাব অফিসের প্রধান ডাঃ জর্জ মার্টিনেজ বলেছেন, "রোহিঙ্গা ক্যাম্পে এবং এর বাইরে হেপাটাইটিস সি-এর বোঝা কমাতে এই গুরুত্বপূর্ণ উদ্যোগে বাহিনীতে যোগ দেওয়ার জন্য আমরা সকল অংশীদারদের আহ্বান জানাই।"

যদিও তাৎক্ষণিক ফোকাস হেপাটাইটিস সি পরীক্ষা এবং চিকিত্সার উপর, ডাব্লুএইচও-এর ব্যাপক কর্মসূচি ক্যান্সারের দীর্ঘমেয়াদী প্রতিরোধে অবদান রাখে। মা-থেকে শিশুর সংক্রমণ প্রতিরোধ সহ প্রতিরোধ, পরীক্ষা এবং চিকিত্সার জন্য কার্যকর হেপাটাইটিস বি এবং সি হস্তক্ষেপগুলি নতুন সংক্রমণ, রোগের অগ্রগতি এবং লিভার সিরোসিস এবং ক্যান্সার হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করবে।

হেপাটাইটিস সি অত্যন্ত কার্যকর সরাসরি-অভিনয় অ্যান্টিভাইরাল ওষুধের তিন মাসের কোর্সের মাধ্যমে নিরাময় করা যেতে পারে। হেপাটাইটিস বি অত্যন্ত কার্যকর ওষুধ দিয়ে পরিচালনা করা যেতে পারে। হেপাটাইটিস বি টিকা নতুন সংক্রমণ প্রতিরোধের জন্য একটি সুপ্রমাণিত এবং কার্যকর হস্তক্ষেপ, WHO এর রিলিজ যোগ করেছে।