মস্কো, রাশিয়া মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের কাছে বিষয়টি "খুব জোরালোভাবে" উত্থাপন করার পরে রাশিয়ান সামরিক বাহিনীতে সহায়তাকারী স্টাফ হিসাবে কাজ করা ভারতীয় নাগরিকদের দ্রুত মুক্তি এবং দেশে ফিরে যাওয়ার জন্য ভারতের দাবিতে সম্মত হয়েছে।

পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা বলেছেন যে রাশিয়ান পক্ষ রাশিয়ান সেনাবাহিনীর পরিষেবা থেকে সমস্ত ভারতীয় নাগরিকদের দ্রুত ছাড়ার প্রতিশ্রুতি দিয়েছে।

"প্রধানমন্ত্রী দৃঢ়ভাবে রাশিয়ান সেনাবাহিনীর চাকরিতে বিভ্রান্ত হওয়া ভারতীয় নাগরিকদের তাড়াতাড়ি ছাড়ার বিষয়টি উত্থাপন করেছেন। এটি প্রধানমন্ত্রীর দ্বারা দৃঢ়ভাবে নেওয়া হয়েছিল এবং রাশিয়ান পক্ষ সমস্ত ভারতীয় নাগরিকদের তাড়াতাড়ি ছাড়ার প্রতিশ্রুতি দিয়েছে," তিনি বলেছিলেন। .

জানা গেছে যে সোমবার সন্ধ্যায় রুশ নেতার দাচা বা দেশের বাড়িতে নৈশভোজে পুতিনের সাথে তার অনানুষ্ঠানিক আলোচনার সময় মোদি বিষয়টি উত্থাপন করেছিলেন।

"প্রধানমন্ত্রী খুব জোরালোভাবে বিষয়টি উত্থাপন করেছেন যে আমাদের যত তাড়াতাড়ি সম্ভব সমস্ত ভারতীয় নাগরিকদের ভারতে ফিরিয়ে আনার চেষ্টা করা উচিত," কোয়াত্রা একটি মিডিয়া ব্রিফিংয়ে বলেছিলেন।

তিনি বলেন, ভারতীয়দের কত দ্রুত দেশে ফিরিয়ে আনা যায় তা নিয়ে দুই পক্ষ কাজ করবে।

একটি সুনির্দিষ্ট প্রশ্নের উত্তরে, কোয়াত্রা বলেছিলেন যে ভারত রাশিয়ার সামরিক বাহিনীতে কর্মরত তার নাগরিকদের সংখ্যা মোটামুটি 35 থেকে 50 এর মধ্যে হতে পারে যার মধ্যে 10 জনকে ইতিমধ্যে ফিরিয়ে আনা হয়েছে।

"আমরা অতীতে এটি উল্লেখ করেছি যে আমাদের কাছে নির্দিষ্ট সংখ্যার সুনির্দিষ্ট ইঙ্গিত না থাকলেও, আমরা তাদের প্রায় 35 থেকে 50 এর মধ্যে হতে পারে যার মধ্যে আমরা 10 জনকে ফিরিয়ে আনতে পেরেছি," তিনি বলেছিলেন।

আলোচনার সাথে পরিচিত লোকেরা বলেছেন যে রাশিয়া সপ্তাহের মধ্যে রাশিয়ার বিভিন্ন সামরিক ইউনিট থেকে ভারতীয়দের মুক্তি দেবে বলে আশা করা হচ্ছে।

গত মাসে, বিদেশ মন্ত্রক (এমইএ) বলেছে যে ভারতীয় নাগরিকদের রাশিয়ান সেনাবাহিনীতে কাজ করার বিষয়টি "সর্বোচ্চ উদ্বেগের" বিষয় এবং মস্কোর কাছ থেকে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার দাবি করেছে।

11 জুন, ভারত বলেছিল যে রাশিয়ান সেনাবাহিনীতে নিয়োগ করা দুই ভারতীয় নাগরিক সম্প্রতি চলমান রাশিয়া-ইউক্রেন সংঘর্ষে নিহত হয়েছে, যা এই ধরনের মৃত্যুর সংখ্যা চারজনে নিয়ে গেছে।

দুই ভারতীয়ের মৃত্যুর পর, MEA রাশিয়ান সেনাবাহিনীর দ্বারা ভারতীয় নাগরিকদের আরও নিয়োগের জন্য একটি "যাচাই করা বন্ধ" দাবি করেছে।

একটি দৃঢ়-শব্দে বিবৃতিতে, এটি বলেছে যে ভারত দাবি করেছে যে "রাশিয়ান সেনাবাহিনীর দ্বারা ভারতীয় নাগরিকদের আরও যেকোন নিয়োগের জন্য যাচাই করা বন্ধ করা উচিত এবং এই ধরনের কার্যকলাপ "আমাদের অংশীদারিত্বের সাথে সঙ্গতিপূর্ণ হবে না।"

এই বছরের মার্চে, 30 বছর বয়সী হায়দ্রাবাদের বাসিন্দা মোহাম্মদ আসফান ইউক্রেনের সাথে ফ্রন্টলাইনে রাশিয়ান সৈন্যদের সাথে কাজ করার সময় আহত হয়ে মারা যান।

ফেব্রুয়ারী মাসে, গুজরাটের সুরাটের বাসিন্দা 23 বছর বয়সী হেমাল অশ্বিনভাই মাঙ্গুয়া, ডনেটস্ক অঞ্চলে "নিরাপত্তা সহকারী" হিসাবে কাজ করার সময় ইউক্রেনের বিমান হামলায় মারা যান।

রাষ্ট্রপতি পুতিনের সাথে 22 তম ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলনের জন্য প্রধানমন্ত্রী মোদি সোমবার থেকে রাশিয়ায় দুই দিনের হাই-প্রোফাইল সফরে ছিলেন।