নয়াদিল্লি, ভারত ও রাশিয়া দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে স্থানীয় মুদ্রায় বাণিজ্য রাখা এবং মস্কোর অশুল্ক বাধা কমানোর বিষয়ে আলোচনা করছে, বুধবার বাণিজ্য সচিব সুনীল বার্থওয়াল বলেছেন।

সচিব রাশিয়ার অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী ম্যাক্সিম রেশেতনিকভের সাথে বৈঠকের সময় এই বিষয়গুলি উত্থাপন করেছিলেন; রাশিয়ার শিল্প ও বাণিজ্য উপমন্ত্রী আলেক্সি গ্রুজদেভ; গত মাসে রাশিয়ান ফেডারেশনের FSVPS (ফেডারেল সার্ভিস ফর ভেটেরিনারি অ্যান্ড ফাইটোস্যানিটারি সুপারভিশন) এর প্রধান সের্গেই ড্যাঙ্কভার্ট।

তিনি এখানে সাংবাদিকদের বলেন, "ভারত ও রাশিয়ার মধ্যে বাণিজ্য উন্নত করার জন্য আমরা অনেক বিষয় নিয়ে আলোচনা করেছি। রুপি-রুবেল বাণিজ্যকে কীভাবে সহজতর করা যায়, কীভাবে অ-শুল্ক ব্যবস্থা আমাদের বাণিজ্যকে প্রভাবিত করছে এবং কীভাবে সেগুলি হ্রাস করা উচিত তা নিয়েও আমরা আলোচনা করেছি।"

তিনি আরও বলেন, রাশিয়া বাধা কাটতে কাজ শুরু করেছে। ভারতীয় রপ্তানি খাত যেমন মাংস এবং ফার্মা রাশিয়ায় সমস্যার মুখোমুখি।

বার্থওয়াল বলেন, ভারত পেট্রোলিয়াম পণ্যের বাইরেও বাণিজ্যের বৈচিত্র্য নিয়ে আলোচনা করেছে।

"আমরা আশা করছি যে এমনকি নন-পেট্রোলিয়াম বাণিজ্যেও ভলিউমের একটি ভাল উন্নতি হবে," তিনি বলেছিলেন।

সচিব আরও বলেন, বর্তমানে বাণিজ্য ভারসাম্যহীনতা থাকায় দ্বিপাক্ষিক বাণিজ্যে ভারসাম্য বজায় রাখা গুরুত্বপূর্ণ।

"রুপি-রুবেল বাণিজ্যও তখনই প্রভাবিত হবে যখন বাণিজ্যের আরও ভারসাম্য থাকবে," তিনি যোগ করেছেন যে 53টিরও বেশি ভোস্ট্রো অ্যাকাউন্ট খোলা হয়েছে৷

রাশিয়ার সাথে বৈঠকটি তাৎপর্যপূর্ণ কারণ উভয় দেশ 2030 সালের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য 100 বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করতে চায়।

ভারত ইলেকট্রনিক্সের মতো বিভিন্ন ক্ষেত্রের দিকে মনোনিবেশ করছে, পাশাপাশি চিংড়ি এবং ফার্মার মতো ক্ষেত্রগুলিতে অ-বাণিজ্য বাধার বিষয়গুলি গ্রহণ করার পাশাপাশি, নিষেধাজ্ঞা-বিধ্বস্ত রাশিয়ায় রপ্তানি বাড়াতে এবং এই লক্ষ্য অর্জনের দিকে এগিয়ে যাচ্ছে।

বর্তমানে দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ৬৭ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

রাশিয়ায় ভারতের রপ্তানি 2023-24 সালে 4.3 বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে যেখানে আমদানি ছিল 61.4 বিলিয়ন মার্কিন ডলার, যা অপরিশোধিত তেল দ্বারা চালিত হয়েছিল। বাণিজ্য ঘাটতি ছিল USD 57.1 বিলিয়ন। আমদানিতে অপরিশোধিত তেল এবং পেট্রোলিয়াম পণ্যের অংশ ছিল 88 শতাংশ।